BREAKING NEWS

৪ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২২ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

ধর্মীয় ভাবাবেগে আঘাতের অভিযোগ, বাংলাদেশে গ্রেপ্তার কবি হেনরি স্বপন

Published by: Sandipta Bhanja |    Posted: May 15, 2019 9:48 am|    Updated: May 15, 2019 9:48 am

An Images

সুকুমার সরকার, ঢাকা : খ্রিস্টানদের ধর্মীয় ভাবাবেগে আঘাতের অভিযোগে বরিশালের কবি হেনরি স্বপনকে গ্রেপ্তার করা হয়েছে। মঙ্গলবার দুপুর পৌনে দুটো নাগাদ বরিশালের কোতয়ালি মডেল থানার পুলিশ তাঁকে আটক করে আদালতে নিয়ে যায়। সূত্রের খবর, খ্রিস্টান ধর্মানুভূতিতে আঘাতের অভিযোগে তাঁর বিরুদ্ধে তথ্যপ্রযুক্তি নিরাপত্তা আইনে মামলা দায়ের করা হয়, এমনটাই জানা গিয়েছে কোতয়ালি থানার আধিকারিক মাসুম বিল্লাহ-র কাছ থেকে। পরে নগর আদালতের বিচারকের কাছে হাজির করা হলে আদালত তাঁকে জেল হেপাজতে পাঠান।

পুলিশ সূত্রে খবর, বরিশাল ক্যাথলিক চার্চের যাজক লরেন্স লাকা ভেলি গোমেজ এদিন বেলা সাড়ে ১১ টা নাগাদ তথ্যপ্রযুক্তি নিরাপত্তা আইনে কবি হেনরি স্বপন-সহ তিনজনের বিরুদ্ধে মামলা করেন। পরে চৌমাথার গোলপুকুর এলাকা থেকে স্বপনকে গ্রেপ্তার করে পুলিশ। এরপর বরিশাল আদালতের হাজির করা হলে তাঁকে জেল হেফাজতে পাঠানোর নির্দেশ দেওয়া হয়।

[আরও পড়ুন:  ফের পুলিশের উপর হামলা, কক্সবাজারে গুলিযুদ্ধে নিহত ২ রোহিঙ্গা-সহ ছ’জন]

দীর্ঘদিন ধরেই কবি হেনরি স্বপন তাঁর লেখনীর মাধ্যমে সমাজের নানা অসঙ্গতি, অন্যায়-দুর্নীতির বিরুদ্ধে সোচ্চার হয়েছিলেন। তাঁর দুঃসাহসিক লেখনীর মাধ্যমে সম্প্রতি দেশজুড়ে তাঁকে নিয়ে বেশ আলোড়ন পড়ে যায়। এরপর থেকেই মৌলবাদীদের রোষে পড়ে যান হেনরি।

গত ১১ মে গভীর রাতে কবি হেনরি স্বপন যখন নিজের বাড়িতে লেখালেখির কাজে ব্যস্ত ছিলেন, তখন তাঁর বাড়িতে গিয়ে কয়েকজন ব্যক্তি তাঁকে প্রাণনাশের হুমকি দেয়।এমনকী, বরিশাল ছাড়ার হুমকিও দেওয়া হয় তাঁকে। শুধু তাই নয়, তাঁর জানালার বাইরে দাঁড়িয়ে অজ্ঞাত দুই ব্যক্তি তাঁকে উদ্দেশ্য করে অকথ্য ভাষায় গালিগালাজও শুরু করে। এরপরই তিনি নিরাপত্তাহীনতার কথা জানিয়ে কোতোয়ালি মডেল থানায় অভিযোগ করেন। কবি হেনরি স্বপন আদতে বরিশালের নবগ্রাম রোডের খ্রিস্টান কলোনির বাসিন্দা। স্বগোত্রীয় (খ্রিস্টান ধর্মাবলম্বী) লোকদের বিরুদ্ধে লেখালেখির ফলেই রোষানলে পড়েছিলেন তিনি। তাঁকে লেখেলেখি বন্ধের নির্দেশও দেয় তারা। এর ব্যতিক্রম হলে তাঁকে হত্যা করা হবে বলে হুমকি দেওয়া হয়। এ সময় কবি চিৎকার শুরু করলে ওই দুই ব্যক্তি সেখান থেকে দ্রুত পালিয়ে যায়। এ ঘটনার পর থেকে আতঙ্কগ্রস্থ হয়ে পড়েছিলেন কবি হেনরি স্বপন।

[আরও পড়ুন:  বাংলাদেশে জেহাদিদের নিশানায় গির্জা, নিরাপত্তা বাড়াল প্রশাসন  ]

প্রসঙ্গত, ২০১৫ সালে বরিশালের মুক্তমনা ছয়জনকে সোশ্যাল মিডিয়ার মাধ্যমে প্রাণনাশের হুমকি দেওয়া হয়। যে ঘটনায় ৬ জনের পক্ষে হেনরি স্বপন বরিশাল কোতোয়ালি মডেল থানায় অভিযোগ দায়ের করেছিলেন।

 

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement