BREAKING NEWS

১১ অগ্রহায়ণ  ১৪২৯  সোমবার ২৮ নভেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘শুধু হিন্দু সম্প্রদায়ের নয়, দুর্গোৎসব সবার’, সম্প্রীতির বার্তা প্রধানমন্ত্রী শেখ হাসিনার

Published by: Monishankar Choudhury |    Posted: October 1, 2022 11:29 am|    Updated: October 1, 2022 11:33 am

Bangladesh PM Hasina gives message of harmony on Durga Puja | Sangbad Pratidin

ফাইল ফটো

সুকুমার সরকার, ঢাকা: দুর্গাপুজো উপলক্ষে বাংলাদেশের হিন্দু ধর্মাবলম্বী সকল নাগরিককে শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সম্প্রীতির বার্তা দিয়ে তিনি বলেন, দুর্গাপুজো শুধু হিন্দু সম্প্রদায়ের উৎসবই নয়, এটি এখন সার্বজনীন উৎসব। অশুভ শক্তির বিনাশ এবং সত্য ও সুন্দরের আরাধনা শারদীয় দুর্গোৎসবের প্রধান বৈশিষ্ট্য।

নাশকতার আশঙ্কা, সন্ত্রাসের ছায়া ও সাম্প্রদায়িক হিংসার উদ্বেগের মধ্যেই বাংলাদেশ জুড়ে মহাসমারোহে হচ্ছে দুর্গাপুজো। নিরাপত্তা নিশ্চিত করতে সর্তক পুলিশবাহীনি। এহেন পরিস্থিতে শেখ হাসিনা বলেন, আবহমান কাল ধরে বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ। ধর্ম যার যার, উৎসব সবার, এই মন্ত্রে উজ্জীবিত হয়ে বাংলাদেশে আমরা সব ধর্মীয় উৎসব একসঙ্গে পালন করি। আমাদের সংবিধানে সকল ধর্ম ও বর্ণের মানুষের সমান অধিকার সুনিশ্চিত করা হয়েছে।”

[আরও পড়ুন: দুর্গাপুজোয় হামলার জন্য তৈরি ৫০ জঙ্গি! উদ্বেগ প্রকাশ বাংলাদেশের পুলিশকর্তার]

প্রধানমন্ত্রী আরও বলেন, “সকলে মিলে মুক্তিযুদ্ধ করে বাংলাদেশ (Bangladesh) স্বাধীন করেছি। এই দেশ আমাদের সকলের। বাংলাদেশ ধর্ম-বর্ণ নির্বিশেষে সকল মানুষের নিরাপদ আবাসভূমি। প্রত্যেকে যার যার ধর্ম স্বাধীনভাবে পালন করছে। বর্তমান আওয়ামি লিগ সরকার জাতি-ধর্ম-বর্ণ-গোষ্ঠী নির্বিশেষে সবার উন্নয়ন করে যাচ্ছে। সব ধর্মের মানুষ সমভাবে উন্নয়নের সুফল উপভোগ করছে। সরকার করোনা ভাইরাসের সংক্রমণ মোকাবিলায় প্রয়োজনীয় ব্যবস্থা নিচ্ছেন এবং জনগণকে সব ধরনের সহযোগিতা অব্যাহত রেখেছে সবাইকে একে অপরের সহযোগিতায় এগিয়ে আসতে হবে।”

করোনা সংক্রমণের বিষটি তুলে ধরে সবাইকে স্বাস্থ্যবিধি মেনে শারদীয় দুর্গোৎসব উদযাপনের অনুরোধ জানান হাসিনা। দুর্গাপুজো উপলক্ষে প্রধানমন্ত্রী হিন্দু ধর্মাবলম্বী-সহ সকল নাগরিকের শান্তি, কল্যাণ ও সমৃদ্ধি কামনা করেন। মহান মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হয়ে সাম্প্রদায়িক সম্প্রীতির বন্ধন অটুট রেখে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ক্ষুধা-দারিদ্র্যমুক্ত ও সুখী-সমৃদ্ধ স্বপ্নের সোনার বাংলাদেশ গড়ে তোলার আহবান জানান প্রধানমন্ত্রী। তিনি বলেন, “আসুন মহান মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হয়ে সাম্প্রদায়িক সম্প্রীতির বন্ধন অটুট রেখে আমরা ঐক্যবদ্ধভাবে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ক্ষুধা-দারিদ্র্যমুক্ত ও সুখী-সমৃদ্ধ স্বপ্নের সোনার বাংলাদেশ গড়ে তুলি।”

এদিকে, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, “বাংলাদেশ একটি অসাম্প্রদায়িক চেতনার দেশ। বঙ্গবন্ধুর স্বপ্ন ছিল এ দেশের হিন্দু, মুসলামান, বৌদ্ধ ও খ্রিস্টান সবাই মিলে একটি অসাম্প্রদায়িক দেশ হবে। স্বাধীনতার সময় সবার রক্তই রঞ্জিত হয়েছে এ দেশ। আমরা সবাইকে নিয়ে চলব এবং সবাইকে নিয়ে চলছি।” উল্লেখ্য, গত বছর বাংলাদেশে (Bangladesh) দুর্গাপুজোর মণ্ডপে একের পর এক হামলা চালায় মৌলবাদীরা। তারপর দেশজুড়ে শুরু হয় বিক্ষোভ। সংখ্যালঘুদের পাশে দাঁড়িয়ে নিরাপত্তার আশ্বাস দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

[আরও পড়ুন: রোহিঙ্গা সমস্যা সমাধানে বাংলাদেশের পাশে চিন, ভারতের প্রভাব খর্ব করার চেষ্টা!]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে