১০ বৈশাখ  ১৪২৬  বুধবার ২৪ এপ্রিল ২০১৯ 

Menu Logo নির্বাচন ‘১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও #IPL12 ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সুকুমার সরকার, ঢাকা: ফোর্বস ম্যাগাজিনের বিচারে বিশ্বের ক্ষমতাধর বা সবচেয়ে প্রভাবশালী একশো নারীর তালিকায় আবারও স্থান করে নিলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মার্কিন এই ম্যাগাজিনটির বিচারে ২৬তম স্থান পেলেন মুজিবকন্যা। গত বছর এই তালিকায় তিনি ছিলেন ৩০তম স্থানে। এবছর উঠে এলেন আরও চার ধাপ।

[সর্বকনিষ্ঠ মহিলা প্রার্থীকে টিকিট দিয়ে বিএনপির চমক]

সূত্রের খবর, হাসিনার এই চার ধাপ উত্থানের পিছনে অন্যতম কারণ হিসাবে কাজ করেছে রোহিঙ্গা ইস্যু। ম্যাগাজিনটিতে বাংলাদেশের প্রধানমন্ত্রী সম্পর্কে লেখা হয়েছে, “২০১৭-তে মায়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের প্রাণে বাঁচিয়েছেন হাসিনা। তাঁদের আশ্রয় দিয়েছেন। তাঁদের বসবাসের জন্য দু’হাজার একর জমিও বরাদ্দ করেছেন তিনি।” গত মঙ্গলবারই এই তালিকা প্রকাশ করে ফোর্বস কর্তৃপক্ষ এবং এই তালিকায় থাকা একশোজন ক্ষমতাবান নারীর মধ্যে ২০ জনই রাজনীতিক।

[মায়ানমারের উপর চাপ বাড়িয়ে রোহিঙ্গাদের দেশে ফেরানোর উদ্যোগ মার্কিন দূতের]

এবারও এই তালিকার শীর্ষে রয়েছেন জার্মানির চ্যান্সেলর অ্যাঞ্জেলা মর্কেল। গত আট বছর ধরে শীর্ষস্থান দখল করে রেখেছেন তিনি। অর্থাৎ ফোর্বসের বিচারকে গত আট বছর ধরে বিশ্বের সবচেয়ে ক্ষমতাবান নারী নির্বাচিত হয়ে আসছেন তিনি। মর্কেলের পরেই রয়েছেন যথাক্রমে ব্রিটেনের প্রধানমন্ত্রী টেরেসা মে, আইএমএফের প্রধান ক্রিস্টিয়ান লেগার্ড, মার্কিন যান নির্মাণকারী সংস্থা জেনারেল মোটর্সের প্রধান কর্মকর্তা ম্যারি বারা, বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের কো-চেয়ারম্যান তথা মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটসের স্ত্রী মেলিন্ডা গেটস, ভিডিও স্ট্রিমিং ওয়েবসাইট ইউটিউবের প্রধান সুসান ওজিস্কি। ফোর্বস-এর তালিকায় শেখ হাসিনার ঠিক আগেই, ২৫তম স্থানে রয়েছেন মার্কিন উড়োজাহাজ ও প্রতিরক্ষা সরঞ্জাম প্রস্তুতকারী বহুজাতিক প্রতিষ্ঠান জেনারেল ডাইনামিকসের প্রধান ফেবে নোভাকোভিচ, ২৪তম স্থানে রয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মেয়ে তথা উপদেষ্টা ইভাঙ্কা ট্রাম্প এবং ২৩তম স্থানে রয়েছেন রানি দ্বিতীয় এলিজাবেথ।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং