Advertisement
Advertisement

Breaking News

Justin Trudeau

পাবনার বাসিন্দা জাস্টিন ট্রুডো! আজব নথিতে কর্তাদের শোকজ তদন্ত কমিটির

জাস্টিন ট্রুডোর নামে জন্মনিবন্ধন সনদ তৈরির ঘটনায় তদন্ত কমিটি গঠন করেছেন পাবনার জেলা প্রশাসক।

UNO officer issues show cause notice to Pabna man allegedly named Justin Trudeau
Published by: Sucheta Sengupta
  • Posted:March 24, 2024 6:33 pm
  • Updated:March 24, 2024 6:35 pm

সুকুমার সরকার, ঢাকা: কানাডার প্রধানমন্ত্রী (Canada PM) জাস্টিন ট্রুডোর কথা তো সকলেই জানেন। কিন্তু জানেন কি তাঁর জন্মস্থান কোথায়, আসলে কোথাকার নাগরিক তিনি? তাতে সামনে এল চমকে দেওয়ার মতো তথ্য! বাংলাদেশের (Bangladesh) উত্তরের জেলা তথা মহানায়িকা সুচিত্রা সেনের জন্মস্থান পাবনা জেলায় জাস্টিন ট্রুডোর (Justin Trudeau) জন্মস্থান এবং তিনি সেখানকার নাগরিক! অন্তত কাগজে-কলমে এমনই তথ্য পাওয়া যাচ্ছে। পাবনার সুজানগর উপজেলার আহম্মদপুর ইউনিয়ন থেকে ট্রুডোর নামে ইস্যু করা হয়েছে বার্থ সার্টিফিকেট। এনিয়ে ব্যাপক চাঞ্চল্য তৈরি হয়েছে সুচিত্রা সেনের জন্মস্থান পাবনা জেলা জুড়ে। এমন আজব জন্ম নিবন্ধের খবরে দেশের সাধারণ মানুষ বেশ হতবাক। এই ঘটনায় সুজানগর উপজেলার আহম্মদপুর ইউনিয়নের ভারপ্রাপ্ত চেয়ারম্যান আবদুর রউফ মোল্লা ও সচিব আওলাদ হাসানকে কারণ দর্শানোর নোটিস (Showcause Notice) দেওয়া হয়েছে।

পাবনার (Pabna) ওই ইউনিয়ন পরিষদের দেওয়া বার্থ সার্টিফিকেটে লেখা – নাম জাস্টিন ট্রুডো, পিতা পিয়েরে ট্রুডো, মাতা মার্গারেট ট্রুডো। তিনি কানাডার বর্তমান প্রধানমন্ত্রী। কিন্তু বিশ্বের এই আলোচিত প্রধানমন্ত্রীকে জন্মসূত্রে জন্মনিবন্ধন সনদ দেওয়া হয়েছে পাবনার আহম্মদপুর ইউনিয়ন পরিষদ থেকে। কীভাবে এই বিভ্রাট হল? স্থানীয়রা জানান, গত বছরের শেষের দিকে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কামাল হোসেন মিয়া মারা যান। এর পর থেকে এক সদস্য ভারপ্রাপ্তের দায়িত্বে থাকলেও মূলত দায়িত্ব ছিল ইউনিয়ন পরিষদের সচিব আওলাদ হাসানের হাতে। ইউপি সচিব আওলাদ হাসান বলেন, ‘‘আমি এসব ঘটনার কিছুই জানি না। সার্ভারের ইউজার নেম ও পাসওয়ার্ড আমার কাছে থাকলেও নিলয় হয়ত কোনও সময়ে জেনে গিয়েছে। আমার অগোচরে সে ওটিপি কোড নিয়ে এসব করেছে। এই ঘটনায় আমি দায়ী নই।’’

Advertisement

[আরও পড়ুন: ভারতীয় পণ্য বর্জন, পাকিস্তানের কায়দায় বিএনপির ভারত বিরোধিতা নিয়ে উঠছে প্রশ্ন]

বিষয়টি গুরুত্বের সঙ্গে তদন্ত করা হচ্ছে বলে জানিয়েছেন সুজানগর উপজেলা নির্বাহী আধিকারিক (UNO) সুখময় সরকার। তিনি বলেন, ‘‘আমি বিষয়টি বলতে পারছি না, এটা হয়ত কেউ হ্যাক করে করতে পারে। এখন বিষয়টি তদন্তাধীন আছে, পরে বিষয়টি বোঝা যাবে।’’ কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর নামে জন্মনিবন্ধন সনদ (Birth Certificate) তৈরির ঘটনায় তদন্ত কমিটি গঠন করেছেন পাবনার জেলা প্রশাসক।

Advertisement

[আরও পড়ুন: গাড়িতে রক্তের দাগই ধরিয়ে দিল ‘খুনি’কে! ২৪ ঘণ্টার মধ্যে নিউ টাউনে ট্রলি ব্যাগে দেহ রহস্যের কিনারা]

এর আগে রেজিস্ট্রার জেনারেল জাহিদ হোসেন ঘটনাটি তদন্ত করার জন্য পাবনা জেলা প্রশাসক মুখ্য আসাদুজ্জামানকে নির্দেশ দেন। জেলা প্রশাসক জানান, রেজিস্ট্রার জেনারেলের নির্দেশ পাওয়ার পর স্থানীয় সরকার বিভাগ পাবনার উপ-পরিচালক সাইফুর রহমানকে প্রধান করে এক সদস্যবিশিষ্ট তদন্ত কমিটি গঠন করে তদন্তের নির্দেশ দেওয়া হয়। একইসঙ্গে আগামী তিনদিনের মধ্যে তদন্ত প্রতিবেদন আকারে জমা দিতে বলা হয়েছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ