BREAKING NEWS

৮ শ্রাবণ  ১৪২৮  রবিবার ২৫ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

২৩ জুলাই থেকে ফের কড়া Lockdown বাংলাদেশে, বন্ধ হচ্ছে সব শিল্প প্রতিষ্ঠান

Published by: Sucheta Sengupta |    Posted: July 17, 2021 8:19 pm|    Updated: July 17, 2021 8:19 pm

Strict lockdown will be imposed in Bangladesh after Eid, notice issued

সুকুমার সরকার, ঢাকা: শুধু ২১ জুলাই ইদ (Eid) উৎসব পালনের অপেক্ষা। গ্রামের বাড়িতে ইদ উৎসব পালনের সুযোগ দেওয়ার জন্য এক সপ্তাহ অর্থাৎ ১৫ থেকে ২২ জুলাই পর্যন্ত লকডাউন (Lockdown) শিথিল করা হয়েছে। এই উৎসব পেরিয়ে গেলেই করোনার বাড়বাড়ন্ত রুখতে ফের বাংলাদেশে জারি হতে চলেছে কড়া লকডাউন। আগামী ২৩ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত কড়া লকডাউন জারি করছে সরকার। এবার সরকারের ঘোষিত লকডাউনের সময় রপ্তানিমুখী বস্ত্র-সহ সব শিল্প প্রতিষ্ঠান বন্ধ থাকবে বলে জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।

সাম্প্রতিক সময়ে করোনা সংক্রমণ (Corona virus) বাড়লেও ইদ উপলক্ষে করোনাবিধি খানিকটা শিথিল করেছে বাংলাদেশ (Bangladesh)। আর এতেই অশনিসংকেত দেখছে দেশের কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটি। তারা আরও ১৪ দিন কঠোর বিধিনিষেধ চালিয়ে যাওয়ার সুপারিশ করেছিল। তাদের আশঙ্কা, এই শিথিলতায় করোনা সংক্রমণ আরও বাড়তে পারে। বিধিনিষেধ চালিয়ে যাওয়ার পাশাপাশি এর অংশ হিসেবে কুরবানির পশুর হাট বন্ধ রেখে ডিজিটাল হাট পরিচালনার পরামর্শ দিয়েছেন কমিটির সদস্যরা। গত বৃহস্পতিবার থেকে স্বাস্থ্যবিধি মেনে বাংলাদেশে খোলা হয়েছে শপিংমল ও দোকানপাট।

[আরও পড়ুন: ধর্মীয় অনুষ্ঠানের আড়ালে জেহাদের পাঠ, বাংলাদেশে ফাঁস আনসার নেতার কুকীর্তি]

ইদ উপলক্ষে শিথিল শাটডাউনের আটদিন দূরত্ববিধি মেনে চলছে সব গণপরিবহণ। তবে এই সময়ে সরকারি অফিস ভারচুয়ালি খোলা থাকলেও বন্ধ থাকছে বেসরকারি অফিস। আগামী ২৩ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত ফের কঠোর লকডাউনের ঘোষণা দিয়ে বিজ্ঞপ্তি জারি করেছে সরকার। এতে লকডাউনের সময় সব ধরনের শিল্প, কারখানা বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়। কিন্তু ১ জুলাই থেকে ১৪ জুলাই কঠোর বিধিনিষেধ পালিত হয়। সরকারি, বেসরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান ও পরিবহণ বন্ধ থাকলেও খোলা ছিল কারখানা। তবে ২৩ তারিখ থেকে সব শিল্প, কারখানা বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

[আরও পড়ুন: ফাঁসিকাঠে ‘পনির’, বাংলাদেশে মৃত্যুদণ্ড কুখ্যাত JMB জঙ্গির]

এদিকে, করোনা টিকাকরণে আন্তর্জাতিক উদ্যোগ কোভ্যাক্সের (Covax) মাধ্যমে বাংলাদেশকে মডার্নার ৩০ লক্ষ করোনা ভাইরাসের টিকা দিচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র। ঢাকায় যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল মিলার শনিবার এক টুইটে এই তথ্য জানিয়েছেন। বিদেশ মন্ত্রকের এক কর্মকর্তা জানিয়েছেন, মডার্নার ওই ৩০ লক্ষ টিকা সোমবার ঢাকায় পৌঁছবে। এ নিয়ে কোভ্যাক্সের মাধ্যমে বাংলাদেশকে মডার্নার মোট ৫০ লক্ষ টিকা দিচ্ছে যুক্তরাষ্ট্র। কোভ্যাক্সের মাধ্যমে এবং সরাসরি বিভিন্ন দেশের জন্য যুক্তরাষ্ট্রের বরাদ্দ হওয়া তিন কোটি টিকার তালিকায় রয়েছে বাংলাদেশ।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement