BREAKING NEWS

২৯ আশ্বিন  ১৪২৮  শনিবার ১৬ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

রাষ্ট্রসংঘের অধিবেশনে যোগ দিতে আমেরিকা পৌঁছলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা

Published by: Monishankar Choudhury |    Posted: September 20, 2021 12:01 pm|    Updated: September 20, 2021 12:01 pm

Bangladesh PM Sheikh Hasina reaches New York | Sangbad Pratidin

সুকুমার সরকার, ঢাকা: রাষ্ট্রসংঘের সাধারণ সভার অধিবেশনে যোগ দিতে নিউ ইয়র্ক পৌঁছলেন বাংলাদেশের (Bangladesh) প্রধানমন্ত্রী শেখ হাসিনা। স্থানীয় সময় মতে রবিবার বিকেলে ফিনল্যান্ডের রাজধানী হেলসিঙ্কি থেকে আমেরিকা পৌঁছেছেন তিনি।

[আরও পড়ুন: বাংলাদেশ গুপ্তধন! উঠোনে মাটি খুঁড়তেই মিলল শতবর্ষপ্রাচীন ৩০ টি রুপোর মুদ্রা]

জানা গিয়েছে, ২৪ সেপ্টেম্বর নিউ ইয়র্কে রাষ্ট্রসংঘের দপ্তরে সাধারণ সভার ৭৬তম অধিবেশনে বক্তব্য রাখবেন হাসিনা। ১৯৭৪ সালে রাষ্ট্রসংঘে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের ঐতিহাসিক ভাষণ অনুসরণ করে প্রধানমন্ত্রী বিগত বছরগুলির মতো এবারও বাংলায় তাঁর ভাষণ দেবেন। সূত্রের খবর, সন্ত্রাসবাদ, জলবায়ু পরিবর্তন-সহ একাধিক বিষয়ে বক্তব্য রাখবেন হাসিনা।  

২০ সেপ্টেম্বর ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন ও রাষ্ট্রসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের আহ্বানে জলবায়ু পরিবর্তন নিয়ে রাষ্ট্র ও সরকারের প্রধানদের একটি ছোট দলের সঙ্গে রুদ্ধদ্বার বৈঠকে যোগ দেবেন প্রধানমন্ত্রী হাসিনা (Sheikh Hasina)। তারপর প্রধানমন্ত্রীর ২৫ থেকে ৩০ সেপ্টেম্বর ওয়াশিংটন ডিসি সফরের কথা রয়েছে। সেখান থেকে ৩০ সেপ্টেম্বর ঢাকার উদ্দেশে রওনা হবেন হাসিনা। হেলসিঙ্কিতে যাত্রাবিরতির পর আগামী ১ অক্টোবর তিনি দেশে ফিরবেন।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম জানিয়েছেন, বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি ভিভিআইপি চার্টার্ড ফ্লাইট স্থানীয় সময় গতকাল বিকেল ৫টা ৪০ মিনিটে প্রধানমন্ত্রী ও তাঁর সফরসঙ্গীদের নিয়ে নিউ ইয়র্কের জন এফ কেনেডি আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান আমেরিকায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম শহিদুল ইসলাম। সঙ্গে ছিলেন জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাবাব ফাতিমা। প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে রয়েছেন বিদেশমন্ত্রী এ কে আবদুল মোমেন, বিদেশ প্রতিমন্ত্রী মহম্মদ শাহরিয়ার আলম, বিদেশ সচিব মাসুদ বিন মোমেন ও প্রধানমন্ত্রীর দপ্তরের সচিব তোফাজ্জল হোসেন মিয়া ।

[আরও পড়ুন: শিথিল নিয়ম, NOC ছাড়াই পেট্রাপোল-বেনাপোল দিয়ে বাংলাদেশে ফিরছেন যাত্রীরা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement