১৪  আশ্বিন  ১৪২৯  রবিবার ২ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ফের ‘আম কূটনীতি’ শেখ হাসিনার, এবার পাক প্রধানমন্ত্রী শাহবাজ শরিফকে পাঠালেন আম্রপালি

Published by: Sucheta Sengupta |    Posted: July 6, 2022 3:17 pm|    Updated: July 6, 2022 3:20 pm

Bangladesh PM Sheikh Hasina sends 'Amrapali' mangoes to Pakistan PM Shehbaz Sharif | Sangbad Pratidin

সুকুমার সরকার, ঢাকা: শেখ হাসিনার ‘আম্র কূটনীতি’র অংশ এবার পাকিস্তান (Pakistan)।  সে দেশের  প্রধানমন্ত্রী শাহবাজ শরিফকে আম পাঠালেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা (PM Sheikh Hasina)। তাঁকে এক হাজার কেজি ‘আম্রপালি’ আম উপহার পাঠিয়েছেন হাসিনা। মঙ্গলবার পাকিস্তানের প্রধানমন্ত্রীর কার্যালয়ের রাষ্ট্রাচার কর্মকর্তার কাছে এই আম হস্তান্তর করা হয়। বাংলাদেশের (Bangladesh) ইসলামাবাদ হাইকমিশনের মাধ্যমে হস্তান্তর করা হয়েছে এই শুভেচ্ছা উপহার।

এর আগে চলতি মরশুমে শেখ হাসিনা ভারতের একাধিক বিশিষ্টজনের কাছে আম পাঠিয়েছেন। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi), মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee), ত্রিপুরার মুখ্যমন্ত্রী ডা. মানিক সাহার কাছেও সৌজন্যের উপহার হিসেবে আম্রপালি পাঠিয়েছেন হাসিনা। গত বছরও আমের মরশুমে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে ভারতের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পশ্চিমবঙ্গ, ত্রিপুরা ও অসমের মুখ্যমন্ত্রীকে ‘আম্রপালি’ ও ‘হাড়িভাঙা’ আম উপহার হিসেবে দেওয়া হয়।

[আরও পড়ুন: বিভাজনের রাজনীতি! ৪০ লক্ষ অসমীয়া ভাষী মুসলমানকে ‘ভূমিপুত্র’ মর্যাদা দিল অসম সরকার]

২০২১ সাল থেকে শেখ হাসিনার সরকার ‘আম্র কূটনীতি’ বা ‘ম্যাঙ্গো ডিপ্লোম্যাসি’ (Mango Diplomacy) শুরু করেছেন। বন্ধুদেশগুলিতে আম পাঠিয়ে সৌহার্দ্যের বার্তা দিতে তৎপর তিনি। তবে পাকিস্তানে এই প্রথম আম পাঠাল বাংলাদেশ। সে দেশের বিখ্যাত, সুস্বাদু এই আম হাসিনার পক্ষ থেকে উপহার পেয়ে তাঁকে ধন্যবাদ জ্ঞাপন করেছে পাকিস্তান। এই উপহার দু’দেশের সম্পর্কের ক্ষেত্রে বিশেষ নজির হিসেবে বিবেচিত হবে বলেই মনে করছে আন্তর্জাতিক কূটনৈতিক মহল।

[আরও পড়ুন: কালী পোস্টার বিতর্ক: মহুয়ার গ্রেপ্তারির দাবিতে বিক্ষোভ, পুলিশকে আটদিন সময় দিলেন শুভেন্দু]

এমনিতে বাংলাদেশ-পাকিস্তানের মধ্যে শীতল সম্পর্ক। তবে কূটনৈতিক দিক থেকে সম্পর্কের উন্নয়নে আগ্রহী দু’দেশই। ‘ম্যাঙ্গো ডিপ্লোমেসি’র মাধ্যমে তা আরও দৃঢ় করার পথে এগোচ্ছে হাসিনা বলে, এমনই ধারণা অভিজ্ঞ মহলের একাংশের।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে