১১ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ২৫ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

Omicron In Bangladesh: ওমিক্রনের থাবায় বাংলাদেশে ফের বন্ধ হতে পারে স্কুল? হাসিনার মন্তব্যে জল্পনা

Published by: Sayani Sen |    Posted: December 30, 2021 8:26 pm|    Updated: December 30, 2021 8:26 pm

School may be closed in Bangladesh amid omicron situation, says PM Sheikh Hasina । Sangbad Pratidin

সুকুমার সরকার, ঢাকা: হু হু করে ছড়াচ্ছে ওমিক্রন (Omicron)। যা মাথাব্যথা বাড়াচ্ছে প্রায় সকলেরই। করোনার নয়া স্ট্রেন নিয়ে চিন্তিত বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাও। এই পরিস্থিতিতে আর কতদিন শিক্ষাপ্রতিষ্ঠানে পঠনপাঠন চালু রাখা যাবে, তা নিয়ে উদ্বেগ প্রকাশ করলেন তিনি। ফের অনলাইনেই পড়াশোনার ইঙ্গিত দিলেন তিনি।

বৃহস্পতিবার চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষার ফলপ্রকাশ এবং পরিসংখ্যান প্রতিবেদন হস্তান্তর অনুষ্ঠান আয়োজিত হয়। ঢাকার গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনকেন্দ্রে শিক্ষা মন্ত্রণালয় আয়োজিত মূল অনুষ্ঠানে ভারচুয়ালি যোগ দেন শেখ হাসিনা (Sheikh Hasina)। বাংলাদেশের প্রধানমন্ত্রী বলেন, “আমাদের অনলাইনে শিক্ষা কার্যক্রমটা চালু রাখতেই হবে। কারণ, করোনা কখনও বাড়ছে, কখনও কমছে। আমরা সবসময় লক্ষ্য করেছি শীতকালে সংক্রমণ বেড়ে যায়। কাজেই এখন থেকে শিক্ষা মন্ত্রণালয়কে সেই প্রস্তুতিটা নিতে হবে। করোনা সংক্রমণ থেকে বাঁচতে দেশের প্রতিটি নাগরিককে কোভিড-১৯ টিকা গ্রহণের অনুরোধ করেন। কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে সকলের টিকাকরণের ব্যবস্থা করতে হবে।”

[আরও পড়ুন: চলতি বছরের সাহিত্য অ্যাকাডেমি পুরস্কার পাচ্ছেন ব্রাত্য বসু]

প্রধানমন্ত্রী একই অনুষ্ঠানে দেশের প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের বিনামূল্যে ২০২২ শিক্ষাবর্ষের পাঠ্যপুস্তক বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন। এবার করোনার জেরে ১ জানুয়ারি সারা দেশে পাঠ্যপুস্তক উৎসব হবে না। তবে সেদিন থেকেই দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে স্বাস্থ্যবিধি মেনে বই বিতরণ শুরু হবে। ভিড় এড়াতে একদিন একটি শ্রেণির পড়ুয়াদের বই দেওয়া হবে। আগামী বছর ৪ কোটি ১৭ লক্ষ ২৬ হাজার ৮৫৬ জন শিক্ষার্থীর মধ্যে ৩৪ কোটি ৭০ লক্ষ ২২ হাজার ১৩০ কপি বই বিনামূল্যে দেওয়া হবে।

প্রধানমন্ত্রী অনুষ্ঠানে ২০২১ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশ করেন। এর আগে মাদ্রাসা, কারিগরি-সহ ১১টি বোর্ডের চেয়ারম্যানদের কাছ থেকে শিক্ষামন্ত্রী দীপু মণি প্রধানমন্ত্রীর পক্ষে থেকে ফলাফল গ্রহণ করেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে শিক্ষামন্ত্রী দীপু মণি, প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মহম্মদ জাকির হোসেন, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী এবং শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মহম্মদ মাহবুব হোসেন বক্তব্য দেন।

[আরও পড়ুন: ২৬/১১-র ধাঁচে নদীপথে জঙ্গি হামলা হতে পারে কলকাতায়! রুখতে গঙ্গায় নতুন জেটি পুলিশের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে