BREAKING NEWS

১০  আশ্বিন  ১৪২৯  শুক্রবার ৩০ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

শেষ মুহূর্তে বাতিল সফর, মুসলিম রাষ্ট্রের সম্মেলনে ঢাকা যাচ্ছেন না পাকিস্তানের হিনা রব্বানি

Published by: Sucheta Sengupta |    Posted: July 31, 2022 3:12 pm|    Updated: July 31, 2022 3:38 pm

Pakistan cancel's tour of Foreign minister of State Hina Rabbani Khar to Dhaka | Sangbad Pratidin

সুকুমার সরকার, ঢাকা: শেষ মুহূর্তে ঢাকা সফর বাতিল করলেন পাকিস্তানের বিদেশ প্রতিমন্ত্রী হিনা রব্বানি খার (Hina Rabbani Khar)। আটটি মুসলিম রাষ্ট্রের সংগঠন ডি-এইট বিদেশমন্ত্রী পর্যায়ের সম্মেলনে যোগ দিতে মঙ্গলবার ঢাকা (Dhaka) যাওয়ার কথা ছিল তাঁর। কিন্তু রবিবার খবর পাওয়া যায়, তিনি যাচ্ছেন না। এমনকী প্রতিনিধি হিসেবে পাক বিদেশসচিবকেও ঢাকায় পাঠাচ্ছে না ইসলামাবাদ, সূত্রের খবর এমনই। নাম প্রকাশে অনিচ্ছুক ঢাকায় পাকিস্তান হাইকমিশনের এক আধিকারিক বলেন, ডি-এইট বিদেশমন্ত্রী পর্যায়ের সম্মেলনে অংশ নিতে ইসলামাবাদ বিদেশ প্রতিমন্ত্রী হিনা রব্বানি খারকে পাঠানোর সিদ্ধান্ত চূড়ান্ত করেছিল। কিন্তু শেষ মুহূর্তে তাঁর সফর বাতিল করেছে।

কেন শেষ মুহূর্তে সফর বাতিল করা হল? এই প্রশ্নের জবাবে পাক (Pakistan) হাইকমিশনের ওই আধিকারিক জানান, ”ডি-এইট মন্ত্রী পর্যায়ের বৈঠকে আংশিকভাবে ভারচুয়ালি যোগ দেওয়ার সুযোগ রয়েছে। তাই আমাদের প্রতিনিধি দল ভারচুয়ালি যোগ দেবে।” তবে কি পাকিস্তানের বিদেশ প্রতিমন্ত্রী ভারচুয়ালি সম্মেলনে যোগ দিচ্ছেন? এই প্রশ্নের জবাবে তিনি বলেন, ”সে দেশ থেকে প্রতিমন্ত্রী বা সচিব – কে যোগ দেবেন, এটা এখনই নিশ্চিত করে বলা যাচ্ছে না।”

[আরও পড়ুন: শুভেন্দুর গড়ে ফের ধাক্কা! কাঁথিতে সমবায় সমিতির ভোটে খাতাই খুলতে পারল না BJP

জানা গিয়েছে, ডি-এইট বিদেশমন্ত্রী পর্যায়ের সম্মেলনে যোগ দিতে ইসলামাবাদ (Islamabad) প্রথমে নিজেদের বিদেশ প্রতিমন্ত্রী হিনা রব্বানি খারকে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছিল। কিন্তু পরে তা আচমকাই বাতিল করে। যদিও ফেডারেশন অফ পাকিস্তান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (FPCCI) একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল এরইমধ্যে ঢাকায় অবস্থান করছে। তারা ডি-এইট চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডি-এইট সিসিআই) ‘বিজনেস ফোরাম অ্যান্ড এক্সপো-২০২২’-এ অংশ নিয়েছে।

পাকিস্তানের নতুন বিদেশমন্ত্রী আসিফ আলি জারদারি

যদিও এই সম্মেলন যোগ দিতে বাংলাদেশের বিদেশমন্ত্রী ড. মোমেন পাকিস্তানের নতুন বিদেশমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারিকে ঢাকা সফরের জন্য বিশেষ আমন্ত্রণ জানিয়েছিলেন। আমন্ত্রণ পাওয়ার পর ইসলামাবাদ পাক বিদেশমন্ত্রীর বদলে প্রতিমন্ত্রী হিনাকে পাঠানোর সিদ্ধান্ত নেয়। সম্মেলনে হিনার ইসলামাবাদের হয়ে ছয় সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেওয়ার কথা ছিল। শেষ মুহূর্তে পাকিস্তানের বিদেশ প্রতিমন্ত্রীর ঢাকা সফর বাতিলের কারণ স্পষ্ট না হলেও কূটনৈতিক চ্যানেলগুলি বলছে, দিন পাঁচেক আগে বাংলাদেশের জাতীয় পতাকার সঙ্গে পাকিস্তানের পতাকা জুড়ে দিয়ে ঢাকার পাকিস্তান হাইকমিশন ফেসবুকে যে ছবি প্রকাশ করেছিল, সে বিষয়ে ঢাকার প্রতিক্রিয়ায় বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হয় তাদের। তা ভালভাবে নিতে পারেনি ইসলামাবাদ।

[আরও পড়ুন: পাঠ্যবই থেকে পার্থর নাম সরানোর দাবি অনুপম হাজরার, পালটা দিল তৃণমূল]

২০১২ সালে বিদেশমন্ত্রী হিসেবে ঢাকা সফরে আসেন হিনা রব্বানি। সে সময় ইসলামাবাদে অনুষ্ঠিত ডি-এইট শীর্ষ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমন্ত্রণ জানাতে এসেছিলেন তিনি। এরপর প্রায় ১০ বছর পাকিস্তানের কোনও মন্ত্রী বাংলাদেশ সফরে আসেননি। বাংলাদেশ ছাড়া ডি-এইটের সদস্য রাষ্ট্রগুলি – পাকিস্তান, তুরস্ক, মিশর, ইন্দোনেশিয়া, ইরান, মালয়েশিয়া ও নাইজেরিয়া।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে