BREAKING NEWS

০৫ জ্যৈষ্ঠ  ১৪২৯  শনিবার ২১ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘অশনি’ নিয়ে দুশ্চিন্তার কোনও কারণ নেই, জানালেন বাংলাদেশের দুর্যোগ ব্যবস্থাপনা প্রতিমন্ত্রী

Published by: Monishankar Choudhury |    Posted: May 11, 2022 2:07 pm|    Updated: May 11, 2022 2:07 pm

Cyclone Asani not a worry, says Bangladesh minister | Sangbad Pratidin

সুকুমার সরকার, ঢাকা: ঘূর্ণিঝড় ‘অশনি’র (Cyclone Asani) প্রভাব পড়তে চলেছে বংলাদেশে। ঝড় না হলেও প্রবল বৃষ্টিতে ভিজবে বিস্তীর্ণ এলাকা। এমনই পূর্বাভাস আবহাওয়া দপ্তরের। রাজধানী ঢাকা-সহ একাধিক জায়গায় দফায় দফায় বৃষ্টি হলেও চিন্তার কোনও কারণ নেই বলে জানিয়েছেন বাংলাদেশের দুর্যোগ প্রতিমন্ত্রী মহম্মদ এনামুর রহমান।

[আরও পড়ুন: ক্লাসে অনুপস্থিতির শাস্তি, অ্যালুমিনিয়ামের পাইপ দিয়ে ছাত্রদের বেধড়ক মার কলেজ অধ্যক্ষের!]

বুধবার দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী রহমান জানিয়েছেন, বাংলাদেশের উপর অশনির বিশেষ প্রভাব পড়বে না। আজ সচিবালয়ের গণমাধ্যমকেন্দ্রে ‘দুর্যোগ মোকাবিলায় আমরা কতটা প্রস্তুত’ শীর্ষক এক আলোচনায় ‘অশনি’ নিয়ে কথা বলেন প্রতিমন্ত্রী। সংলাপের আয়োজন করে বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরাম। এদিন আবহাওয়া দপ্তর জানিয়েছে, পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে অবস্থানরত প্রবল ঘূর্ণিঝড় অশনি শক্তি হারাচ্ছে। এটি এখন সাধারণ ঘূর্ণিঝড়ে পরিণত হয়ে ভারতের অন্ধ্র উপকূলে অবস্থান করছে। ঘূর্ণিঝড়টি আরও দুর্বল হয়ে গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। এর প্রভাবে রাজধানী ঢাকা-সহ দেশের বিভিন্ন এলাকায় আরও দু’দিন বৃষ্টি হতে পারে।

বাংলাদেশের উপকূল থেকে অশনির দূরত্ব বাড়ছে। আজ সকাল ছ’টায় এর অবস্থান ছিল অন্ধ্রপ্রদেশ উপকূলে। অবশ্য ঘূর্ণিঝড়ের প্রভাবে বাংলাদেশের বিভিন্ন এলাকায় দু’দিন ধরেই বৃষ্টিপাত হচ্ছে। আবহাওয়া দপ্তরের পূর্বাভাস, এমন বৃষ্টিপাত চলতে পারে আরও দুই দিন। এনামুর রহমান বলেন, ঘূর্ণিঝড় অশনি নিয়ে তিনি শঙ্কায় ছিলেন। এখন এ ঝড় ভারতের অন্ধ্রপ্রদেশে আঘাত হেনে দুর্বল হয়ে গেছে। এ ঝড় নিয়ে আর কোনও দুশ্চিন্তা নেই।

উল্লেখ্য, এর আগে হওয়া অফিস জানিয়েছিল ঘূর্ণিঝড় ‘অশনি’র কেন্দ্রের ৬৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৮৯ থেকে ৯০ কিলোমিটার পর্যন্ত পৌঁছতে পারে। একে দমকা অথবা ঝোড়ো হাওয়া (Storm) হিসেবেই চিহ্নিত করছেন আবহাওয়াবিদরা। অনুমান করা হয়েছিল, এর গতিবেগ ১১৭ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পেতে পারে। কিন্তু ঘূর্ণিঝড়টি শক্তি হারানোয় আপাতত সেই আশঙ্কা কেটেছে বলেই মনে করা হচ্ছে।

[আরও পড়ুন: ‘বিনা টিকিটে ট্রেনে চড়া ৩ যাত্রী আমার আত্মীয় নন’, দাবি বাংলাদেশের রেলমন্ত্রীর]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে