BREAKING NEWS

১৫ ফাল্গুন  ১৪২৬  শুক্রবার ২৮ ফেব্রুয়ারি ২০২০ 

যেন আস্ত গ্যাস চেম্বার! বিশ্বের দূষিত শহরের তালিকায় তৃতীয় স্থানে ঢাকা

Published by: Soumya Mukherjee |    Posted: January 21, 2020 7:51 pm|    Updated: January 21, 2020 7:55 pm

An Images

সুকুমার সরকার, ঢাকা: বিশ্বের দূষিত শহরের তালিকায় ফের তৃতীয় স্থানে উঠে এল বাংলাদেশের রাজধানী ঢাকা। এয়ার কোয়ালিটি ইনডেক্স (AQU) অনুযায়ী, মঙ্গলবার সকাল ৮টা ১৪ মিনিটে ঢাকার স্কোর ছিল ২০৮। যার ফলে এই শহরের বাতাসের মান ‘খুবই অস্বাস্থ্যকর’ বলে বিবেচনা করা হয়। তবে ঢাকার আগে এই তালিকায় মঙ্গোলিয়ার রাজধানী উলানবাটোর এবং ভারতের রাজধানী দিল্লি যথাক্রমে ২৯১ এবং ২৬৭ স্কোর নিয়ে প্রথম ও দ্বিতীয় স্থানে রয়েছে।

এমনিতে এয়ার কোয়ালিটি ইনডেস্কে বাতাসের মান ২০১ থেকে ৩০০-র মধ্যে হলে, স্বাস্থ্য সতর্কতা-সহ তা জরুরি অবস্থা হিসেবে বিবেচিত হয়। যা ঢাকার বাসিন্দাদের কাছে অভিশাপের সামিল। আবহাওয়ার এই অবস্থার কারণে শিশু, প্রবীণ এবং অসুস্থ রোগীদের বাড়ির ভিতরে এবং অন্যদের বাড়ির বাইরের কাজ সীমাবদ্ধ রাখার পরামর্শ দেওয়া হয়ে থাকে।

[আরও পড়ুন: ‘রোহিঙ্গারা দীর্ঘদিন বাংলাদেশে থাকলে অপরাধ আরও বাড়বে’, বলছেন শেখ হাসিনা ]

 

অন্যদিকে AQU-এর সূচকে ৫০-এর নিচে স্কোর থাকার অর্থ হল বাতাসের মান ভাল। সূচকে ৫১ থেকে ১০০ স্কোরের মধ্যে থাকলে বাতাসের মান গ্রহণযোগ্য বলে ধরে নেওয়া হয়। আর সূচকের স্কোর ১০১ থেকে ১৫০ হওয়ার অর্থ হল বাতাসের মান সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর। মাত্রাতিরিক্ত মানুষের চাপে থাকা ঢাকায় দীর্ঘদিন ধরেই বাতাসে দূষণের মাত্রা বাড়ছে। বর্ষাকালে এ শহরের বাতাস মান কিছুটা উন্নত হলেও গ্রীষ্ম ও শীতকালে এই শহরের বায়ু দূষণের পরিমাণ বেড়ে যায়।

[আরও পড়ুন: বাংলাদেশে কমিউনিস্ট পার্টির সমাবেশে হামলার ঘটনায় ১০ জঙ্গির মৃত্যুদণ্ড]

 

এর আগে গত শনিবার সকাল ৮টা ১৯ মিনিট নাগাদ AQU’তে ২৬০ স্কোর করে ঢাকা তৃতীয় স্থানে উঠে আসে। প্রসঙ্গত উল্লেখ্য, একটি নির্দিষ্ট শহরের প্রতিদিনের বাতাসের মান নিয়ে এই সূচক তৈরি করা হয়। যার মাধ্যমে একটি শহরের বাতাস কতটুকু বিশুদ্ধ বা দূষিত। আর এই পরিস্থিতিতে স্বাস্থ্যের পক্ষে কতটা ঝুঁকি তৈরি হতে পারে সেই তথ্যও দেওয়া হয়।

An Images
An Images
An Images An Images