BREAKING NEWS

১৯ ফাল্গুন  ১৪২৭  বৃহস্পতিবার ৪ মার্চ ২০২১ 

READ IN APP

Advertisement

আরও বাড়ল ছুটির মেয়াদ, চলতি মাসেও বন্ধ বাংলাদেশের স্কুল, ঘোষণা শিক্ষামন্ত্রীর

Published by: Sucheta Sengupta |    Posted: February 14, 2021 3:37 pm|    Updated: February 14, 2021 5:14 pm

An Images

ছবি: প্রতীকী

সুকুমার সরকার, ঢাকা: এ মাসেও খুলছে না বাংলাদেশের (Bangladesh) শিক্ষা প্রতিষ্ঠান। জানা গিয়েছে, ফেব্রুয়ারির ২৮ তারিখ পর্যন্ত তা বন্ধ থাকবে। রবিবার এই ঘোষণা করেছেন দেশের শিক্ষামন্ত্রী দীপু মণি। আজ অর্থাৎ ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত বাংলাদেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলি বন্ধ ছিল। ১৫ তারিখ খোলার সম্ভাবনা ছিল। কিন্তু রবিবারই শিক্ষামন্ত্রী জানিয়ে দেন, সোমবারও স্কুল খুলছে না। এ মাসের ২৮ তারিখ পর্যন্ত বন্ধই থাকবে। পরবর্তী সময়ে ফের সিদ্ধান্ত নেওয়া হবে। করোনা ভাইরাসের (Coronavirus) কারণে গত বছরের মার্চ মাস থেকে বন্ধ বাংলাদেশের সমস্ত স্কুল। ক্লাস চলছে অনলাইনে।

প্রায় এক বছর হতে চলল বাংলাদেশে স্কুল বন্ধ, বাতিল নানা স্তরের পরীক্ষা। বিপাকে বাংলাদেশের অন্তত চার কোটি স্কুলপড়ুয়া। অনলাইনে ক্লাস চালু হলেও তাতে পড়াশোনা বিঘ্নিত হচ্ছে বেশ।কয়েকটি ক্লাসে ইউনিট টেস্ট-সহ একাধিক উপায়ের পরীক্ষার মাধ্যমে পরবর্তী ক্লাসে উত্তীর্ণ করার প্রক্রিয়া শুরু হলেও, সেই কাজে বেশ বেগ পেতে হচ্ছে শিক্ষকদের। যথাযথ প্রশিক্ষণ ছাড়া এভাবে পরীক্ষা নেওয়া, খাতা দেখা, ফলাফল প্রকাশ করা তাঁদের পক্ষে বেশ খানিকটা কঠিন হয়ে পড়ছে। নতুন নিয়ম অনুযায়ী, সপ্তাহের শুরুতে পড়ুয়ারা স্কুলে গিয়ে প্রশ্নপত্র সংগ্রহ করবে, তারপর সপ্তাহের শেষে উত্তরপত্র জমা দিতে হবে। এই পরীক্ষার ভিত্তিতেই তাদের মূল্যায়ণ চলছে। পদ্ধতিটি চালু হয়েছে ডিসেম্বর থেকে।

[আরও পড়ুন: ‘ভ্যাকসিনমৈত্রী’র নজির, ভারত-বাংলাদেশের সম্পর্কে নতুন মাত্রা দিল করোনা টিকা]

এর মধ্যে আগামী সপ্তাহ থেকে স্কুল খুলে গেলে, সবটা ফের আগের মতোই হতো। কিন্তু এই মুহূর্তে বাংলাদেশে চলছে করোনার টিকাকরণ। বহু স্কুল-কলেজই টিকাকরণের কেন্দ্র হয়ে দাঁড়িয়েছে। ফলে তা এখনই পড়ুয়াদের জন্য খুলে দেওয়া সম্ভব নয়। এদিন দেশের শিক্ষামন্ত্রী দীপু মণি জানিয়েছেন, ২৮ ফেব্রুয়ারি বাড়ানো হল স্কুলের ছুটি। তবে কি ঠিক এক বছর পর মার্চেই খুলবে স্কুল? এ নিয়ে কোনও নিশ্চয়তা নেই।

[আরও পড়ুন: পাকিস্তানের হয়ে অত্যাচার, ৩ রাজাকারকে আমৃত্যু জেলের সাজা বাংলাদেশে]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement