১১ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ২৮ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

‘আল্লা-হু-আকবর’ বলে জঙ্গিদের হামলা সিলেটে, চলছে গুলির লড়াই

Published by: Sangbad Pratidin Digital |    Posted: March 25, 2017 6:59 am|    Updated: December 28, 2019 3:18 pm

Massive anti terror op in Bangladesh, fierce gunfight raging

সুকুমার সরকার, ঢাকা: চার দিনের মাথায় ফের বাংলাদেশের পূর্বাঞ্চলীয় জেলা শহর সিলেটের (শ্রীহট্টে) জঙ্গি আস্তানায় অভিযানে নামল সেনাবাহিনী। সকাল সোয়া ৭টায় পুলিশের উপস্থিতি টের পেয়ে জঙ্গিরা আল্লা-হু-আকবর বলে বোমা বিস্ফোরণ ঘটায়। পরে সকাল ৯টা থেকে পুলিশ ভবন লক্ষ্য করে একের পর এক গুলি ছুড়ছে। সিলেটের দক্ষিণ সুরমার শিববাড়ি জঙ্গি আস্তানা প্রায় ৩০ ঘণ্টা ঘিরে রাখার পর সেনাবাহিনী তিন ঘণ্টার মধ্যে ৫০ জনকে বের করে এনেছে। শনিবার সকাল ৯টায় শুরু হওয়া এই অভিযানটি বাংলাদেশের সেনাবাহিনীর প্যারা কমান্ডো ব্যাটালিয়ন চালায়। সেনাবাহিনী এই অভিযানের নাম দিয়েছে ‘অপারেশন টোয়াইলাইট’।

জঙ্গি ডেরা ঘিরে ফেলেছে সেনাবাহিনী
জঙ্গি ডেরা ঘিরে ফেলেছে সেনাবাহিনী

এর আগে ঘটনাস্থলে কাজ করে আসা সোয়াট এই অভিযানের নাম দিয়েছিল ‘অপারেশন স্প্রিং রেইন’। শিববাড়ি পাঠানপাড়ার পাঁচতলা ও চারতলা পাশাপাশি দুটি ভবন ঘিরে বৃহস্পতিবার রাত ৩টা থেকে এই অভিযান শুরু হয়। দুটি ভবনের একটিতে জঙ্গিদের অবস্থানের তথ্য পেয়ে সিলেট নগর পুলিশ ও কাউন্টার টেররিজম ইউনিটের সদস্যরা এলাকাটি ঘিরে ফেললে শুরু হয় বোমাবাজি ও গুলি।

এই ভবনেই লুকিয়ে রয়েছে জঙ্গিরা
এই ভবনেই লুকিয়ে রয়েছে জঙ্গিরা

শুক্রবার বিকেলে ঢাকা থেকে এসে পুলিশের সঙ্গে যোগ দেয় সোয়াটের একটি দল। সেনাবাহিনীর একটি প্যারা-কমান্ডো দল রাতে ঘটনাস্থলে যায়। সকালে আরেকটি দল যাওয়ার পর অভিযানের নেতৃত্বে হাতবদল হয়। এক দিন ও একটি রাত পার করে শনিবার সকালে ঘটনাস্থলে উপস্থিত সংবাদকর্মী-সহ সবাইকে এক কিলোমিটার দূরে সরে যেতে বলা হয়। বন্ধ করে দেওয়া হয় বিদ্যুৎ ও গ্যাস সরবরাহ। ফায়ার ব্রিগেডের দুটি গাড়ি রাতেই ঘটনাস্থলে এনে রাখা হয়েছিল। সকালে সাঁজোয়া যান ও অ্যাম্বুল্যান্স যায়। অভিযানের সরাসরি সম্প্রচার না করতে সেনাবাহিনীর পক্ষ থেকে সংবাদ মাধ্যমকে অনুরোধ জানানো হয়েছে। ওই দুই বাড়ির মধ্যে পাঁচতলা ভবনটিতে ৩০টি ফ্ল্যাটে সমান সংখ্যক পরিবারের বসবাস। এর মধ্যে একটি ফ্ল্যাটে জঙ্গিরা আস্তানা গাড়ে।

যৌথ অভিযানে সেনাবাহিনী ও SWAT
যৌথ অভিযানে সেনাবাহিনী ও SWAT

জঙ্গিদের গুলি

জঙ্গি আস্তানায় সেনাবাহিনী ঢুকে পড়ার পর পাশের একটি সাদা রঙের ভবন থেকে তাদের লক্ষ্য করে গুলি ছোড়া হয়। আনুমান, ওই ভবনেও জঙ্গিদের অবস্থান রয়েছে। সিলেট মহানগরের দক্ষিণ সুরমার শিববাড়ি এলাকায় সন্দেহভাজন জঙ্গি আস্তানায় অভিযান চলছে। জঙ্গিরা পুলিশের আহ্বানের পরও আত্মসমর্পণে না করায় সোয়াট টিমের সঙ্গে অভিযানে যোগ দেয় সেনাবাহিনীর প্যারা-কমান্ডো ইউনিট।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে