১১ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ২৫ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

কলকাতা থেকে পাড়ি দিয়ে বাংলাদেশে ডুবল পণ্যবোঝাই জাহাজ

Published by: Monishankar Choudhury |    Posted: July 22, 2020 3:24 pm|    Updated: July 22, 2020 3:24 pm

Bangladesh: Cargo ship which sailed from Kolkata capsizes

সুকুমার সরকার, ঢাকা: বাংলাদেশের মেঘনা নদীতে ডুবল কলকাতা থেকে পাড়ি দেওয়া একটি পণ্যবাহী জাহাজ। মঙ্গলবার সন্ধ্যায় ঘটা এই ঘটনায় ভাগ্যক্রমে কোনওমতে রক্ষা পেয়ে যান জাহাজটির ১৪ জন নাবিক।

[আরও পড়ুন: বাবা-মায়ের হত্যার প্রতিশোধ, কিশোরীর গুলিতে ঝাঁজরা তালিবানি জঙ্গিরা]

কোস্টগার্ড সূত্রে খবর, কলকাতা থেকে দিন পাঁচেক আগে রওনা দিয়েছিল পণ্য বোঝাই ইজ্জাহ-৩ নামের একটি জাহাজ। গন্তব্য ছিল বাংলাদেশের মেঘনা ঘাট। বাংলাদেশে ঢোকার পর মঙ্গলবার সন্ধায় চাঁদপুরের মেঘনা নদীর হরিণা এলাকায় পৌঁছালে তীব্র স্রোতের মুখে পড়ে নদীতে নোঙর করে জাহাজটি। কিন্তু স্রোতের প্রবল টানে নোঙর ছিঁড়ে পাশের অন্য দু’টি জাহাজের সঙ্গে ধাক্কা লেগে ডুবে যায় ইজ্জাহ-৩। দুর্ঘটনার খবর পেয়ে কোস্টগার্ড ও চাঁদপুর স্টেশনের সদস্যরা সঙ্গে সঙ্গে ঘটনাস্থলে পৌঁছে ডুবে যাওয়া জাহাজের ১৪ নাবিককে জীবিত অবস্থায় উদ্ধার করেন। উদ্ধার হওয়া নাবিকরা সবাই নিরাপদে আছেন বলে জানিয়েছে চাঁদপুর কোস্টগার্ড।

চাঁদপুর কোস্টগার্ডের স্টেশন কমান্ডার লেফটেন্যান্ট এএসএম লুৎফর রহমান জানান, কলকাতা থেকে ৫দিন আগে এমভি ইজ্জাহ-৩ জাহাজটি ৮৬০ মেট্রিক টন ফ্লাই এ্যাশ নিয়ে বাংলাদেশের মেঘনা ঘাটের উদ্দেশে রওনা দেয়। কিন্তু মেঘনা নদীতে প্রবল স্রোতের মুখে পড়ে অন্যদুটি জাহাজকে ধাক্কা মেরে ডুবে যায় সেটি। এই ঘটনায় তদন্ত শুরু করা হয়েছে। ইজ্জাহ-৩ জাহাজের নাবিকদের জবানবন্দি নিয়ে গোটা বিষয়টি খতিয়ে দেখা হবে।

উল্লেখ্য, এর আগে গত এপ্রিল মাসে পশ্চিমবঙ্গের দক্ষিণ ২৪ পরগনায় দুই নদীতে ডুবে যায় দু’টি বাংলাদেশি জাহাজ। একটি মুড়িগঙ্গায় ও অন্যটি হুগলি নদীতে। অবশ্য ওই ঘটনায় অবশ্য কেউ হতাহত হয়নি। ঝড়ো হাওয়ার দাপটে হুগলি নদীর চরে আটকে যায় একটি বাংলাদেশি বার্জ। দক্ষিণ ২৪ পরগনার পুজালি থেকে ছাই নিয়ে বাংলাদেশের দিকে যাচ্ছিল বার্জটি। অসতর্কতার কারণে সেটি আটকে যায় কুলপি থানার মন্তেশ্বর খাল এলাকার হুগলি নদীর চড়ায়।

[আরও পড়ুন: চিনে মাস্ক তৈরি করছে উইঘুর মুসলিমদের ‘গোলাম বাহিনী’, প্রকাশ্যে চাঞ্চল্যকর তথ্য

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে