BREAKING NEWS

২৮ আশ্বিন  ১৪২৭  রবিবার ২৫ অক্টোবর ২০২০ 

Advertisement

ধর্ষণের অপরাধে মৃত্যুদণ্ডের বিধান, নয়া আইন আনতে চলেছে বাংলাদেশ

Published by: Monishankar Choudhury |    Posted: October 9, 2020 11:05 am|    Updated: October 9, 2020 11:05 am

An Images

প্রতীকী

সুকুমার সরকার, ঢাকা: ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রীর ধর্ষণের ঘটনায় উত্তাল বাংলাদেশ। অপরাধীদের আরও কড়া সাজা দেওয়ার দাবি উঠছে দেশজুড়ে। তাই জনমতের কথা মাথায় রেখেই আইনমন্ত্রী আনিসুল হক জানিয়েছেন, ধর্ষণের ক্ষেত্রে এবার সর্বোচ্চ সাজা হবে মৃত্যুদণ্ড। এই মর্মে শীঘ্রই নয়া আইন আনা হবে।

[আরও পড়ুন: ঢাকাকে সর্বাধিক গুরুত্ব দেয় নয়াদিল্লি, বলছেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত]

বৃহস্পতিবার আইনমন্ত্রী বলেন, “প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই ব্যাপারে আইনমন্ত্রককে সুনির্দিষ্ট নির্দেশ দিয়েছেন। এই মর্মে আগামী জাতীয় সংসদে নয়া বিল পেশ করা হতে পারে। অথবা এটি অধ্যাদেশ আকারে খুব শিগগিই জারি হতে পারে। আমাদের দেশে ধর্ষণের সর্বোচ্চ সাজা ছিল যাবজ্জীবন কারাদণ্ড। এবার তা বেড়ে মৃত্যুদণ্ড হতে পারে।”

এদিকে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী মোজাম্মেল হক জানান, অতীতের ধর্ষণ আইনে মৃত্যুদণ্ডের বিধান ছিল না। নতুন আইন করে ধর্ষণকারীদের জন্য মৃত্যুদণ্ডের বিধান রাখা হবে। সেই সঙ্গে এসব অপরাধের জন্য দ্রুত বিচার আইনে শুনানি করে অপরাধীদের বিষদাঁত ভেঙে দেওয়া হবে। তিনি বলেন, “গত দু’মাস ধরে সমাজে ধর্ষণ, হত্যা অসহনীয় অবস্থায় বেড়েছে। এই সমস্ত সমাজ বিরোধীদের বিরুদ্ধে আমরা সিদ্ধান্ত নিয়েছি নতুন আইন করে মৃত্যুদণ্ডের ব্যবস্থা করার।” বৃহস্পতিবার বিকেলে ঢাকার অদূরে কালিয়াকৈর উপজেলা পরিষদের হল রুমে উপজেলা প্রশাসনের আয়োজনে পূজা উদযাপনের প্রস্তুতি সভায় তিনি এ কথা বলেন।

উল্লেখ্য, কয়েকদিন আগেই ধর্ষণের শিকার হতে হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক পড়ুয়াকে। কিন্তু মামলা দায়ের হলেও অভিযুক্তদের গ্রেপ্তার করতে টালবাহানা শুরু করে পুলিশ। ফলে আদালত চত্বরেই আত্মহত্যা করার হুমকি দেন নির্যাতিতা। এই ঘটনায় রীতিমতো উত্তাল বাংলাদেশ। তারপরও ধর্ষণের ঘটনায় নয়া আইন আনার প্রস্তুতি নিয়েছে হাসিনা সরকার। সোমবার জাতীয় সংসদে উত্থাপনের পর দ্রুত এই নয়া আইন আসবে বলে জানা গিয়েছে।  

[আরও পড়ুন: ‘জেহাদি বধূ’র আত্মকথা, ইসলামিক স্টেটের বর্ণনা দিলেন বাংলাদেশি বংশোদ্ভূত তানিয়া]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement