৯ অগ্রহায়ণ  ১৪২৯  শনিবার ২৬ নভেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

বিজয় দিবসের সুবর্ণজয়ন্তী উপলক্ষে ঢাকা পৌঁছলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ

Published by: Monishankar Choudhury |    Posted: December 15, 2021 1:24 pm|    Updated: December 15, 2021 1:24 pm

President Ramnath Kovind arrives in Dhaka | Sangbad Pratidin

সুকুমার সরকার, ঢাকা: বিজয় দিবসের সুবর্ণজয়ন্তী উপলক্ষে বাংলাদেশ পৌঁছলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ (Ram Nath Kovind)। তিনদিনের রাষ্ট্রীয় সফরে আজ বুধবার বেলা সোয়া ১১টা নাগাদ রাজধানী ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে ভারতের রাষ্ট্রপতির বিশেষ বিমান।

[আরও পড়ুন: বাংলাদেশের মাদ্রাসায় অমানবিক কাণ্ড, পিটিয়ে শিশুর হাত ভাঙলেন শিক্ষক!]

বাংলাদেশের বিজয় দিবসের (১৬ ডিসেম্বর) সুবর্ণজয়ন্তী, মুজিব বর্ষের সমাপনী দিবস উদযাপন ও বাংলাদেশ-ভারত সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে বাংলাদেশের রাষ্ট্রপতি মহম্মদ আবদুল হামিদের আমন্ত্রণে বাংলাদেশ সফর করছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। বাংলাদেশের রাষ্ট্রপতি মহম্মদ আবদুল হামিদ ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে রাষ্ট্রীয় অতিথি হিসেবে ভারতের রাষ্ট্রপতিকে স্বাগত জানান। কোবিন্দকে বিমানবন্দরে গার্ড অব অনার প্রদান করা হয়। তাঁর সঙ্গে ভারতের ফার্স্ট লেডি, রাষ্ট্রপতির কন্যা, ভারতের শিক্ষা প্রতিমন্ত্রী, দু’জন সংসদ সদস্য এবং ভারতের বিদেশ সচিব-সহ ঊর্ধ্বতন আধিকারিকরা রয়েছেন।

এদিন ঠাসা কর্মসূচী রয়েছে রাষ্ট্রপতি কোবিন্দের। আজ ঢাকার অদূরে সাভারে জাতীয় স্মৃতিসৌধে মহান মুক্তিযুদ্ধের শহিদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি অর্পণ করার পর দুপুরে ধানমন্ডি ৩২-এ অবস্থিত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘর পরিদর্শন করে শ্রদ্ধাজ্ঞাপন করবেন তিনি। বিকেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিদেশমন্ত্রী ভারতের রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। সাক্ষাতে দুই দেশের স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা হবে। ভারতের রাষ্ট্রপতি ১৬ ডিসেম্বর জাতীয় প্যারেড গ্রাউন্ডে অনুষ্ঠেয় বাংলাদেশের বিজয় দিবসের সুবর্ণজয়ন্তী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে ‘গেস্ট অব অনার’ হিসেবে অংশ নেবেন।

একই দিন বিকেলে রামনাথ কোবিন্দ জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় বাংলাদেশের বিজয়ের সুবর্ণজয়ন্তীর ঐতিহাসিক মুহূর্তে জাতির জনকের প্রতি বিনম্র শ্রদ্ধা, কৃতজ্ঞতা প্রকাশ, রক্তস্নাত বিজয়ের আবেগ ও আনন্দ উদ্‌যাপনের জন্য আয়োজিত ‘মহাবিজয়ের মহানায়ক’ অনুষ্ঠানে অংশ নেবেন। করোনা মহামারি শুরুর পর এটাই ভারতের রাষ্ট্রপতির প্রথম রাষ্ট্রীয় সফর। সফরের শেষ দিন ১৭ ডিসেম্বর ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ঢাকার রমনায় কালী মন্দিরের সদ্য সংস্কার করা অংশের উদ্বোধন করবেন এবং মন্দিরটি পরিদর্শন করবেন। এদিন দুপুরে তিনি দিল্লির উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন।

[আরও পড়ুন: বাংলাদেশের আইনশৃঙ্খলা বাহিনীর ৭ আধিকারিকের উপর নিষেধাজ্ঞা জারি আমেরিকার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে