BREAKING NEWS

২  ভাদ্র  ১৪২৯  বৃহস্পতিবার ১৮ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

পয়গম্বরকে নিয়ে মন্তব্যের প্রতিবাদ, ইসলামি আন্দোলনের স্মারকলিপি প্রদান করা হল ঢাকায় ভারতীয় দূতাবাসে

Published by: Monishankar Choudhury |    Posted: June 17, 2022 1:58 pm|    Updated: June 17, 2022 2:20 pm

Islami Andolan Bangladesh protests Nupur Sharma's statement | Sangbad Pratidin

সুকুমার সরকার, ঢাকা: পয়গম্বরকে নিয়ে বিতর্কিত মন্তব্যের প্রতিবাদে সরব মুসলিম বিশ্ব। দুই বিজেপি নেতা নূপুর শর্মা ও নবীন জিন্দালের উসকানিমূলক বক্তব্যে মুখ পুড়েছে মোদি সরকারের। কূটনৈতিক সম্পর্কের কথা মাথায় রেখেই এই বিষয়ে এখনও পর্যন্ত মুখ খোলেনি ‘বন্ধু’ বাংলাদেশ। কিন্তু সেদেশেও যে ক্ষোভ রয়েছে তা স্পষ্ট করে ঢাকায় ভারতীয় দূতাবাসে স্মারকলিপি প্রদান করল ইসলামি আন্দোলন।

হজরত মহম্মদ সম্পর্কে বিজেপি নেতার বিতর্কিত মন্তব্যের প্রতিবাদে ইসলামি আন্দোলন বাংলাদেশের পক্ষ থেকে ভারতীয় হাইকমিশনে একটি স্মারকলিপি দেওয়া হয়েছে। ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গুলশান বিভাগের উপকমিশনার আসাদুজ্জামান বৃহস্পতিবার বিকেলে এ তথ্য নিশ্চিত করেছেন। এর আগে দুপুরে সংগঠনটির ৫ সদস্যের প্রতিনিধিদল ভারতীয় হাইকমিশনের বাংলাদেশ প্রতিনিধির কাছে স্মারকলিপি দেওয়ার উদ্দেশ্যে রওনা হয়। ডিএমপি উপকমিশনার আসাদুজ্জামান বলেন, “ইসলামি আন্দোলন বাংলাদেশের প্রতিনিধি দল আমার কার্যালয়ে এসে স্মারকলিপি দেয়। পরে আমরা সেটি ভারতীয় হাইকমিশনের কাছে হস্তান্তর করি।”

[আরও পড়ুন: পদ্মা সেতু উদ্বোধন বানচালে ষড়যন্ত্র, নাশকতা রুখতে নিরাপত্তা বাহিনীকে সতর্ক থাকার নির্দেশ হাসিনার]

ইসলাম বিদ্বেষী মন্তব্যের জেরে ঢাকায় ভারতীয় দূতাবাসে স্মারকলিপি দেওয়ার সিদ্ধান্ত নেয় ধর্মভিত্তিক দল ইসলামি আন্দোলন বাংলাদেশ। পূর্ব ঘোষণা অনুযায়ী, ভারতীয় দূতাবাসে গণমিছিল ও স্মারকলিপি জমা দেওয়ার কর্মসূচি উপলক্ষে বৃহস্পতিবার সকাল থেকে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের উত্তর গেটে জড়ো হয় ধর্মভিত্তিক দলটির নেতা-কর্মীরা। সেখানে মিছিল নিয়ে বের হওয়ার আগে সমাবেশ করে দলটি। পরে পূর্বঘোষিত সমাবেশ বন্ধ করে সংগঠনটির পাঁচ সদস্যদের একটি প্রতিনিধিদল ভারতীয় হাইকমিশনে উদ্দেশ্যে রওনা হয়।

উল্লেখ্য, এর আগে নূপুর শর্মার মন্তব্যের বিরোধিতায় সরব হয়েছিল বাংলাদেশের প্রধান বিরোধী দল বিএনপি। তবে, মুখপাত্র নূপুর শর্মাকে সাময়িক বরখাস্ত এবং নবীন কুমার জিন্দালকে বহিষ্কার করায় ভারতের ক্ষমতাসীন দল বিজেপিকে আন্তরিক ধন্যবাদ জানায় বিএনপি। উভয় দেশের জনগণের মধ্যে কয়েক দশক থেকে চলে আসা সাম্প্রদায়িক সম্প্রীতি বরাবরের মতোই অক্ষুণ্ণ থাকবে বলেও বিবৃতিতে জানিয়েছিল খালেদা জিয়ার দল। 

[আরও পড়ুন: ট্রেনে করে ভারত-বাংলাদেশের মধ্যে কনটেনার পরিবহণ চালু, রপ্তানি বাণিজ্য বৃদ্ধির সম্ভাবনা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে