৪ ভাদ্র  ১৪২৬  বৃহস্পতিবার ২২ আগস্ট ২০১৯ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সুকুমার সরকার, ঢাকা: আগামী অক্টোবর মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরের সম্ভাবনা। চলতি বছরের গোড়ার দিকে টানা তৃতীয় মেয়াদে সরকার গঠনের পর এটা হবে তাঁর প্রথম দিল্লি সফর। তার আগে ১৬ সদস্যের প্রতিনিধি দল নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল মঙ্গলবার তিনদিনের সফরে ভারত যাচ্ছেন।

[আরও পড়ুন: প্রেমের জালে ফাঁসিয়ে শতাধিক মহিলার সঙ্গে প্রতারণা, গ্রেপ্তার অভিযুক্ত]

এপ্রসঙ্গে রবিবার সন্ধ্যায় বিদেশমন্ত্রী ডাঃ এ কে মোমেন  বলেন, “অক্টোবরের প্রথম সপ্তাহে এই সফর হবে বলে আমরা আশা করছি। এ মাসের শেষ দিকে ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকরের ঢাকা সফরের পর আমরা তারিখ ও বিষয়সূচি ঠিক করব। ভারতের বিদেশমন্ত্রী দু’দিনের সফরে ২০ আগস্ট ঢাকা পৌঁছার কথা। ইতিমধ্যেই ঢাকা ও দিল্লির আধিকারিকরা এই সফরের বিষয়ে কিছু পরিকল্পনা নিয়েছেন।”

দুই প্রধানমন্ত্রীর বৈঠকের বিষয়সূচি সম্পর্কিত এক প্রশ্নের জবাবে বিদেশমন্ত্রী বলেন, “দু’দেশের বিদেশমন্ত্রক ৫৪টি নদী, বিশেষ করে তিস্তা নদীর জল বণ্টন-সহ সকল দ্বিপক্ষীয় ও আঞ্চলিক ইস্যু সম্বলিত বিষয়সূচি প্রস্তুত করবে। আমরা নীতিগতভাবে তিস্তা চুক্তি করতে সম্মত হয়েছি। কিন্তু, পশ্চিমবঙ্গের বিরোধিতার কারণে বিলম্ব হচ্ছে।ঢাকা এই চুক্তির ব্যাপারে সবসময় আশাবাদী। কিন্তু, পশ্চিমবঙ্গ সরকারের সঙ্গে ভারত সরকারের সমঝোতা না হওয়া পর্যন্ত এ বিষয়ে বিলম্ব হওয়ার আশঙ্কা রয়েছে। এছাড়া এই শীর্ষ বৈঠকে রোহিঙ্গা সংকট নিয়েও আলোচনা হতে পারে। কারণ, দিল্লি এখনও মনে করে শীঘ্রই রোহিঙ্গাদের প্রত্যর্পণ শুরু হওয়া উচিত।”

[আরও পড়ুন: ‘জাতীয় সংগীতকে অপমান করার জন্য ক্ষমা চান’, বাংলাদেশেও তোপের মুখে নোবেল]

প্রধানমন্ত্রীর সফরসূচি চূড়ান্ত না হলেও ১৬ সদস্যের প্রতিনিধি দল নিয়ে মঙ্গলবার ভারত সফরে আসছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। দ্বিপাক্ষিক বিভিন্ন কর্মসূচি নিয়ে আলোচনার জন্য তিনি দিল্লিতে থাকবেন ৮ আগস্ট পর্যন্ত। এই সফরে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে দু’দেশের বিভিন্ন বিষয়ে আলোচনা করবেন তিনি। তাঁদের আলোচনায় গুরুত্ব পেতে পারে অবৈধ অভিবাসী নিয়ন্ত্রণ ও সন্ত্রাস দমন ইস্যু। দু’মাস আগে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব নেওয়ার পর এই প্রথম কোনও বিদেশি মন্ত্রীর সঙ্গে বৈঠকে বসবেন অমিত শাহ। ৭ আগস্ট বুধবার মূল বৈঠক অনুষ্ঠিত হবে দিল্লির তাজ হোটেলে। আর ৮ আগস্ট বৃহস্পতিবার বাংলাদেশের বিদেশমন্ত্রী দেখা করবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে। পরে ওইদিন বিকেলে ঢাকায় ফিরবেন স্বরাষ্ট্রমন্ত্রী।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং