৪ ফাল্গুন  ১৪২৬  সোমবার ১৭ ফেব্রুয়ারি ২০২০ 

Menu Logo দিল্লি ২০২০ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সুকুমার সরকার, ঢাকা: বাংলাদেশের জলসীমায় অনুপ্রবেশের অভিযোগে মায়ানমারের ১৬ জন মৎস্যজীবীকে আটক করেছে উপকূলরক্ষী বাহিনী। বাজেয়াপ্ত করা হয়েছে দু’টি মাছ ধরার নৌকা। শুক্রবার এই কথা জানিয়েছেন কোস্টগার্ডের লেফটেন্যান্ট কমান্ডার এম সাইফুল ইসলাম।

জানা গিয়েছে, বৃহস্পতিবার বাংলাদেশ কোস্টগার্ডের একটি জাহাজ রুটিন মাফিক সাগরে টহল দিচ্ছিল। তখনই উপকূলরক্ষী বাহিনীর সদস্যরা দেখতে পান যে বাংলাদেশের জলসীমার ১৬ নটিক্যাল মাইল ভেতরে মাছ ধরছে মায়ানমারের দু’টি নৌকা। তারপরই পরে ট্রলার দু’টি-সহ ১৬ জন জেলেকে আটক করে সেন্ট মার্টিন কোস্টগার্ড স্টেশনের সোপর্দ করা হয়। ট্রলার দুটি থেকে ১ হাজার মিটার জাল, ৩০০ কেজি মাছ, ২০ কেজি শুঁটকি-সহ আরও অনেক কিছু উদ্ধার করা হয়েছে। তারপর ওই মৎস্যজীবীদের টেকনাফ থানার পুলিশে সোপর্দ করে মামলা করার প্রস্তুতি নেওয়া হচ্ছে। পুলিশ জানিয়েছে, আটক জেলেরা হলেন মোহাম্মদ কাশেম (৩৫), নুর হাসমি (১৯), মোহাম্মদ জলিল (২২), আবু শহীদ (২০), নবী হোসেন (২০), হাবিবুর রহমান (৪১), মোহাম্মদ হোসেন (২০), মোহাম্মদ রবি (২০), মোহাম্মদ রফিক (২৫), মোহাম্মদ ধলা (১৭), মোহাম্মদ শাকের (২৭), মোহাম্মদ তাহের (১৮), ইসা আলম (২০), আবু হাবেদ (২৩), মোহাম্মদ কওসির (২০) ও মোহাম্মদ রফিক (৩০)। তাঁরা সবাই মায়ানমারের আরাকান প্রদেশের চান্দামা এলাকার বাসিন্দা বলে জানা গেছে।

অভিযোগ, প্রায়শই বাংলাদেশের জলসীমায় ঢুকে পড়ে মায়ানমারের জেলেরা। এর ফলে একাধিকবার স্থানীয় মৎস্যজীবীদের সঙ্গে সংঘর্ষও বেঁধেছে বেশ কয়েকবার। তাই অনুপ্রবেশ রুখতে জলসীমায় কড়া নজরদারি শুরু করেছে বাংলাদেশের উপকূলরক্ষী বাহিনী। সম্প্রতি রোহিঙ্গা ইস্যুতে দুই পড়শি দেশের সম্পর্কে চরম অবনতি হয়েছে। প্রায় প্রত্যেকদিনই রাখাইন প্রদেশ থেকে পালিয়ে বাংলাদেশে প্রবেশের চেষ্টা করছে রোহিঙ্গারা। এদিকে, প্রত্যর্পণ চুক্তি স্বাক্ষর করলেও বাংলাদেশের আশ্রয়ে থাক রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে টালবাহানা করছে মায়ানমার।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং