১১ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ২৮ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

ইউনিয়ন পরিষদের নির্বাচন ঘিরে উত্তপ্ত বাংলাদেশ, হিংসায় মৃত অন্তত ২৮

Published by: Monishankar Choudhury |    Posted: November 12, 2021 1:28 pm|    Updated: November 12, 2021 1:28 pm

Union Parishad polls polls violence in Bangladesh leaves at least 28 dead | Sangbad Pratidin

সুকুমার সরকার, ঢাকা: ইউনিয়ন পরিষদের নির্বাচন ঘিরে উত্তপ্ত বাংলাদেশ (Bangladesh)। দেশজুড়ে হওয়া হিংসায় এপর্যন্ত মৃত অন্তত ২৮। আহত হয়েছেন আরও বেশ কয়েকজন।

[আরও পড়ুন: বাংলাদেশের চৌমুহনীর মন্দিরে মৌলবাদীদের হামলার ঘটনায় প্রকাশ্যে চাঞ্চল্যকর তথ্য]

বৃহস্পতিবার দ্বিতীয় দফায় ৮৩৫টি উনিয়ন পরিষদে নির্বাচন অনুষ্ঠিত হয়। সকাল আটটায় শুরু হয়ে ভোটগ্রহণ শেষ হয় বিকেল চারটে নাগাদ। কিন্তু বেলা বাড়ার সঙ্গে সঙ্গেই চারিদিক থেকে হিংসার খবর আসা শুরু হয়। কেন্দ্র দখল ও আধিপত্য বিস্তারকে কেন্দ্র করেই এ সংঘাত। প্রশাসন কড়া পদক্ষেপ করলেও ইউপি নির্বাচনে হানাহানি থামছেই না। রাজধানী ঢাকা থেকে ৫৮ কিলোমিটার দূরের জেলা নরসিংদীতে বৃহস্পতিবার ফের গুলিবিদ্ধ হয়ে তিনজন নিহত হয়।এ নিয়ে নরসিংদীতে দ্বিতীয় ধাপের ইউপি নির্বাচনকে কেন্দ্র করে হিংসার ঘটনায় সাতজনের প্রাণ গিয়েছে। নরসিংদীর রায়পুরা উপজেলার দুর্গম চরাঞ্চল বাঁশগাড়ি ইউনিয়নে প্রতিপক্ষের হামলায় ৩ জন, কক্সবাজারে একজন, চট্টগ্রামে একজন ও কুমিল্লায় দু’জন নিহত হয়েছেন।

অন্যদিকে, কক্সবাজার সদর উপজেলার খুরুশকুল ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ডের তেতৈয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে দুই মেম্বার প্রার্থীর সমর্থকদের সংঘর্ষে একজন নিহত হয়েছ। দেশের পশ্চিমের জেলা মেহেরপুরের মুজিবনগরের মহাজনপুর ইউনিয়নে নৌকা ও আনারস প্রার্থীর মধ‍্যে বাগবিতণ্ডার ঘটনায় পুলিশ ফাঁকা গুলি ছোঁড়ে। চট্টগ্রামের ফটিকছড়ির লেলাং ইউনিয়নে দুই মেম্বার পদপ্রার্থীর সমর্থকদের সংঘর্ষে শফিউদ্দিন নামে এক ব্যবসায়ীর মৃত্যু হয়। এ সময় দুই পক্ষের সংঘর্ষে কমপক্ষে ১০ জন আহত হয়েছেন বলে জানিয়েছে পুলিশ। চট্টগ্রামের কক্সবাজার সদর উপজেলার খুরুশকুল ইউপি নির্বাচনে গুলিবিদ্ধ হয়ে আকতারুজ্জামান পুতু নিহত হয়েছেন। এ কাণ্ডে জখম হয়েছেন আরও ৬ জন।

নির্বাচন কমিশন জানিয়েছে, দ্বিতীয় ধাপে ৮৪৮ ইউনিয়নে ভোট ঘোষণা করা হলেও বৃহস্পতিবার ভোটগ্রহণ হয় ৮৩৫ টি পরিষদে। কারণ, ৫ ইউপিতে সব পদে জনপ্রতিনিধিরা বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। এছাড়া ৭ ইউপি ভোট স্থগিত করেছে ইসি এবং ১ ইউপির ভোট বাতিল করা হয়েছে। মোট ভোটার হচ্ছে ১ কোটি ৬৫ লক্ষ ৯৫ হাজার ২২৬ জন। এরমধ্যে এ ধাপে ১৬ জন তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন। ৮৩৫ ইউপিতে চেয়ারম্যান প্রার্থী রয়েছেন ৩ হাজার ৩১০ জন। সংরক্ষিত মহিলা প্রার্থী ৯ হাজার ১৬১ জন এবং সাধারণ ওয়ার্ডে প্রার্থী রয়েছেন ২৮ হাজার ৭৪৭ জন।

[আরও পড়ুন: একেই বলে ‘চিনা মাল’! চিন থেকে যুদ্ধজাহাজ কিনে বেকায়দায় বাংলাদেশ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে