১২ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ২৯ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

প্রধানমন্ত্রীর নির্দেশ মেনে করোনা আবহে ১২ সেপ্টেম্বর থেকে বাংলাদেশে খুলছে স্কুল

Published by: Monishankar Choudhury |    Posted: September 3, 2021 1:39 pm|    Updated: September 3, 2021 3:13 pm

Educational institutes to open in Bangladesh amid corona pandemic | Sangbad Pratidin

সুকুমার সরকার, ঢাকা: করোনার দ্বিতীয় ঢেউয়ে বেসামাল বাংলাদেশ (Bangladesh)। কড়া বিধিনিষেধ সত্ত্বেও কিছুতেই লাগাম টানা যাচ্ছে না সংক্রমণের গতিতে। এহেন সময় পড়ুয়াদের ভবিষ্যতের কথা মাথায় রেখে শিক্ষা প্রতিষ্ঠান খোলার নির্দেশ ফিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেই নির্দেশিকা মেনেই ১২ সেপ্টেম্বর থেকে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠান খুলছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ড. দীপুমনি।

[আরও পড়ুন: করোনা মোকাবিলায় অক্সিজেন প্লান্ট নিয়ে বাংলাদেশ পৌঁছল ভারতীয় নৌসেনার জাহাজ]

শুক্রবার রাজধানী ঢাকা থেকে  ৪০ কিলোমিটার দূরের জেলা চাঁদপুর সদর উপজেলার মহামায়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নবনির্মিত ভবনের উদ্বোধন শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি। শিক্ষা মন্ত্রকের জনসংযোগ ও তথ্য কর্মকর্তা মহম্মদ আবুল খায়েরও এ বিষয়টি নিশ্চিত করেছেন। শিক্ষা প্রতিষ্ঠান খুললেও অ্যাসাইনমেন্ট প্রক্রিয়া চালু থাকবে উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, “বেশিরভাগ শিক্ষকই টিকা নিয়েছেন। এছাড়া ১২ বছর বয়সী শিক্ষার্থীদেরও টিকার আওতায় আনা হবে।” এসএসসি (মাধ্যমিক) ও এইচএসসি (উচ্চ মাধ্যমিক) পরীক্ষা সম্পর্কে তিনি বলেন, “আগের ঘোষণা অনুযায়ী পরীক্ষা হবে। অর্থাৎ নভেম্বরের মাঝামাঝি এসএসসি এবং ডিসেম্বরে এইচএসসি পরীক্ষা নেওয়ার প্রস্তুতি গ্রহণ করা হচ্ছে।” অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ, পুলিশ সুপার মহম্মদ মিলন মাহমুদ, শাসকদলের জেলা আওয়ামি লিগ সহ-সভাপতি ডা. জে আর ওয়াদুদ টিপু, চাঁদপুর পৌর মেয়র অ্যাডভোকেট জিল্লুর রহমান জুয়েল প্রমুখ।করোনা পরিস্থিতিতে গত বছরের ১৭ মার্চ থেকে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে ছুটি চলছে। সরকারের সর্বশেষ ঘোষণা অনুযায়ী, আগামী ১১ সেপ্টেম্বর পর্যন্ত ছুটি রয়েছে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে।

উল্লেখ্য, বৃহস্পতিবার এক অনুষ্ঠানে হাসিনা সাফ জানিয়েছিলেন, অতিমারীর ভয়ে ঘরে সেধিঁয়ে থাকার অর্থ নেই। এবার তাই সামাজিক দূরত্ব মেনে, মাস্ক পরিধান করে সতর্কতার সঙ্গে বাইরে বেড়িয়ে কাজ সারতে হবে। নইলে চলমান বিশ্বের সঙ্গে এগিয়ে যাওয়া সম্ভব হবে না। পিছিয়ে পড়ে থাকতে হবে। এমন অবস্থায় করোনার কারণে বন্ধ হয়ে যাওয়া শিক্ষা প্রতিষ্ঠান দ্রুত খুলে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, “স্কুল-কলেজ খুলে দেওয়ার নির্দেশ দিয়েছি। শিক্ষকদের টিকাও দেওয়া হয়েছে। শিক্ষকদের পাশাপাশি শিক্ষা প্রতিষ্ঠানে যারা কর্মরত আছেন তাঁদের পরিবারের সদস্যদেরও টিকা দেওয়ার ব্যবস্থা নেওয়া হচ্ছে।”

বৃহস্পতিবার সিরাজগঞ্জ-৬ আসনের সংসদ সদস্য হাসিবুর রহমান স্বপনের মৃত্যুতে সংসদে আনা শোক প্রস্তাবের ওপর আলোচনায় অংশ নিয়ে প্রধানমন্ত্রী বলেন, “বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশ মেনে আমাদের স্কুলের পড়ুয়াদের টিকা দেওয়ার ব্যবস্থা নিচ্ছি। যার জন্য কিছু ফাইজারের টিকা এরইমধ্যে দেশে এসে পৌঁছাচ্ছে। আরও পৌঁছাবে।”

এদিকে দেশের সব মেডিক্যাল কলেজ আগামী ১৩ সেপ্টেম্বর থেকে খুলে দেওয়া হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। আজ বৃহস্পতিবার সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ে এক বৈঠকে তিনি এ তথ্য জানান। স্বাস্থ্যমন্ত্রী বলেন, “সরকারি ও বেসরকারি মেডিক্যাল কলেজ পর্যায়ে প্রাথমিকভাবে প্রথম, দ্বিতীয় এবং পঞ্চম বর্ষের শিক্ষার্থীদের ক্যাম্পাসে এনে ক্লাস শুরু হবে। পরে পরিস্থিতি বিবেচনা করে অনান্য বর্ষের ক্লাস খুলে দেওয়া হবে।” সাংবাদিকদের প্রশ্নের জবাবে জাহিদ মালেক বলেন, “ধাপে-ধাপে ক্লাসের অর্থই হল আমাদের প্রথম, দ্বিতীয় এবং পঞ্চমের ক্লাস শুরু করা। যেখানে প্র্যাকটিক্যাল জড়িত আছে, সে ক্লাসগুলো আগে খুলে দেবো।”

[আরও পড়ুন: সমকামী আন্দোলনকারী হত্যায় ৬ আনসার জঙ্গিকে মৃত্যুদণ্ড দিল বাংলাদেশ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে