BREAKING NEWS

১২ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

বিদেশমন্ত্রীর পর এবার ভারত সফর বাতিল বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রীর

Published by: Subhamay Mandal |    Posted: December 13, 2019 11:01 am|    Updated: December 13, 2019 11:01 am

An Images

সুকুমার সরকার, ঢাকা: এবার ভারত সফর বাতিল করলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। এর আগে বিদেশমন্ত্রী আবদুল মোমেনও তার ভারত সফর বাতিল করেন। বৃহস্পতিবার রাতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা শরীফ মাহমুদ অপু স্বরাষ্ট্রমন্ত্রীর সফর স্থগিতের বিষয়টি সংবাদমাধ্যমকে জানান। শরীফ মাহমুদ অপু বলেন, আগামীকাল শুক্রবার স্বরাষ্ট্রমন্ত্রীর ভারত যাওয়ার কথা ছিল। কিন্তু আগামীকাল তিনি যাচ্ছেন না। পরে সুবিধাজনক সময়ে তিনি ভারতে যাবেন।

জানা গিয়েছে, স্বরাষ্ট্রমন্ত্রীকে আমন্ত্রণ জানিয়েছিলেন ভারতের মেঘালয় রাজ্যের মুখ্যমন্ত্রী কনরাড সাংমা। তার আমন্ত্রণে শুক্রবার সেখানে যাওয়ার কথা ছিল। এই সফরে মুক্তিযুদ্ধ বিষয়ক কয়েকটি অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রীর অংশগ্রহণের কথা ছিল। নাগরিকত্ব সংশোধনী বিল সম্পর্কিত আইন পাশের সঙ্গে বাংলাদেশের বিদেশমন্ত্রীর সফর বাতিল সম্পর্কিত রয়েছে এমন কোনও জল্পনা অযৌক্তিক। বিদেশমন্ত্রী একে আবদুল মোমেনের ভারত সফর স্থগিতের বিষয়ে বৃহস্পতিবার ভারতের বিদেশমন্ত্রকের মুখপাত্র এ কথা জানান।

[আরও পড়ুন: নাগরিকত্ব সংশোধনী বিলের নিন্দায় বাংলাদেশ, হাসিনার মন্ত্রীর ভারত সফর বাতিল]

ভারতীয় বিদেশমন্ত্রকের তরফ থেকে সাংবাদিক সম্মেলন করেন মুখপাত্র রবীশ কুমার। তিনি বলেন, এই সফর বাতিলে খুব বেশি প্রভাব পড়বে না ভারত-বাংলাদেশ সম্পর্কে। তিনি আরও বলেন, ‘আমরা জানি যে এই সফর বাতিল করা হয়েছে। বাংলাদেশের বিদেশমন্ত্রী ভারতকে জানিয়েছেন, বিজয় দিবসের অনুষ্ঠানে তাঁকে থাকতে হবে। তাই তিনি সফর বাতিল করেছেন। এর সঙ্গে নাগরিকত্ব বিলের প্রসঙ্গটি যুক্ত করা ঠিক হবে না। দুদেশের মধ্যে সম্পর্ক এখন খুবই ঘনিষ্ঠ।’

এর আগে বৃহস্পতিবার বিকেলে ভারত সফর বাতিল করেন বাংলাদেশের বিদেশমন্ত্রী আবদুল মোমেন। তিনদিনের ভারত সফরে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ অনুষ্ঠানে যোগ দেওয়ার কথা ছিল মোমেনের। শনিবার ভারতের বিদেশমন্ত্রী জয়শংকরের সঙ্গে তাঁর বৈঠক হওয়ার কথা ছিল। শুক্রবার দিল্লি ডায়লগ ও ইন্ডিয়ান ওশান ডায়লগে তার অংশ নেওয়ারও কথা ছিল।

[আরও পড়ুন: বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর অনুষ্ঠানে আমন্ত্রিত মোদি-সোনিয়া-প্রণব]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement