BREAKING NEWS

২৩ ফাল্গুন  ১৪২৭  মঙ্গলবার ৯ মার্চ ২০২১ 

READ IN APP

Advertisement

দ্বিপাক্ষিক সম্পর্ক বৃদ্ধির উদ্যোগ, আগামী সপ্তাহে ভারতে আসছেন বাংলাদেশের বিদেশসচিব

Published by: Soumya Mukherjee |    Posted: January 21, 2021 6:12 pm|    Updated: January 21, 2021 6:30 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতের উপহার দেওয়া ২০ লক্ষ করোনা ভ্যাকসিনের ডোজ আজই গিয়ে পৌঁছেছে ঢাকায়। আর ঠিক সেই সময়েই জানা গেল আগামী সপ্তাহে ভারতে আসছেন বাংলাদেশের বিদেশসচিব মাসুদ বিন মোমেন। জানুয়ারির ২৭ তারিখ থেকে ২৯ তারিখ পর্যন্ত তিনি ভারতে থাকবেন বলে সূত্রের খবর।

সর্বভারতীয় একটি সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, জানুয়ারি মাসের শেষ সপ্তাহে ভারতে আসছেন বাংলাদেশ (Bangladesh) -এর বিদেশসচিব মাসুদ বিন মোমেন (Masud Bin Momen)। আগামী ২৭-২৯ তারিখ হতে চলা এই সফরে দু’দেশের মধ্যে যোগাযোগ বৃদ্ধির বিষয়ে আলোচনা হওয়ার পাশাপাশি করোনা ভাইরাসের মোকাবিলা নিয়ে কথা হবে বলেও জানা গিয়েছে। এছাড়া ভারত ও বাংলাদেশের মধ্যে থাকা সমস্ত সম্পর্কের বিষয়েই সংশ্লিষ্ট দপ্তরগুলির উচ্চপদস্থ আধিকারিকদের সঙ্গে মাসুদ বিন মোমেন বৈঠক করবেন বলেই খবর।

[আরও পড়ুন; বন্ধুত্বের উপহার, ভারত থেকে ঢাকায় পৌঁছল সেরামের তৈরি করোনা টিকা ]

গত বছরের জুন মাসে লাদাখের গালওয়ান উপত্যকায় চিনের সঙ্গে সংঘর্ষ হওয়ার পর থেকেই পাকিস্তান বাদে বাকি প্রতিবেশীদের সঙ্গে যোগাযোগ বাড়ানোর উদ্যোগ নিয়েছে ভারত। এরই অঙ্গ হিসেবে গত বছরের শেষদিকে ঢাকায় গিয়েছিলেন ভারতের বিদেশসচিব হর্ষবর্ধন শ্রিংলা। করোনা ভাইরাসের সংক্রমণ বৃদ্ধির মধ্যে দায়িত্ব পাওয়ার পরই এটাই প্রথম বিদেশ সফর ছিল তাঁর। ওই সফরে ভারতের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক বৃদ্ধির বিষয়ে দুই দেশের সরকার সবরকম চেষ্টা করছে বলেও উল্লেখ করেছিলেন তিনি।

এরপর গত ডিসেম্বরে একটি ভারচুয়ালে সামিটে অংশ নিয়েছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে বক্তব্য রাখতে গিয়ে ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে সাহায্য করার জন্য ভারতীয় সেনার ভূয়সী প্রশংসা করেন বঙ্গবন্ধুর কন্যা। এপ্রসঙ্গে তিনি বলেন, ‘বাংলাদেশের মুক্তিযুদ্ধে শহিদ হওয়া ভারতীয় সেনা ও তাঁদের পরিবারের প্রতি আমি আন্তরিক শ্রদ্ধা জানাচ্ছি। আমাদের দেশের স্বাধীনতার জন্য ভারত সরকার ও সেদেশের নাগরিকরা যে সাহায্য করেছিল তা কোনও দিন ভোলা যাবে না।’

[আরও পড়ুন: লকডাউনেও বদলায়নি পরিবেশ! ফের বিশ্বের সবচেয়ে দূষিত শহরের তকমা জুটল ঢাকার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement