৪ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ১৮ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

সাংস্কৃতিক আদানপ্রদান, তুরস্কে বঙ্গবন্ধুর ভাস্কর্য স্থাপন, ঢাকায় বসবে আতাতুর্কের মূর্তি

Published by: Sucheta Sengupta |    Posted: December 3, 2020 3:32 pm|    Updated: December 3, 2020 3:32 pm

Bengali news: Sculpture of Bangabandhu will be established in Ankara, Turkey | Sangbad Pratidin

সুকুমার সরকার, ঢাকা: তুরস্কের রাজধানী আঙ্কারায় (Ankara) জাতির জনক তথা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং রাজধানী ঢাকায় (Dhaka) আধুনিক তুরস্কের পিতা কামাল আতাতুর্কের ভাষ্কর্য স্থাপিত হবে। এই ঘোষণা করেছেন বাংলাদেশে নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূত মুস্তফা ওসমান তুরান। ঢাকায় সচিবালয়ে তথ্যমন্ত্রী ও আওয়ামি লিগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে তিনি সাংবাদিকদের আরও জানান, একই সঙ্গে বাংলাদেশের রাজধানী ঢাকাতেও আধুনিক তুরস্কের পিতা কামাল আতাতুর্কের ভাস্কর্য স্থাপনের সিদ্ধান্ত হয়েছে। তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান, তথ্যসচিব খাজা মিয়া ও মন্ত্রীর দপ্তরের কর্মকর্তারাও হাজির ছিলেন।

তুর্কি রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠকের পর তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ সাংবাদিকদের বলেন, “বাংলাদেশ ও তুরস্কের মধ্যে ঐতিহাসিক সম্পর্ক এবং মূল্যবোধ ও সংস্কৃতির অনেক মিল রয়েছে।” তাঁর কথায়, “আপনারা জানেন, মুজিববর্ষ উপলক্ষে তুরস্কের প্রেসিডেন্ট এরদোগানকে আমন্ত্রণ জানানো হয়েছে এবং কোভিড পরিস্থিতি অনুকূলে থাকলে তিনি আসবেন বলে সম্মতিও দিয়েছেন। এছাড়া, তুরস্কের টেলিভিশন টিআরটির ইংরেজি চ্যানেলে মুজিববর্ষ উপলক্ষে অনুষ্ঠান সম্প্রচার এবং আগামী বছর আমাদের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে দুই দেশের মধ্যে সাংবাদিক প্রশিক্ষণ ও সাংস্কৃতিক কর্মকাণ্ড বিনিময় নিয়েও আলোচনা হয়েছে।”

[আরও পড়ুন: ভাসানচরের উদ্দেশে রওনা রোহিঙ্গারা, আন্তর্জাতিক চাপের মুখে বড় পদক্ষেপ বাংলাদেশের]

হাছান মাহমুদ জানিয়েছেন, ইস্তাম্বুল ও চট্টগ্রামের মধ্যে বাণিজ্যিক আদানপ্রদান নিয়েও আলোচনা হয়েছে। ওদিকে তুরস্কের রাষ্ট্রদূত তুরান বলেন, “বন্ধুত্বপূর্ণ দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সহযোগিতার বিষয়ে আলোচনা হয়েছে। আশা করি, আমরা মুজিববর্ষের সমাপ্তি অনুষ্ঠানে যোগ দেব। বঙ্গবন্ধু হচ্ছেন বাংলাদেশের প্রতীক আর কামাল আতাতুর্ক হচ্ছেন তুরস্কের প্রতীক। এই দুই নেতার ভাস্কর্য দুই দেশে স্থাপন করার ব্যাপারে আমরা সিদ্ধান্ত নিয়েছি।” তিনি জানিয়েছেন, আঙ্কারায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের এবং ঢাকার কামাল আতাতুর্ক অ্যাভিনিউয়ে কামাল আতাতুর্কের ভাস্কর্য স্থাপিত হবে। শিগগিরই এই কাজ শুরু করা হবে।

[আরও পড়ুন: রসনার তাড়নায় কাবু, মাঝপথে ট্রেন থামিয়ে ঝালমুড়ি কিনলেন চালক!]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে