BREAKING NEWS

১৪ আশ্বিন  ১৪২৭  বৃহস্পতিবার ১ অক্টোবর ২০২০ 

Advertisement

‘সন্ত্রাসের পেটেন্ট শুধু BNP’র’, প্রণবকে নিয়ে সরকারের সমালোচনার জবাব হাসিনার মন্ত্রীর

Published by: Sucheta Sengupta |    Posted: September 7, 2020 3:55 pm|    Updated: September 7, 2020 3:55 pm

An Images

সুকুমার সরকার, ঢাকা: প্রণব মুখোপাধ্যায় স্মরণে বাংলাদেশ প্রশাসনের ভূমিকায় তরজা বাড়ছেই। কেন ভারতের প্রাক্তন রাষ্ট্রপতির মৃত্যুতে রাষ্ট্রীয় শোক পালন করা হল, শনিবারই সেই প্রশ্ন তুলেছিলেন বিরোধী দল বিএনপি’র রাজনৈতিক উপদেষ্টা জাফরুল্লাহ চৌধুরি (Zafrullah Chowdhury)। সোমবার সকালেই তার পালটা দিলেন দেশের সেতু ও সড়ক পরিবহণমন্ত্রী তথা আওয়ামি লিগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। বললেন, ”ষড়যন্ত্র, সন্ত্রাস আর হত্যার রাজনীতির পেটেন্ট শুধু বিএনপি’রই। বাংলাদেশে বিদ্বেষের বিষবাষ্প তাদের হাত ধরেই ছড়িয়েছে।” বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে সেসবে বিশ্বাসী নন, তাও ফের স্পষ্ট করে দেন শাসকদলের শীর্ষ নেতা।

ঢাকার প্রেস ক্লাবে ‘জাতীয় স্মরণ মঞ্চ’এর উদ্যোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য ড. এমাজউদ্দিন আহমেদের স্মৃতিতে একটি নাগরিক শোকসভার আয়োজন করা হয়েছিল। সেখানেই ভারতের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক নিয়ে আওয়ামি লিগের প্রবল সমালোচনা করেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ট্রাস্টি ড. জাফরুল্লাহ চৌধুরি। দায়ী করেন ভারতকেও। প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে কটাক্ষ করে বলেন, ‘হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি শেখ মুজিবুর রহমানের জন্মদিন কিংবা মৃত্যুবার্ষিকী ভারতে কখনও রাষ্ট্রীয়ভাবে পালিত হয়নি। আর কতটা পা চাটবেন? আমি বারেবারে বলেছি দেশের বিভিন্ন সমস্যা ভারতের সৃষ্টি। কোনও না কোনও সময় তো পরিবর্তন হবে, তখন আপনাদের ভুল শাসনের দুঃশাসনের বিচার হলে আপনাদের কত বছরের সাজা হবে?’

[আরও পড়ুন: প্রণব মুখোপাধ্যায়ের মৃত্যুতে রাষ্ট্রীয় শোক পালনের জের, হাসিনাকে কটাক্ষ বিএনপি নেতার]

এরই পালটা দিয়ে আওয়ামি লিগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, ”বাংলাদেশের সম্প্রীতির মূলে বিএনপি-ই বারবার করাঘাত করেছে। সরকারের সমালোচনা করতে গিয়ে দেশকে ছোট করার পাশাপাশি নেতিবাচক রাজনীতি ও মিথ্যাচারের কারণে বিএনপি নেতারা জনবিচ্ছিন্ন হয়ে পড়েছেন। এভাবে চলতে থাকলে তাঁরা ক্রমে অপ্রাসঙ্গিক হয়ে পড়বেন।” এছাড়া বিএনপি’র তরফে আরও অভিযোগ উঠেছিল, দেশের সরকারের হাতে অর্থনীতি সুরক্ষিত নয়, ভেঙে পড়ছে অর্থনৈতিক পরিকাঠামো। তা নিয়েও ওবায়দুল কাদেরের পালটা প্রতিক্রিয়া, বাংলাদেশের আর্থিক উন্নয়ন গোটা বিশ্বে পরিচিত। তা দেখেও বিএনপি মিথ্যাচার করছে।

[আরও পড়ুন: ভারত-বাংলাদেশের মধ্যে বাণিজ্যের নয়া রাস্তা, গোমতী নদীপথে শুরু পণ্য পরিবহণ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement