BREAKING NEWS

৮ আষাঢ়  ১৪২৮  বুধবার ২৩ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

বৃহন্নলাদের চাকরি দিলে মিলবে কর ছাড়, নয়া ঘোষণা বাংলাদেশ সরকারের

Published by: Monishankar Choudhury |    Posted: June 4, 2021 2:06 pm|    Updated: June 4, 2021 3:20 pm

Bangladesh govt announces tax exemption to boost third gender employment | Sangbad Pratidin

সুকুমার সরকার, ঢাকা: বাংলাদেশে (Bangladesh) বৃহন্নলাদের চাকরি দিলে কর ছাড় দেওয়া হবে বলে ঘোষণা করল সরকার। হাসিনা প্রশাসনের এই উদ্যোগ তৃতীয় লিঙ্গের মানুষদের জন্য নতুন পথ খুলে দিয়েছে।

[আরও পড়ুন: ভারতে পাচার হয়েছে বাংলাদেশের বহু তরুণী, দেশে ফিরে জানালেন কেরলের সেই নির্যাতিতা]

তৃতীয় লিঙ্গের মানুষদের সমাজের মূলধারায় আনতে নতুন অর্থবর্ষে (২০২১-২২) বাজেটে কর ছাড় দেওয়ার এই উদ্যোগ নিয়েছে আওয়ামি লিগ সরকার। ঘোষণা করা হয়েছে যে কোনও প্রতিষ্ঠান বছরের পুরো সময় মোট জনবলের ১০ শতাংশ বা ১০০ জনের বেশি তৃতীয় লিঙ্গের ব্যক্তিকে চাকরি দিলে প্রদেয় করের ৫ শতাংশ ছাড় পাবে। বৃহস্পতিবার (৩ জুন) অর্থমন্ত্রী মুস্তফা কামাল ২০২১-২২ অর্থবর্ষের বাজেটে এই প্রস্তাব তুলে ধরেন। অর্থমন্ত্রী হিসেবে এটি মুস্তফা কামালের তৃতীয় বাজেট। আর ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের টানা ১৩তম সাধারণ বাজেট। বিশ্লেষকদের মতে, তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠী দেশের মোট জনসংখ্যার ক্ষুদ্র অংশ হলেও আবহমান কাল থেকে এই জনগোষ্ঠী অবহেলিত। সমাজে বৈষম্যমূলক আচরণের শিকার বৃহন্নলাদের অর্থনীতির মূলধারায় আনতে পারলে দেশের উন্নয়নে তারা ইতিবাচক ভূমিকা রাখতে পারবে। নতুন অর্থবছরের বাজেটে নেওয়া পদক্ষেপের ফলে এই জনগোষ্ঠীর কর্মসংস্থান বৃদ্ধি পাবে এবং তাদের সম্পর্কে সামাজিক দৃষ্টিভঙ্গির পরিবর্তন হবে।

নতুন অর্থবছরের প্রস্তাবিত বাজেট অনুযায়ী, কোনও প্রতিষ্ঠান মোট জনবলের ১০ শতাংশ বা ১০০ জনের বেশি তৃতীয় লিঙ্গের ব্যক্তিকে চাকরি দিলে ওই কর্মচারীদের দেওয়া বেতনের ৭৫ শতংশ বা প্রদেয় করের ৫ শতাংশ নিয়োগকারী রেয়াত পাবে। চলতি অর্থবর্ষের বাজেটে সরকার প্রতিবন্ধীদের নিয়োগের ক্ষেত্রে এ ধরনের সুবিধা দেয়। বর্তমানে কোনও প্রতিষ্ঠানে মোট জনবলের ১০ শতাংশ প্রতিবন্ধী নিয়োগ করলে সেই প্রতিষ্ঠানের প্রদেয় করের ৫ শতাংশ কর ছাড় দেওয়া হয়।

[আরও পড়ুন: রাষ্ট্রসংঘের প্রতিনিধিদের সামনেই বিক্ষোভ রোহিঙ্গাদের, ভাসানচরে মুখ পুড়ল বাংলাদেশের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement