BREAKING NEWS

২৩ অগ্রহায়ণ  ১৪২৯  শনিবার ১০ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

ধারে জ্বালানি তেল কিনতে চান শেখ হাসিনা, রোহিঙ্গাদের নিয়ে পালটা দাবি সৌদির

Published by: Sucheta Sengupta |    Posted: November 13, 2022 6:10 pm|    Updated: November 13, 2022 6:22 pm

Bangladesh wants to buy fuel on credit from Saudi Arab, discuss on Rohingya issue | Sangbad Pratidin

সুকুমার সরকার, ঢাকা: পরে অর্থ পরিশোধ করার শর্তে সৌদি আরবের কাছে জ্বালানি তেল (Fuel) কিনতে চাইলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা (Sheikh Hasina)। রবিবার সৌদি আরবের (Saudi Arab) স্বরাষ্ট্র উপমন্ত্রী ড. নাসের বিন আবদুল আজিজ আল দাউদ ঢাকা গণভবনে প্রধানমন্ত্রী হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। এছাড়া তাঁর নেতৃত্বে এক প্রতিনিধি দল বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠককালে এই অনুরোধ জানান। বৈঠক শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের বলেন, রোহিঙ্গা সংকট সমাধানে শেখ হাসিনা সৌদি আরবের সাহায্য চান। বৈঠকে দুই রাষ্ট্রনেতা পারস্পরিক জাতীয় স্বার্থ সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।

জানা গিয়েছে, সৌদি আরবের স্বরাষ্ট্র উপমন্ত্রী বাংলাদেশে (Bangladesh) থাকা প্রায় তিন লক্ষ রোহিঙ্গাকে পাসপোর্ট দেওয়ার অনুরোধ জানিয়েছেন শেখ হাসিনার কাছে। তবে বাংলাদেশের পক্ষ থেকে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে, সে দেশের আইন অনুযায়ী এনআইডি-সহ যা যা প্রয়োজনীয় নথি রয়েছে, সেসব দেখিয়ে যারা পাসপোর্ট পাওয়া ও তা নবানের যোগ্য, সেক্ষেত্রে বাংলাদেশ সব ধরনের সহযোগিতা করবে। পাশাপাশি শেখ হাসিনার সঙ্গে বৈঠকে সৌদি উপমন্ত্রী বাংলাদেশিদের পাসপোর্ট (Passport) মেয়াদোত্তীর্ণ হওয়ার বিষয়টি উত্থাপন করেন। পাসপোর্ট নবায়নে যৌথ ওয়ার্কিং গ্রুপ গঠনের প্রস্তাব দেন। প্রধানমন্ত্রী হাসিনা এ বিষয়ে সম্মতি জানিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দেন।

[আরও পড়ুন: এবার ইংলিশ প্রিমিয়ার লিগের এই বিখ্যাত ক্লাব কিনতে চলেছেন মুকেশ আম্বানি! তুঙ্গে জল্পনা]

প্রধানমন্ত্রী হাসিনার নেতৃত্বে বাংলাদেশের অভূতপূর্ব উন্নয়নের প্রশংসা করেন সৌদি উপমন্ত্রী। তিনি দেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানান। প্রধানমন্ত্রী সৌদি আরবের কাবা শরিফ ও মসজিদে নববী এই দুই পবিত্র মসজিদের খাদেম, বাদশাহ সলমন বিন আবদুল আজিজ আল সাউদ এবং ক্রাউন প্রিন্স ও সৌদি প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন সলমানকে অভিনন্দন জানান। করোনা মহামারী এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে অনেক দেশের অর্থনৈতিক অগ্রগতি থমকে গেছে। ড. নাসের বিন আবদুল আজিজ আল দাউদ এক্সপো ২০৩০-এ সৌদি আরবকে বহুপাক্ষিক সহায়তা দেওয়ার জন্য শেখ হাসিনাকে শুভেচ্ছা জানান।

[আরও পড়ুন: ক্ষমতা বড় বালাই! ভোটের টিকিট না পেয়ে বিদ্যুতের খুঁটিতে চড়ে বসলেন আপ নেতা]

বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, সৌদি আরবে রোহিঙ্গারা (Rohingya) তিন প্রজন্ম ধরে অবস্থান করছেন। পাকিস্তান আমল থেকে তারা সেখানে আছেন। বাংলাদেশ থেকে যেসব রোহিঙ্গা নিজেদের ম্যাকানিজমে বিশেষ বিবেচনায় গিয়েছিলেন তাদের বিষয়ে কী করা যায় সেটা খতিয়ে দেখবেন। একইসঙ্গে রোহিঙ্গাদের তাদের দেশে ফেরত পাঠানোর বিষয়টি আরও জোরদার করতে সৌদি আরবের সহযোগিতা চেয়েছেন। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে