BREAKING NEWS

৭ আশ্বিন  ১৪২৭  বৃহস্পতিবার ২৪ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

পারস্পরিক বোঝাপড়া বাড়ানোর চেষ্টা, ঢাকায় শুরু বিএসএফ ও বিজিবির সীমান্ত সম্মেলন

Published by: Soumya Mukherjee |    Posted: September 16, 2020 3:09 pm|    Updated: September 16, 2020 3:15 pm

An Images

সুকুমার সরকার, ঢাকা: সমস্ত প্রতিকূলতা কাটিয়ে অবশেষে ঢাকার পিলখানায় শুরু হল বর্ডার সিকিউরিটি ফোর্স (BSF) এবং বর্ডার গার্ড বাংলাদেশের মধ্যে ডিজি পর্যায়ের চার দিনের সীমান্ত সম্মেলন। বুধবার বেলা পৌনে ১১টায় পিলখানায় অবস্থিত বিজিবির সদর দপ্তরের সম্মেলন কক্ষে শুরু হওয়া এই গুরুত্বপূর্ণ বৈঠক চলবে আগামী ১৯ সেপ্টেম্বর পর্যন্ত।

বিজিবি সূত্রে জানা গিয়েছে, এই সীমান্ত সম্মেলনে বিএসএফের ডিজি (DG) রাকেশ আস্থানার নেতৃত্বে ৬ সদস্যের ভারতীয় প্রতিনিধি দল অংশ গ্রহণ করেছে। ওই দলে বিএসএফের সদর দপ্তরের উচ্চপদস্থ আধিকারিক এবং ভারতের স্বরাষ্ট্র ও বিদেশ মন্ত্রকের কর্মকর্তারা রয়েছেন। অন্যদিকে বাংলাদেশের তরফে এই বৈঠকে রয়েছে বিজিবি (BGB) -এর ডিজি মেজর জেনারেল মহম্মদ সাফিনুল ইসলামের নেতৃত্বে ১৩ সদস্যের প্রতিনিধি দল। ওই দলে বিজিবির অতিরিক্ত ডিজিরা ও সদর দপ্তরের সংশ্লিষ্ট আধিকারিকরা ছাড়াও প্রধানমন্ত্রীর কার্যালয়, স্বরাষ্ট্র, বিদেশ, যৌথ নদী কমিশন এবং ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের আধিকারিকরা রয়েছেন।

[আরও পড়ুন: জেল থেকে জঙ্গি ছিনিয়ে নেওয়ার হুমকি, বাংলাদেশের সব কারাগারে হাই অ্যালার্ট জারি]

গত ১৩ সেপ্টেম্বর এই সম্মেলনটি শুরু হওয়ার কথা ছিল। কিন্তু, বিমানে ত্রুটির কারণে নির্ধারিত সময়ে ভারত থেকে বাংলাদেশে আসতে পারেনি বর্ডার সিকিউরিটি ফোর্সের প্রতিনিধিদল। এই কারণে সম্মেলন পিছিয়ে দেওয়া হয়। আগামী ১৯ সেপ্টেম্বর সকাল সাড়ে আটটায় যৌথ আলোচনার দলিল স্বাক্ষরিত হওয়ার মধ্যে দিয়ে চারদিনের এই সীমান্ত সম্মেলন শেষ হওয়ার কথা রয়েছে।

গত কয়েকমাস চিন ও নেপালের সঙ্গে সীমান্ত নিয়ে বিবাদ তৈরি হয়েছে ভারতের। নেপালের সঙ্গে খুব বড় কিছু ঝামেলা না হলেও চিনের সঙ্গে সংঘাতে শহিদ হয়েছেন ২০ জন ভারতীয় জওয়ান। এই পরিস্থিতিতে ভারতের সঙ্গে বাংলাদেশের সীমান্তরক্ষী বাহিনীর এই সম্মেলন খুব গুরুত্বপূর্ণ হতে চলেছে বলে মনে করছেন আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞরা।

[আরও পড়ুন: বাংলাদেশে ‘গোষ্ঠী সংক্রমণ’, করোনা পরিস্থিতি নিয়ে আশঙ্কা প্রকাশ WHO’র]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement