১৯ অগ্রহায়ণ  ১৪২৯  মঙ্গলবার ৬ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

সাংহাইয়ের মতো চট্টগ্রামেও নদীর তলদেশে টানেল, শনিবার ভারচুয়াল উদ্বোধনে শেখ হাসিনা

Published by: Sucheta Sengupta |    Posted: November 25, 2022 4:51 pm|    Updated: November 25, 2022 4:55 pm

Sheikh Hasina will inaugurate tunnel under river in Chittagong | Sangbad Pratidin

সুকুমার সরকার, ঢাকা: সাংহাইয়ের (Sanghai) আদলে নদীর তলা দিয়ে সুড়ঙ্গ। সেখান দিয়েই গতিতে যাতায়াত করবে যানবাহন। বাংলাদেশের (Bangladesh) চট্টগ্রামে কর্ণফুলি নদীর তলদেশে তৈরি হয়েছে এই টানেল। শনিবার ভারচুয়ালি তার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা (Bangladesh PM Sheikh Hasina)। আর জানুয়ারি থেকে এই টানেল দিয়ে পুরোদমে শুরু হবে যান চলাচল। শুক্রবার এই খবর জানিয়েছেন প্রকল্পের পরিচালক হারুনুর রশিদ। অনুষ্ঠানে থাকবেন মন্ত্রী, সংসদ সদস্য, রাজনৈতিক ব্যক্তিরা। শেষ মুহূর্তের প্রস্তুতি তুঙ্গে।

চিনের (China) সহায়তায় এবার এক সারিতে চলে এল চট্টগ্রাম (Chittagong) ও সাংহাই। ‘ওয়ান সিটি টু টাউন’ মডেলে কর্ণফুলি নদীর নিচ দিয়ে তৈরি হল টানেল। যার নামকরণ করা হয়েছে ‘বঙ্গবন্ধু’র নামে। সেখান দিয়ে এবার চলাচল করবে যানবাহন। অনেক কম সময়ে এক জায়গা থেকে অন্যত্র যাওয়া যাবে। চিনা প্রযুক্তির সাহায্যে ১০ হাজার ৩৭৪ কোটি টাকা খরচে তৈরি প্রকল্পটি এখনও নির্মীয়মাণ। প্রকল্প এলাকায় গাড়ি পরীক্ষামূলকভাবে চালানো হচ্ছে। নদীর তলদেশে জল জমতে পারে, এই আশঙ্কায় নিরাপত্তার কথা ভেবে বসানো হচ্ছে ৫২টি সেচপাম্প। টানেলের দুটি টিউবের একটিতে কোনও দুর্ঘটনা ঘটলে বিকল্প পথে গাড়ি চালানোর ব্যবস্থা রাখা হচ্ছে।

[আরও পডুন: অধিবেশনে ‘ভাই’ বলে অভিমান, পরে বিধানসভায় নিজের ঘরে শুভেন্দুকে ডাকলেন মমতা]

প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্যসচিব আহমদ কায়কাউস জানিয়েছেন, টানেলের দক্ষিণ টিউবের পূর্ত কাজ সমাপ্ত হয়েছে। প্রথম টিউবের কাজের সমাপ্তিতে টানেলের উদ্বোধন হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেখানে প্রধান অতিথি হিসেবে ভারচুয়ালি (Virtually) যোগ দেবেন। চট্টগ্রামের কর্ণফুলি নদীর তলদেশে বঙ্গবন্ধু টানেল দিয়ে আগামী জানুয়ারি মাসের শেষের দিকে নিয়মিত যান চলাচল শুরু হবে। এমনই জানিয়েছেন ড. আহমদ কায়কাউস।

[আরও পডুন: ‘বিবাহিত মহিলাকে বিয়ের প্রতিশ্রুতি দিয়ে শারীরিক সম্পর্ক হলে তা ধর্ষণ নয়’, রায় কেরল হাই কোর্টের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে