BREAKING NEWS

২৭ আষাঢ়  ১৪২৭  রবিবার ১২ জুলাই ২০২০ 

Advertisement

নাটকের মাধ্যমে সাংস্কৃতিক আদানপ্রদান, ঢাকার নাট্যমেলায় ভারতের ৪ দল

Published by: Sucheta Sengupta |    Posted: December 7, 2019 9:53 pm|    Updated: December 7, 2019 9:53 pm

An Images

সুকুমার সরকার, ঢাকা: মুছে গেল সীমান্ত, নাট্যচর্চার মধ্যে আদানপ্রদান শুরু হল দুই বাংলার সংস্কৃতির। ঢাকার শিল্পকলা অ্যাকাডেমি প্রাঙ্গণে শুক্রবার থেকে শুরু হওয়া ‘দুই বাংলার নাট্যমেলা ২০১৯’ – এ অংশ নিয়েছে এখানকার চারটি নাট্যদল। মোট ৯ দিনের নাট্যমেলায় দেখা যাবে দু’দেশের ৯টি দলের নাটক। রয়েছে বাংলাদেশের পাঁচটি নাটকের দলও।

শুক্রবার সন্ধে ৬টা নাগাদ এই নাট্যমেলার উদ্বোধন করেন প্রাক্তন সংস্কৃতি মন্ত্রী ও বিশিষ্ট নাট্যশিল্পী আসাদুজ্জামান নূর, প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালেদ। বিশেষ অতিথি ছিলেন ঢাকায় নিযুক্ত ভারতীয় দূতাবাসের হাইকমিশনার রিভা পাঙ্গুলি দাস ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলি লাকি। নাট্যমেলা চলবে ১৪ ডিসেম্বর পর্যন্ত।

[আরও পড়ুন: ঐতিহাসিক ৭ ডিসেম্বরই স্বাধীনতার স্বাদ পেয়েছিলেন বাংলাদেশের মুক্তিযোদ্ধারা!]

নাট্যমেলার উদ্বোধনী সন্ধ্যায় বাংলাদেশ শিল্পকলা অ্যাকাডেমির জাতীয় নাট্যশালায় মঞ্চস্থ হয় কলকাতার বহু আলোচিত নাটক ‘আর্ট’। প্রাক্সিস প্রযোজিত এ নাটকের নাট্যরূপ দিয়েছেন ইপ্সিতা দেবনাথ ও গৌতম সরকার। নির্দেশনায় গৌতম সরকার। শনিবার (৭ ডিসেম্বর) দুই বাংলার নাট্যমেলার দ্বিতীয় দিন সন্ধ্যা ৭টায় জাতীয় নাট্যশালায় মঞ্চস্থ হয়েছে কলকাতার ঐতিহ্যবাহী নাট্যদল নান্দীপটের নাটক ‘আবৃত্ত’। নাট্যকার তীর্থঙ্কর চন্দের রচনায় নাটকটির নির্দেশনায় রয়েছেন প্রকাশ ভট্টাচার্য। এটি বর্তমান সময়ে পশ্চিবঙ্গের বহু আলোচিত একটি নাটক।

নাট্যমেলার দ্বিতীয় সন্ধ্যায় দর্শকপ্রিয় এই নাটকটি সবাইকে দেখার আমন্ত্রণ জানিয়েছেন নির্দেশক-নাট্যাভিনেত্রী নূনা আফরোজ। আগামী ১৩ তারিখ সকাল ১০টায় ‘থিয়েটারের সংকট- দর্শক না ভাল নাটক’ শিরোনামে মুক্ত আলোচনার আয়োজন করা হয়েছে। এতে অংশ নেবেন হাসান শাহরিয়ার এবং মুখ্য আলোচক হিসাবে উপস্থিত থাকবেন স্বপন রায়, মলয় ভৌমিক, আহমেদ ইকবাল হায়দার, রতন সিদ্দিকী, মোহাম্মদ আলি হায়দার ও রহমান রাজু। সঞ্চালক হিসাবে থাকবেন অনন্ত হিরা। অন্যদিকে ‘প্রাঙ্গণেমোর নাট্যযোদ্ধা সহযোদ্ধা সম্মাননা ২০১৯’ প্রদান করবেন নাট্যযোদ্ধা মামুনুর রশিদের সহধর্মিণী গওহর আরা চৌধুরী, নাট্যযোদ্ধা আতাউর রহমানের সহধর্মিণী শাহিদা রহমান এবং নাট্যযোদ্ধা লিয়াকত আলি লাকির সহধর্মিণী কৃষ্টি হেফাজ।

[আরও পড়ুন: AIDS ছড়াচ্ছে রোহিঙ্গারা, শরণার্থীদের আশ্রয় দিয়ে বিপাকে বাংলাদেশ]

মেলায় অংশ নেওয়া নাটকগুলোর সূচিমেলায় অংশ নেওয়া নাটকের সূচি – (কলকাতা), ৮ ডিসেম্বর ‘হাসনজানের রাজা’, ৯ ডিসেম্বর ‘পুলসিরাত’, ১০ ডিসেম্বর ‘জ্যান্ত হ্যামলেট’ (কলকাতা), ১১ ডিসেম্বর ‘কৈবর্তগাথা’, ১২ ডিসেম্বর ‘ময়ূর সিংহাসন’, ১৩ ডিসেম্বর ‘আমরা তিনজন’ এবং ১৪ ডিসেম্বর ‘বিসমিল্লা’ (দিল্লি)।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement