২২ অগ্রহায়ণ  ১৪২৮  বৃহস্পতিবার ৯ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

করোনার দ্বিতীয় ঢেউয়ের ধাক্কা, ভারত-বাংলাদেশের মধ্যে বন্ধ ট্রেন চলাচল

Published by: Sucheta Sengupta |    Posted: April 25, 2021 6:19 pm|    Updated: April 25, 2021 7:31 pm

Coronavirus: Trains between Bangladesh and India has been stopped due to pandemic crisis | Sangbad Pratidin

সুকুমার সরকার, ঢাকা: করোনা পরিস্থিতি ক্রমশই ভয়াবহ। সুরক্ষার স্বার্থে এবার ভারত-বাংলাদেশের (India-Bangladesh) ট্রেন চলাচল বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হল। ভারতে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের ডেপুটি হাই কমিশনার জানিয়েছেন, সোমবার থেকে আগামী ২ সপ্তাহের জন্য দু’দেশের মধ্যে যাত্রীবাহী ট্রেন চলাচল বন্ধ থাকবে। তারপর পরিস্থিতি বিচার করে ফের সিদ্ধান্ত পুনর্বিবেচনা করা হবে বলে বাংলাদেশ সূত্রে খবর। তবে পণ্যবাহী ট্রেন আগের মতোই চলবে।

এই মুহূর্তে বাংলাদেশ ও ভারতের মধ্যে বেশ কয়েকটি ট্রেন চলাচল করে। কলকাতা থেকে মৈত্রী ও ঢাকা থেকে বন্ধন এক্সপ্রেস বাদেও নিউ জলপাইগুড়ি থেকেও নতুন ট্রেন চালু হয়েছে। মার্চ মাসে ভারচুয়াল উদ্বোধন করেছেন দু’দেশের প্রধানমন্ত্রী – নরেন্দ্র মোদি ও শেখ হাসিনা। যাত্রী পরিবহণও চলছিল ভালভাবেই। কিন্তু মাসখানেকের মধ্যেই করোনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়তেই সংক্রমণ রুখতে ট্রেন চলাচল বন্ধ করে দেওয়া হল। শুধু তাই নয়, স্থলপথে ভারত-বাংলাদেশের যাবতীয় যোগাযোগ বন্ধ করা হচ্ছে বলে খবর। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন জানিয়েছেন, ভারতে করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই ১৪ দিন ট্রেনে যাত্রীদের যাতায়াত বন্ধ থাকলেও, পণ্যবাহী যানবাহন চলবে দু’দেশের মধ্যে।

[আরও পড়ুন: করোনা জীবাণু ধ্বংসে সক্ষম বাংলাদেশি সংস্থার তৈরি স্প্রে, দাবিতে বাজারজাত করার প্রক্রিয়া শুরু]

মার্চের গোড়া থেকে বাংলাদেশে দাপট দেখাচ্ছে করোনা ভাইরাসের (Coronavirus) নতুন প্রজাতি। তার ধাক্কায় বেসামাল দেশ। গতবছর করোনার জেরে লকডাউনের পর আনলক পর্বে ভারত-বাংলাদেশের সীমান্ত খুলে দেওয়া হলেও, পরিস্থিতির ভয়াবহতা দেখে ফের তা বন্ধের তোড়জোড় চলছে। এর আগে জরুরি প্রয়োজন ছাড়া কেউ যাতে ভারতে না যান, দেশবাসীকে সেই পরামর্শ দিয়েছিল কোভিড পরামর্শদাতা কমিটি। এবার আরও একধাপ এগিয়ে সীমান্ত বন্ধের পদক্ষেপ হিসেবে দু’দেশের মধ্যে ট্রেন ও অন্যান্য যাত্রী পরিবহণ স্তব্ধ করার সিদ্ধান্ত নিল হাসিনা প্রশাসন। তবে আগামী ১৪ দিন পণ্যবাহী গাড়ি বাংলাদেশ থেকে ভারতে এবং ভারত থেকে বাংলাদেশে যাতায়াতের ক্ষেত্রে ছাড় রয়েছে।

[আরও পড়ুন: শর্তসাপেক্ষে বাংলাদেশে করোনা ভ্যাকসিন উৎপাদনে রাজি রাশিয়া, কী সেই শর্ত?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে