BREAKING NEWS

১৫ অগ্রহায়ণ  ১৪২৮  বৃহস্পতিবার ২ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

বাড়ছে লকডাউন, বাংলাদেশে আরও পিছিয়ে গেল স্কুল-কলেজ খোলার দিনক্ষণ

Published by: Sucheta Sengupta |    Posted: May 15, 2021 5:07 pm|    Updated: May 15, 2021 5:28 pm

Schools, colleges will not open on May 23 as tenure of lockdown extends in Bangladesh | Sangbad Pratidin

সুকুমার সরকার, ঢাকা: আরও সপ্তাহখানেক লকডাউন বাড়ছে বাংলাদেশে (Bangladesh)। ফলে নির্দিষ্ট সময়ে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা সম্ভব হচ্ছে না। ২৩ মে স্কুল, কলেজ এবং ২৪ মে থেকে বিশ্ববিদ্যালয়ে খোলার কথা ছিল বাংলাদেশে। কিন্তু তা আবারও পিছিয়ে যাচ্ছে করোনা সংক্রমণের (Coronavirus) বাড়বাড়ন্ত এবং লকডাউনের ফলে। তাই নির্দিষ্ট সময়ে তা খুলছে না। ফলে আরও পিছিয়ে গেল পঠনপাঠন। আরও অনিশ্চয়তায় পড়ুয়াদের ভবিষ্যৎ।

১৬ মে থেকে এক সপ্তাহ বাড়ছে বাংলাদেশের লকডাউন (Lockdown)। তাতেই স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় খোলা পিছিয়ে যাচ্ছে। শিক্ষা মন্ত্রণালয় সূত্রে খবর, এরপর যখন স্কুল খুলবে, তখনও সব পড়ুয়ার ক্যাম্পাসে প্রবেশাধিকার থাকবে না। সবার আগে এসএসসি ও এইচএসসি অর্থাৎ মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক স্তরের পড়ুয়াদের জন্য স্কুলের দরজা খোলা হবে। তাদের পাঠ্যসূচি সংক্ষিপ্ত করে পরীক্ষা নেওয়ার কাজটি আগে সম্পন্ন করা হবে।

[আরও পড়ুন: ইদের পর বাংলাদেশে ফের বাড়ছে লকডাউনের মেয়াদ, এবার মাস্ক না পরলেই ‘লাঠিপেটা’ পুলিশের]

বাংলাদেশের শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী জানিয়েছেন, যেহেতু কড়াকড়ি আরও এক সপ্তাহ বাড়ানো হচ্ছে তাই ২৩ মে স্কুল–কলেজ এবং ২৪ মে বিশ্ববিদ্যালয় খোলা সম্ভব হবে না। প্রসঙ্গত, করোনা সংক্রমণের জেরে গত ১৪ মাস ধরে বাংলাদেশে বন্ধ সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠান। প্রাথমিক থেকে উচ্চশিক্ষা পর্যন্ত প্রায় চার কোটি শিক্ষার্থী। এরা সকলেই বড়সড় সমস্যায় পড়েছে। পরিচিত ক্লাস, পরীক্ষা বন্ধ থাকায় নতুন পরীক্ষা পদ্ধতিতে অনেক ঘাটতি নিয়েই পরবর্তী ক্লাসে উঠছে ছাত্র-ছাত্রীরা। তারা প্রকৃত অর্থে কতটুকু শিখতে পারছে, তাও ঠিকমতো যাচাই করা যাচ্ছে না। তার উপর আরও পিছিয়ে গেল স্কুল খোলার দিন। শিক্ষাবর্ষে ব্যাপক প্রভাব পড়ছে। চিন্তিত পড়ুয়া, অভিভাবক থেকে গোটা শিক্ষামহল।

[আরও পড়ুন: ভারতে আটকে পড়া নাগরিকদের স্বস্তি দিয়ে ৩ স্থলবন্দরের মুখ খুলল বাংলাদেশ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে