১১ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ২৮ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

প্যারিসে ম্যাক্রোঁ-হাসিনা বৈঠক, ফ্রান্সের সঙ্গে প্রতিরক্ষা চুক্তিতে সই বাংলাদেশের

Published by: Monishankar Choudhury |    Posted: November 10, 2021 1:54 pm|    Updated: November 10, 2021 1:54 pm

Bangladesh PM Sheikh Hasina meets French President Emmanuel Macron | Sangbad Pratidin

সুকুমার সরকার, ঢাকা: দ্বিপাক্ষিক সম্পর্ক আরও মজবুত করে ফ্রান্সের সঙ্গে প্রতিরক্ষা চুক্তিতে সই করল বাংলাদেশ। এই চুক্তির অংশ হিসেবে ব্যবসা, বিনিয়োগ ও প্রতিরক্ষা সহযোগিতায় জোর দিয়েছে দুই দেশ।একইসঙ্গে করোনা মহামারীর সঙ্গে লড়াইয়ের জন্য ঢাকাকে ২০ লক্ষ ডোজ করোনা ভ্যাকসিন উপহার দিয়েছে প্যারিস। 

[আরও পড়ুন: রোহিঙ্গাদের জ্বালায় অতিষ্ঠ বাংলাদেশ, কড়া পদক্ষেপের হুঁশিয়ারি স্বরাষ্ট্রমন্ত্রীর]

মঙ্গলবার প্যারিসের এলিসি প্রাসাদে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে বৈঠকে বসেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সূত্রের খবর, তারপরই চুক্তিতে সই করে দুই দেশ। এই চুক্তিতে বাংলাদেশের (Bangladesh) সামরিক বাহিনীর দক্ষতা বাড়ানোর জন্য আধুনিক প্রশিক্ষণের পাশাপাশি প্রযুক্তি বিনিময়ের মতো বিষয়গুলি যুক্ত থাকছে। পাশাপাশি, প্রতিরক্ষা সহযোগিতা সংক্রান্ত নতুন কোনও আইনি কাঠামোতে যাওয়ার সম্ভাবনাকে একেবারে উড়িয়ে দেওয়া হচ্ছে না।

সূত্রের খবর, ঢাকা-প্যারিস সম্পর্ক আরও মজবুত করে অর্থনৈতিক ও প্রতিরক্ষা ক্ষেত্রে সহযোগিতার বিষয়েও কথা হয়েছে দুই রাষ্ট্রপ্রধানের। তাৎপর্যপূর্ণ ভাবে, বছর দুই ধরেই বাংলাদেশের সঙ্গে প্রতিরক্ষা সহযোগিতা বিশেষ করে রাফালে যুদ্ধবিমান বিক্রির বিষয়টি নিয়ে আলোচনা চালিয়েছে ফ্রান্স। গত বছর ঢাকায় এসে দাসাল্টের তৈরি রাফালে বিক্রির বিষয়ে শেখ হাসিনাকে অনুরোধ করেছিলেন ফ্রান্সের প্রতিরক্ষামন্ত্রী ফ্লোরেন্স পার্ল। আজ বুধবার প্যারিসে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ফ্লোরেন্স পার্লের সৌজন্য সাক্ষাতের কথা রয়েছে। ফলে ওই আলোচনাতেও সমরাস্ত্র বিক্রির প্রসঙ্গটি আসবে বলে খবর।

গতকাল অর্থাৎ মঙ্গলবার পাঁচদিনের লন্ডন থেকে প্যারিসে পৌঁছন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এলিসি প্রাসাদে পৌঁছালে বাংলাদেশের প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানান ফরাসি প্রেসিডেন্ট। শেখ হাসিনাকে গার্ড অব অনার প্রদান করেন ফ্রান্সের রিপাবলিকান গার্ডের সদস্যরা। ফ্রান্সের পার্লামেন্টের উচ্চকক্ষ সিনেটে বাংলাদেশের প্রধানমন্ত্রীকে সংবর্ধনা দেওয়া হবে। সফরসূচি অনুযায়ী, ফ্রান্সের ব্যবসায়ীদের অন্যতম সংগঠন মুভমেন্ট অব দ্য এন্টারপ্রাইজ অব ফ্রান্সের (এমইডিইএফ) উচ্চপর্যায়ের প্রতিনিধিদল বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করবেন।

[আরও পড়ুন: একেই বলে ‘চিনা মাল’! চিন থেকে যুদ্ধজাহাজ কিনে বেকায়দায় বাংলাদেশ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে