BREAKING NEWS

১৪ কার্তিক  ১৪২৭  শনিবার ৩১ অক্টোবর ২০২০ 

Advertisement

বাংলাদেশে কাজ শেষ, এবার বিদেশ মন্ত্রকের নতুন দায়িত্বে প্রাক্তন হাইকমিশনার রিভা গঙ্গোপাধ্যায়

Published by: Sucheta Sengupta |    Posted: October 3, 2020 2:44 pm|    Updated: October 3, 2020 2:44 pm

An Images

সুকুমার সরকার, ঢাকা: এক বছরের দায়িত্ব সেরে দেশে ফিরলেন বাংলাদেশের সদ্যবিদায়ী ভারতীয় হাই কমিশনার রিভা গঙ্গোপাধ্যায় দাশ (Riva Ganguly Das)। শুক্রবার যশোরের বেনাপোল-হরিদাসপুর চেকপোস্ট ইমিগ্রেশন দিয়ে ফিরেছেন তিনি। এবার তিনি নতুন দায়িত্ব নেবেন। সূত্রের খবর, ভারতের বিদেশ মন্ত্রকের (Ministry of External Affairs) সচিব (পূর্ব) হচ্ছেন তিনি। এদিকে, আজই নয়াদিল্লি থেকে ত্রিপুরা হয়ে সোমবার ঢাকা পৌঁছে নিজের দায়িত্বভার বুঝে নেবেন নতুন হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী।

রিভা গঙ্গোপাধ্যায় দাশের আন্তর্জাতিক স্তরে কাজ কিন্তু এই প্রথম নয়। সেই এক দশক আগে তিনি ঢাকায় তথ্য ও সংস্কৃতি বিভাগের প্রথম সচিব হয়ে যোগ দিয়েছিলেন। যথাযথভাবেই পালন করে গিয়েছেন দায়িত্ব। এরপর ২০১৯ সালের মার্চে বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলার কার্যকাল শেষ হলে, তাঁর জায়গায় দায়িত্বভার বর্তায় রিভা গঙ্গোপাধ্যায় দাশের উপর। তিনি হন নতুন হাইকমিশনার। তাঁর সময়ে ভারত-বাংলাদেশের মধ্যেকার সম্পর্ক আরও দৃঢ় হয়েছে। একে অপরের হাতে হাত মিলিয়ে একাধিক কাজ করেছে।

[আরও পড়ুন: শরণার্থী শিবিরে দস্যুদের দাপট, রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে বিপাকে বাংলাদেশিরাই]

গত বুধবার রিভা গঙ্গোপাধ্যায় দাশের দায়িত্বের মেয়াদ শেষ হয়। তিনি বাংলাদেশের সংশ্লিষ্ট দপ্তরের কর্মকর্তাদের সঙ্গে বিদায়ী আলোচনা শেষ করেন। ওইদিনই বিদায় নেওয়ার কথা থাকলেও, ভারত-বাংলাদেশের যৌথ পরামর্শদাতাদের জরুরি বৈঠক থাকায় তিনি ফিরতে পারেননি। এই বৈঠকে দিল্লি থেকে ভিডিও কনফারেন্সে অংশ নিয়েছিলেন নতুন দায়িত্ব নিতে চলা হাইকমিশনার বিক্রম দোরাইস্বামীও। ওই গুরুত্বপূর্ণ বৈঠক শেষেই দেড় বছর পর কর্মস্থল থেকে বিদায় নেন রিভা গঙ্গোপাধ্যায় দাশ।

[আরও পড়ুন: ঠিক যেন সিনেমা! মৃত্যুর আগে মাটিতে নাম লিখে খুনিদের ধরিয়ে দিলেন অটো চালক]

এখন বিদেশ মন্ত্রকের সঙ্গে যুক্ত হচ্ছেন বাংলাদেশের প্রাক্তন ভারতীয় হাইকমিশনার। তাঁর দীর্ঘ অভিজ্ঞতা কাজে লাগিয়ে দেশের পূর্বাঞ্চলের প্রতিবেশী রাষ্ট্রগুলোর সঙ্গে সম্পর্কের উন্নতি চায় বিদেশ মন্ত্রক। তিনিও প্রস্তুত নতুন চ্যালেঞ্জের জন্য। তবে কবে থেকে নতুন কার্যভার গ্রহণ করবেন রিভা গঙ্গোপাধ্যায় দাশ, তা এখনও নিশ্চিতভাবে কিছু জানা যায়নি।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement