BREAKING NEWS

২১ চৈত্র  ১৪২৬  শনিবার ৪ এপ্রিল ২০২০ 

Advertisement

চিনা দ্রব্যের বিকল্প বাজার খুঁজছে বাংলাদেশ, সংসদে জানালেন হাসিনা

Published by: Subhamay Mandal |    Posted: February 19, 2020 4:35 pm|    Updated: February 19, 2020 4:35 pm

An Images

সুকুমার সরকার, ঢাকা: বাংলাদেশকে বিকল্প বাজার না খোঁজার আবেদন জানিয়েছিলেন ঢাকায় নিযুক্ত চিনা রাষ্ট্রদূত লি জিমিং। তাঁর আবেদনের একদিন পরেই মঙ্গলবার দেশের কথা মাথায় রেখে চিন থেকে আমদানি পণ্যের বিকল্প বাজার খোঁজ করা হচ্ছে বলে জানিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার একাদশ জাতীয় সংসদের ৬ষ্ঠ অধিবেশনের সমাপনী বক্তব্যে সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই ঘোষণা করেছেন। প্রধানমন্ত্রী এবং সংসদ নেতা শেখ হাসিনা সন্ত্রাস, মাদক এবং জঙ্গিবাদের মত ধর্ষকদের বিরুদ্ধেও জিরো টলারেন্স নীতি ঘোষণা করে এসব অপরাধের বিরুদ্ধে তার সরকারের কঠোর শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের হুঁশিয়ারি দিয়েছেন।

প্রধানমন্ত্রী বলেন, ‘মানুষ নামের কিছু পশু ছোট শিশু থেকে শুরু করে মেয়েদের ধর্ষণ করছে। এদের বিরুদ্ধে আমরা কঠোর ব্যবস্থা নিচ্ছি।’ প্রধানমন্ত্রী বলেন, ‘চিন বা যেসব দেশে এই ভাইরাস দেখা গিয়েছে সেসব দেশ থেকে কেউ আসলে তার সঠিকভাবে পরীক্ষা-নিরীক্ষা করে আমরা নিশ্চিত হচ্ছি এই ভাইরাস নিয়ে কেউ ঢুকছে কিনা। কাউকে এতটুকু সন্দেহ হলে হাসপাতালে নিয়ে তাকে পরীক্ষা-নিরীক্ষা করে কোয়ারান্টাইনে রেখে তারপর আমরা ছাড়ছি।’ তিনি বলেন, ‘সমস্যা হচ্ছে চিন থেকে আমাদের যে কাঁচামাল আসত সেগুলোর বিষয়ে আমরা যথেষ্ট সতর্ক এবং এর জন্য আমরা বিকল্প খুঁজছি।’

[আরও পড়ুন: করোনা আতঙ্কে চিন থেকে ফল আমদানি বন্ধ করল বাংলাদেশ]

বিশ্বব্যাপী করোনা ভাইরাস আতঙ্ক নিয়ে শেখ হাসিনা বলেন, ‘বাংলাদেশে করোনা ভাইরাস মোকাবিলায় ব্যাপক প্রস্ততি নেওয়া হয়েছে। এদিকে করোনা ভাইরাসের হামলায় জেরবার চিন। এই মারণ রোগ থাবা বসিয়েছে দেশটির অর্থনীতিতেও। চিনা পণ্যের চাহিদা না কমলেও, করোনার ভয়ে অনেক দেশই আমদানিতে লাগাম টানার কথা ভাবছে। এহেন পরিস্থিতিতে বাংলাদেশকে বিকল্প বাজার না খোঁজার আবেদন জানায় বেজিং। করোনা ভাইরাসের প্রভাব বাংলাদেশে চলা চিনা প্রকল্পগুলিতে পড়বে বলে অকপটে কবুল করেছেন ঢাকায় নিযুক্ত চিনা রাষ্ট্রদূত লি জিমিং। উল্লেখ্য, যত দিন যাচ্ছে ততই চিনে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনায় মৃতের সংখ্যা।

Advertisement

Advertisement

Advertisement