BREAKING NEWS

১৩ কার্তিক  ১৪২৭  শুক্রবার ৩০ অক্টোবর ২০২০ 

Advertisement

লকডাউন কাটিয়ে ঘরে ফেরার পালা, বাংলাদেশের প্রবাসী ইটালীয়দের ফেরাচ্ছে বিমান সংস্থা

Published by: Sucheta Sengupta |    Posted: October 18, 2020 2:45 pm|    Updated: October 18, 2020 2:47 pm

An Images

সুকুমার সরকার, ঢাকা: করোনা, লকডাউনের (Lockdown) জেরে আটকে পড়েছিলেন ভিনদেশে। ঘরে ফেরার উপায় ছিল না। এদিকে, ভিসার মেয়াদও শেষ হয়ে আসছিল। বাড়ছিল চিন্তা। এবার সেই চিন্তার অবসান। বাংলাদেশে (Bangladesh) প্রবাসী ইটালীয়দের ঘরে ফেরানোর উদ্যোগ নিল একটি বিমান সংস্থা। রবিবার থেকে ঢাকার গুলশনে টার্কিশ এয়ারওয়েজের (Turkish Airways) তরফে ফর্ম বিলি করে টিকিট ইস্যু করা হচ্ছে। কেউ কেউ এয়ারওয়েজের বেঁধে দেওয়া নিয়ম মেনে ফর্ম ফিলাপ করে টিকিটও পেয়েছেন। তাঁরা খুশি। জানাচ্ছেন, অনেকদিন ধরে আটকে ছিলেন, এবার স্বস্তি। আবার কেউ কেউ আজ টিকিট না পেয়ে কিছুটা অনিশ্চয়তায় ভুগছেন।

শনিবার থেকেই প্রবাসী ইটালীয়দের বিমানের টিকিট দেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছিল। দেশে ফিরতে আগ্রহীদের ফর্ম বিলি করা হয়। এতে অগ্রাধিকার পেয়েছেন সেসব প্রবাসী, যাঁদের রেসিডেন্স কার্ড (Resident Card) অর্থাৎ বাংলাদেশে থাকার মেয়াদ উত্তীর্ণ হয়েছে। তাঁদের আবেদন ভিত্তিতে ফর্ম দেওয়া হয় এবং ফর্ম ভরতি করে দিলে সেইমতো বিমান টিকিট ইস্যু করা হয়েছে টার্কিশ এয়ারওয়েজের তরফে। জানা গিয়েছে, এখনও পর্যন্ত ২৫০ জনের আবেদনের ভিত্তিতে তাঁদের আগাম টোকেন দেওয়া হয়েছে শনিবার। সেই টোকেন দেখিয়ে রবিবার টিকিট নিচ্ছেন তাঁরা। রেসিডেন্ট কার্ডের মেয়াদ শেষ হওয়া ছাড়াও যাঁরা ইটালি ফিরতে চান, তাঁদেরও টিকিট দেওয়া হবে বলে জানা গিয়েছে এয়ারওয়েজের তরফে।

[আরও পড়ুন: পদ্মা সেতুর উপর চলবে ট্রেনও, জানালেন বাংলাদেশের রেলমন্ত্রী]

এমন অনেকেই টিকিট সংগ্রহের জন্য লাইন দিয়েছেন, যাঁদের বাংলাদেশে থাকার মেয়াদ মার্চ বা এপ্রিলে শেষ হয়ে গিয়েছে। কিন্তু লকডাউনের কারণে ফিরতে পারেননি। তেমনই একজন জানালেন যে টার্কিশ এয়ারওয়েজের মাধ্যমে তিনি ফেরার টিকিট পেয়েছেন কোনও ঝঞ্ঝাট ছাড়াই। আগামী ১ নভেম্বর ইটালির বিমানের উঠবেন। তার ৭২ ঘণ্টা আগে অবশ্য কোভিড টেস্ট বাধ্যতামূলক, তা তিনি করিয়ে নেবেন। টার্কিশ এয়ারওয়েজের তরফে জানা গিয়েছে, ৩০ নভেম্বরের মধ্যে যাঁদের রেসিডেন্ট কার্ডের মেয়াদ শেষ, তাঁদের আগে টিকিট দেওয়া হচ্ছে। ঢাকা থেকে ইস্তাম্বুল হয়ে ইটালির পাঁচটি জায়গায় বিমান পরিষেবা চালু হবে।

[আরও পড়ুন: করোনা আবহে বাংলাদেশে দুর্গাপুজোয় প্রসাদ বিতরণ, শোভাযাত্রায় জারি নিষেধাজ্ঞা]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement