BREAKING NEWS

০৮ জ্যৈষ্ঠ  ১৪২৯  সোমবার ২৩ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

বিশ্বের দুর্নীতি বিরোধী সূচকে একধাপ এগোল বাংলাদেশ, তবে সামগ্রিক উন্নতি অধরাই

Published by: Sucheta Sengupta |    Posted: January 25, 2022 4:25 pm|    Updated: January 25, 2022 4:28 pm

Bangladesh fights against corruption and steps forward to the anti-corruption index | Sangbad Pratidin

সুকুমার সরকার, ঢাকা: দুর্নীতির জাল কেটে ধীরে ধীরে বেরিয়ে আসছে বাংলাদেশ (Bangladesh)। গত এক বছরে উন্নতি হয়েছে এই ক্ষেত্রে। বিশ্বের ‘দুর্নীতি ধারণা সূচক ২০২১’ অনুযায়ী বিশ্বের মধ্যে একধাপ পিছল হাসিনার দেশ। দুর্নীতির (Corruption) দিক থেকে ১২ তম স্থান থেকে পিছিয়ে বাংলাদেশের স্থান এবার তেরোয়। বার্লিনের দুর্নীতি বিরোধী সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল (TI) পরিচালিত ‘দুর্নীতির ধারণা সূচক ২০২১’ শীর্ষক প্রতিবেদন প্রকাশিত হয়েছে মঙ্গলবারই। তাতে এই তথ্য উঠে এসেছে।

দুর্নীতির এই সূচকে মৌলিক বিষয় অর্থাৎ সামগ্রিক স্কোরের ক্ষেত্রে বাংলাদেশের কোনও অগ্রগতি নেই বলেও উল্লেখ করা হয়েছে। ১০০’র মধ্যে বাংলাদেশের স্কোর ২৬, যা গত বছরও একই ছিল। শুধু তাই নয়, চার বছর ধরেই স্কোরটি একই রয়েছে। বাংলাদেশের ভারচুয়াল সাংবাদিক বৈঠকে সূচকের বিভিন্ন তথ্য তুলে ধরেন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (TIB) নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান। তাঁর মন্তব্য, ”দুর্নীতি রোধে একধাপ এগোলেও বাংলাদেশের অবস্থান সামগ্রিকভাবে হতাশাজনক। কারণ, ১০ বছর ধরে এ দেশের প্রবণতা হল – স্কোরটি এক জায়গায় স্থবির হয়ে আছে। বরং অন্য দেশের নানা ফ্যাক্টরের উপর নির্ভর করে বাংলাদেশের অবস্থানে বদল এসেছে।”

[আরও পড়ুন: বাংলাদেশে বৃহন্নলা ব্লগারকে যৌন নির্যাতন ও হত্যার চেষ্টা, গ্রেপ্তার ৩]

ইফতেখারুজ্জামান আরও বলেন, ”সরকারের সর্বোচ্চ মহল থেকে দুর্নীতির বিরুদ্ধে শূন্য সহনশীলতা (Zero Tolerance) দেখানোর রাজনৈতিক অঙ্গীকার থাকলেও সেটি ঠিকমতো কার্যকর হচ্ছে না। কারণ, যাঁদের হাতে এই দায়িত্ব, তাঁদের একাংশই দুর্নীতির সঙ্গে জড়িত।” ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালে প্রকাশিত প্রতিবেদনের তথ্য অনুযায়ী, ডেনমার্ক, নিউজিল্যান্ড, ফিনল্যান্ড এবারও কম দুর্নীতিগ্রস্ত দেশের তালিকার শীর্ষস্থানে। আর দক্ষিণ সুদান (South Sudan) সবচেয়ে বেশি দুর্নীতিগ্রস্ত দেশ।

[আরও পড়ুন: বাড়ছে করোনার প্রকোপ, সংক্রমণ রুখতে বাংলাদেশে ফের বন্ধ শিক্ষা প্রতিষ্ঠান]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে