BREAKING NEWS

৪ আশ্বিন  ১৪২৮  মঙ্গলবার ২১ সেপ্টেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

মোদি-মমতার পর এবার পাক প্রধানমন্ত্রী ইমরান খানকে হাড়িভাঙা আম উপহার হাসিনার

Published by: Abhisek Rakshit |    Posted: July 25, 2021 8:33 pm|    Updated: July 25, 2021 8:33 pm

Bangladesh PM Sheikh Hasina sends Haribhanga mangoes as gift to Pakistan PM Imran Khan | Sangbad Pratidin

সুকুমার সরকার, ঢাকা: ফের আম ‘আম কূটনীতি’ বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার (PM Sheikh Hasina)। ভুটানের রাজা, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi), পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) এবং ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব দেবকে আগেই পাঠিয়েছিলেন বিশেষ ‘হাড়িভাঙা’ আম। এবার সেই তালিকায় যুক্ত হল দক্ষিণ-পূর্ব এশিয়ারদেশ ব্রুনেইয়ের সুলতান হাজি হাসান আল-বলকিয়াহ মইজুদ্দিন ওয়াদ এবং পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের (PM Imran Khan) নামও। তাঁদেরও শুভেচ্ছা উপহার হিসেবে হাড়িভাঙা আম পাঠালেন শেখ হাসিনা।

জানা গিয়েছে, ‘শুভেচ্ছা উপহার’ হিসেবে হাজার কেজি আম কুরবানি ইদের দিন ইসলামাবাদে বাংলাদেশ হাইকমিশনের পক্ষ থেকে পাকিস্তানের প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হয়। ইসলামাবাদে অবস্থিত বাংলাদেশ হাইকমিশনের পক্ষ থেকে জানানো হয়, বাংলাদেশের প্রধানমন্ত্রীর এই শুভেচ্ছা উপহার সাদরে গ্রহণ করেছে পাকিস্তান। প্রধানমন্ত্রী শেখ হাসিনার এই উপহার ভ্রাতৃপ্রতিম দুই দেশের সম্পর্কের ক্ষেত্রে একটি বিশেষ নজির হিসাবে বিবেচিত হবে। ঢাকার শাহ্জালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে একটি বিশেষ ফ্লাইটে লাহোরের আল্লামা ইকবাল আন্তর্জাতিক বিমানবন্দরে এই উপহারটি পাঠানো হয়। এরপর তা গ্রহণ করে বাংলাদেশ হাইকমিশন গ্রহণ করে, তারপরই পাঠিয়ে দেওয়া হয় পাক প্রধানমন্ত্রীর দপ্তরে। বাংলাদেশের বিখ্যাত ’হাড়িভাঙা’ আম উপহার হিসেবে গ্রহণ করে পাকিস্তানের প্রধানমন্ত্রী আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেছেন।

[আরও পড়ুন: টিকা নিয়ে টানাপোড়েন, বাংলাদেশকে দ্রুত ভ্যাকসিন জোগানের আশ্বাস ভারতীয় রাষ্ট্রদূতের]

এদিকে, শুভেচ্ছা উপহার হিসেবে প্রত্যেককে ১০০০ কেজি আম পাঠিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী। ব্রুনেইয়ে অবস্থিত বাংলাদেশের শেফ অফ দ্য মিশন শেখ শনিবার হাসিনার তরফ থেকে আম পাওয়ার কথাটি জানিয়েছেন। গত ২৪ জুলাই বাংলাদেশ হাইকমিশনারের পক্ষ থেকে এই হাড়িভাঙা আম ব্রুনেইয়ের বিদেশ মন্ত্রকের হাতে তুলে দেওয়া হয়েছে। এরপর আমগুলি সরাসরি দেশের সুলতানের প্রাসাদ ইস্তানা নুরুল ইমানে পাঠিয়ে দেওয়া হয়।

‘আম কূটনীতি’তে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রথমে ভুটানের রাজা লোটে শেরিংকে আম উপহার দিয়েছিলেন। এরপরভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে ২৬০০ কেজি বা ৬৫ মণ মরশুমি ফল ‘হাড়িভাঙা আম’ উপহার দেন। বিপ্লব কুমার দেবের জন্য ৩০টি কার্টনে করে ৩০০ কেজি হাড়িভাঙা আম আসে। আগরতলায় বাংলাদেশ সহকারী হাইকমিশানের কাছে ওই তা হস্তান্তর করা হয়। পালটা আবার বিপ্লব দেব আনারস পাঠান হাসিনাকে।

[আরও পড়ুন: চাকরি বাঁচাতে Lockdown-এর মাঝে হেঁটেই ঢাকা ফিরছেন বাসিন্দারা, জরিমানা আদায় ১০.৫ লক্ষ টাকা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

×