Advertisement
Advertisement
Bangladesh

ভারত থেকে ফিরেই ত্রিপুরার বিশেষ উপহার পেলেন হাসিনা, কী পাঠালেন মানিক সাহা?

রবিবার দুপুরে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া সীমান্ত দিয়ে সেই উপহার পৌঁছেছে বাংলাদেশে। তা গ্রহণ করেছে আখাউড়া স্থলবন্দরের শুল্ক বিভাগের রাজস্ব কর্মকর্তা।

Tripura CM Manik Saha sends special gift for Bangladesh PM Sheikh Hasina
Published by: Sucheta Sengupta
  • Posted:June 23, 2024 5:44 pm
  • Updated:June 23, 2024 5:47 pm

সুকুমার সরকার, ঢাকা: ভারতে দুদিনের সফর সেরে সবে দেশে ফিরেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর তার পরই তাঁর জন্য বিশেষ উপহার পাঠালেন ত্রিপুরার মুখ্যমন্ত্রী মানিক সাহা। জানা গিয়েছে, রবিবার দুপুরে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া সীমান্ত দিয়ে সেই উপহার পৌঁছেছে বাংলাদেশে। জানা গিয়েছে, ত্রিপুরার মুখ্যমন্ত্রী মানিক সাহা বিশেষ ফল পাঠিয়েছেন হাসিনার জন্য। প্রধানমন্ত্রীর হয়ে তা গ্রহণ করেছে আখাউড়া স্থলবন্দরের শুল্ক বিভাগের রাজস্ব কর্মকর্তা।

জানা গিয়েছে, ১০০টি কার্টনে ভরা ত্রিপুরার (Tripura) বিখ্যাত ‘কুইন’ জাতের আনারস উপহার হিসেবে পাঠানো হয়েছে বাংলাদেশের (Bangladesh) প্রধানমন্ত্রীর জন্য। ত্রিপুরার মুখ্যমন্ত্রী মানিক সাহা ৫০০ কেজি আনারস উপহার হিসেবে দিয়েছেন। রবিবার বেলা সাড়ে ১১টা নাগাদ আখাউড়া সীমান্তের রাজস্ব কর্মকর্তা আবদুল কাইয়ূম তালুকদারের হাতে তা তুলে দেন ত্রিপুরার উদ্যানপালন বিভাগের সহকারী পরিচালক দীপক বৈদ্য। তিনি সাংবাদিকদের জানান, কুইন জাতের আনারস বিশ্বের অন্যতম সেরা ফল। এটি খেতে খুবই সুস্বাদু ও রসালো। এই শুভেচ্ছা-উপহারের মাধ্যমে শুধু ত্রিপুরার সঙ্গেই নয়, সামগ্রিকভাবে ভারত ও বাংলাদেশের মধুর সম্পর্ক আরও সুদৃঢ় হবে বলে আশাপ্রকাশ করেছেন তিনি।

Advertisement

[আরও পড়ুন: ‘মমতার পালটা মুখই বাংলায় নেই’, আরএসএস মুখপত্রে বঙ্গ বিজেপির সমালোচনা]

উল্লেখ্য, ভারত-বাংলাদেশের মধ্যে ফল কূটনীতি নতুন নয়। এর আগে ২০২৩ সালে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার (Sheikh Hasina) জন্য আনারস পাঠিয়েছিলেন ত্রিপুরার মুখ্যমন্ত্রী মানিক সাহা। সেবার ৭০০টি আনারস (Pineapple)পাঠানো হয়েছিল, যার ওজন ছিল ৯৮০ কেজি। আবার হাসিনাও পালটা উপহার হিসেবে বাংলাদেশের বিখ্যাত আম্রপালি জাতের আম পাঠিয়েছিলেন ত্রিপুরায়।

Advertisement

[আরও পড়ুন: NEET কেলেঙ্কারিতে সিবিআই তদন্ত, আজ পরীক্ষা গ্রেস মার্কস পাওয়া দেড় হাজার পরীক্ষার্থীর]

এছাড়া প্রতি বছর আমের মরশুমে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) মালদহের বিখ্যাত আম (Mango) পাঠান বাংলাদেশে ‘হাসিনাদি’র জন্য। দুজনের দীর্ঘ আন্তরিক সম্পর্কের কারণেই এই উপহার বিনিময়। পালটা হাসিনাও বর্ষার মরশুমে বাংলায় পদ্মার ইলিশ আমদানিতে বিশেষ ছাড় দিয়ে থাকেন। এবছরও উপহার আদানপ্রদানে ব্যতিক্রম কিছু ঘটল না।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ