১৪  আশ্বিন  ১৪২৯  মঙ্গলবার ৪ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘বেল্ট অ্যান্ড রোড’ প্রকল্পের ফাঁদ, বাংলাদেশকে বাগে আনতে নয়া ছক চিনের

Published by: Monishankar Choudhury |    Posted: April 8, 2022 4:22 pm|    Updated: April 8, 2022 4:26 pm

China plans to extend Belt and Road Initiative in Bangladesh | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারত উপমহাদেশে কৌশলগত অবস্থান মজবুত করছে চিন (China)। সেই উদ্দেশ্য পূরণ করতে বাংলাদেশকে বাগে আনতে মরিয়া জিনপিং প্রশাসন। আর কার্যসিদ্ধিতে কমিউনিস্ট দেশটির হাতিয়ার ‘বেল্ট অ্যান্ড রোড’ প্রকল্প (OBOR)। জানা গিয়েছে, এবার সেই প্রকল্পের অন্তর্গত বাংলাদেশে পরিকাঠামো নির্মাণ করতে চায় চিন।

[আরও পড়ুন: ইসলাম অবমাননার অভিযোগ, পাকিস্তানের কায়দায় এবার বাংলাদেশে গ্রেপ্তার শিক্ষক]

সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, ভারত উপমহাদেশে কৌশলগত অবস্থান মজবুত করতে এবার বাংলাদেশে পরিকাঠামো নির্মাণে জোর দিয়েছে চিন। হাতিয়ার ‘বেল্ট অ্যান্ড রোড’-এর নামে দেশটিতে একাধিক প্রকল্প শুরু করার তোড়জোড় শুরু করেছে বেজিং। আর সেই মর্মে ঢাকার সঙ্গে আলোচনাও চালাচ্ছে দেশটি। জানা গিয়েছে, সুদূর ভবিষ্যতের কথা মাথায় রেখে হাসিনা সরকারের কাছে একটি হাইওয়ে নেটওয়ার্ক গড়ে তোলার প্রস্তাব দিয়েছে চিন। বিশ্লেষকদের মতে, ভারতের প্রতিরক্ষা জনিত উদ্বেগের কথা মাথায় রেখেই এই মুহূর্তে চিনকে বিশেষ সুবিধা পাইয়ে দিতে রাজি নন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বলে রাখা ভাল, ২০১৬ সালে চিনের ‘বেল্ট অ্যান্ড রোড’ প্রকল্পে যোগ দেয় বাংলাদেশ। সেই চুক্তি মতে, হাইওয়ে নেটওয়ার্ক গড়ে তুলতে ঢাকাকে ১.১৩ মিলিয়ন মার্কিন ডলার আর্থিক মদত দেওয়ার আগ্রহ প্রকাশ করেছে শি জিনপিং প্রশাসন। স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, চিন আগ্রহ প্রকাশ করলেও এই প্রকল্প নিয়ে এখনও পর্যন্ত কোনও আগ্রহ প্রকাশ করেনি হাসিনা সরকার।

উল্লেখ্য, চিনা ঋণের ফাঁদে পড়লে শ্রীলঙ্কা ও পাকিস্তানের মতো দশা হবে বাংলাদেশের বলে মণে করছেন বিশেষজ্ঞদের একাংশ। কয়েকদিন আগেই এই বিষয়ে প্রশ্নের মুখে পড়তে হয় দেশের বিদেশমন্ত্রী এ কে আবদুল মোমেনকে। প্রশ্নের উত্তরে বিদেশমন্ত্রী মোমেন জানান, চিনা ঋণের ফাঁদে পড়েছে বাংলাদেশ এমনটা ভাবার কোনও কারণ নেই। কারণ বিদেশে ঢাকার যত ঋণ আছে তার সামান্য অংশই চিন থেকে নেওয়া।

[আরও পড়ুন: টিপ কাণ্ডের প্রতিবাদে গর্জে উঠল বাংলাদেশ, চাকরি থেকে বরখাস্ত অভিযুক্ত পুলিশকর্মী]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে