Advertisement
Advertisement

Breaking News

2024 Lok Sabha Polls

ভোট টানতে ‘রাম’ আবেগ, ‘লক্ষ্মীর ভাণ্ডার’ নিয়ে আপত্তি, কমিশনে পুরুলিয়ার কংগ্রেস প্রার্থী

'কোনও সরকারের কোনও চালু হওয়া প্রকল্পকে সামনে রেখে এভাবে ভোট প্রচার করা যায় না', লক্ষ্মীর ভাণ্ডারের মাধ্য়মে তৃণমূলের নির্বাচনী প্রচার নিয়ে নালিশ কংগ্রেস প্রার্থী নেপাল মাহাতোর।

2024 Lok Sabha Polls: Congress candidate of Purulia Nepal Mahato complains ECI against wall painting of TMC and BJP
Published by: Sucheta Sengupta
  • Posted:April 26, 2024 11:51 pm
  • Updated:April 26, 2024 11:55 pm

সুমিত বিশ্বাস, পুরুলিয়া: ভোট বড় বালাই। এবারও পুরুলিয়াতে বিজেপি ‘জয় শ্রীরাম’ আবেগে ভোট চাইছে বলে অভিযোগ। ঝালদা পুর শহরের ৯ নম্বর ওয়ার্ড এলাকায় একটি বাড়ির দেওয়ালে প্রার্থী জ্যোতির্ময় সিং মাহাতোকে পদ্ম ফুল চিহ্নে ভোট দেওয়ার আহ্বান জানানোর পাশাপাশি তার পাশেই ‘জয় শ্রীরাম’ লিখে পদ্মফুল এঁকে – এই চিহ্নে ভোট দিন বলে আহ্বান করেছে বিজেপি। তাতেই বিতর্ক তৈরি হয়েছে। এই ঘটনায় পুরুলিয়া কেন্দ্রের কংগ্রেস প্রার্থী নেপাল মাহাতো নির্বাচন কমিশনের কাছে অভিযোগ করেছেন। একইভাবে ঝালদা শহর তৃণমূল সভাপতি চিরঞ্জীব চন্দ্র বিষয়টি প্রশাসনকে জানিয়েছেন। অন্যদিকে পুরুলিয়া পুর শহরের ১০ নম্বর ওয়ার্ড সহ জেলার একাধিক জায়গায় ‘লক্ষ্মীর ভাণ্ডার’কে সামনে রেখে তৃণমূল ভোট প্রার্থনা করছে। এই ঘটনাতেও নেপাল মাহাতো কমিশনে অভিযোগ করেন।

পুরুলিয়ায় বিজেপি প্রার্থীর জন্য ‘জয় শ্রীরাম’ দেওয়াল লিখনে প্রচার। ছবি: অমিতলাল সিং দেও।

জঙ্গলমহল পুরুলিয়ায় (Purulia) ২০১৮ সালের গ্রাম পঞ্চায়েত থেকে বিজেপি রামচন্দ্র এমনকি বজরংবলীর ছবি এঁকে দেওয়াল লিখনের মাধ্যমে ভোটের প্রচার করে আসছে। ২০১৯ সালের লোকসভা ভোটে তার সুফলও পেয়েছিল বিজেপি (BJP)। এবারের লোকসভা নির্বাচনেও (2024 Lok Sabha Polls) জেলার একাধিক জায়গায় ‘জয় শ্রীরাম’ আবেগে ভোট চাইছে এবং দেওয়াল লিখনে তা প্রতিফলিত হচ্ছে বলে অভিযোগ। পুরুলিয়া কেন্দ্রের কংগ্রেস (Congress) প্রার্থী তথা দলের জেলা সভাপতি নেপাল মাহাতো বলেন, “শ্রী রামচন্দ্রকে আমরা পুরুষোত্তম হিসেবে গণ্য করি। আমরা সবাই পুজো করি। ভগবান শুধু বিজেপির নয়। ভগবানের ওপর সবার অধিকার রয়েছে। ভগবানের নাম নিয়ে ভোট খুঁজছে বিজেপি। এর থেকে বোঝা যাচ্ছে তাদের দলের কি অবস্থা। ‘জয় শ্রীরাম’ আবেগে ১ বার, ২ বার ভোট হয়ে গিয়েছে। আর মানুষজন কোনওভাবেই বিভ্রান্ত হবে না। এই ঘটনা সম্পূর্ণভাবে বেআইনি। আমি নির্বাচন কমিশনের (ECI) কাছে অভিযোগ করেছি।”

Advertisement

[আরও পডু়ন: ‘পার্স ভুলে গিয়েছি, ৬০০ টাকা পাঠান’, ইনস্টাগ্রামে ভক্তদের কাছে আর্জি ‘ধোনি’র!]

তৃণমূল কংগ্রেস (TMC) ‘লক্ষ্মীর ভাণ্ডার’ নিয়ে দেওয়াল লিখনে ভোট চাইছে, সেটিও বিধি বহির্ভূত বলে মনে করে নেপাল মাহাতো। তাঁর কথায়, “ইস্তেহারে যা রয়েছে, তাকে সামনে রেখে ভোট প্রার্থনা করা যাবে। কিন্তু কোনও সরকারের কোনও চালু হওয়া প্রকল্পকে সামনে রেখে এভাবে ভোট প্রচার করা যায় না। এর বিরুদ্ধেও কমিশনে অভিযোগ করা হয়েছে। আশা করি কমিশন দ্রুত পদক্ষেপ নেবে।”

Advertisement

[আরও পডু়ন: ‘নিজের ইমেজকে সর্বপন্থী উদার রাখার চেষ্টার নাম সৌজন্য’, ‘গদ্দার’ নিয়ে দেবকে নিশানা কুণালের]

ইতিমধ্যেই ‘জয় শ্রীরাম’ লেখা বিজেপির এই দেওয়াল লিখনের ছবি জেলায় ভাইরাল হয়ে গিয়েছে। এই বিষয়ে ঝালদা শহর তৃণমূল সভাপতি চিরঞ্জীব চন্দ্র বলেন, “প্রশাসনের কাছে জানতে চেয়েছি এটি বেআইনি নাকি বিধি সম্মত? প্রশাসন এখনও কোনো উত্তর দেয়নি।” এই বিষয়ে বিজেপির ঝালদা শহর মণ্ডল সভাপতি বিজয় ভগত বলেন, “ভারতীয় জনতা পার্টি চায় রাম রাজ্য প্রতিষ্ঠা করতে। সেই লক্ষ্যেই আমরা এগোচ্ছি। তৃণমূল কংগ্রেস-সহ যারা রাম নামে ভয় পাচ্ছে তাদেরকে আগামী নির্বাচনে সাধারণ মানুষ রাজনৈতিকভাবে ছুঁড়ে ফেলে দেবেন।” ‘লক্ষ্মীর ভাণ্ডার’ নিয়ে দেওয়াল লিখনের বিষয়ে পুরুলিয়া জেলা তৃণমূল সভাপতি সৌমেন বেলথরিয়া বলেন, “বিষয়টি কী হয়েছে, তার খোঁজ নিচ্ছি।” এদিকে বিজেপিকে কটাক্ষ করে শ্রীরামচন্দ্রকে নিয়ে তারা টানাটানি করছেন এই কৌতুক রস দেওয়াল লিখনে ফুটিয়ে তুলেছে শাসকদল তৃণমূল। এই ছবিটিও সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে।

ভোট মরশুমে ভাইরাল পুরুলিয়ার এই দেওয়াল লিখন। ছবি: অমিতলাল সিং দেও।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ