BREAKING NEWS

৩ মাঘ  ১৪২৮  সোমবার ১৭ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

সাত চিকিৎসকের কৃতিত্ব, বৃদ্ধার ডিম্বাশয় থেকে বের হল ৩৫ কেজির টিউমার

Published by: Bishakha Pal |    Posted: July 29, 2018 1:01 pm|    Updated: July 29, 2018 1:01 pm

35 KG tumor was removed from the ovaries of an old woman

ওই সাত চিকিৎসক (ছবি- সুজিত মণ্ডল)

বিপ্লব দত্ত, কৃষ্ণনগর: অস্ত্রোপচার করে এক বৃদ্ধার ডিম্বাশয় থেকে বের করা হল প্রায় ৩৫ কেজিরও বেশি ওজনের টিউমার। শনিবার নদিয়ার কল্যাণীর কলেজ অফ মেডিসিন ও জওহরলাল নেহরু হাসপাতালে ওই অপারেশন করেন ওই হাসপাতালেরই সাত জন চিকিৎসকের একটি টিম। ষাটোর্ধ্ব ওই মহিলার শরীরে অস্ত্রোপচার করে টিউমারটি বের করেন তাঁরা। ওই মহিলার দু’টি ডিম্বাশয় থেকে এই দু’টি টিউমার পাওয়া গিয়েছে।

ডিম্বাশয় বা ওভারি থেকে এত বড় মাপের টিউমার পাওয়া কার্যত বিরল ঘটনা। এমনটাই জানিয়েছেন চিকিৎসকরা।

ধূপগুড়িতে দুর্ঘটনা, নয়ানজুলিতে বাস উলটে আহত ১৪ ]

গত ১৪ জুলাই কাঁচরাপাড়ার রজনীবাবু রোডের বাসিন্দা আরতি অধিকারী পেটে ব্যথা নিয়ে জওহরলাল নেহরু হাসপাতালে ভর্তি হন। মহিলা কিছুটা ভবঘুরে। তাঁর এক ছেলে রয়েছে। কিন্তু সেও মানসিক প্রতিবন্ধী। তাই ওই মহিলাকে অসুস্থ অবস্থায় তাঁর প্রতিবেশীরা ওই হাসপাতালে ভরতি করান। এরপর ওই মহিলার বিভিন্ন রকম পরীক্ষা করানো হয়। আলট্রাসোনোগ্রাফি করানোর পর ওই মহিলার ডিম্বাশয় দু’টিতেই টিউমার রয়েছে বলে জানান চিকিৎসকরা। প্রয়োজনীয় পরীক্ষা নিরীক্ষার পর স্ত্রীরোগ বিভাগের চিকিৎসক মৃগাঙ্কমৌলি সাহার নেতৃত্বে শনিবার সাত জন চিকিৎসকের একটি দল অস্ত্রোপচার চালান। ওই চিকিৎসক দলে ছিলেন ডা: সৌম্যব্রত মিত্র, ডা: অরবিন্দ মজুমদার, ডা: মৈনাক নাথ, ডা: মধুকর হারানি, ডা: জিৎ সিংহ ও ডা: রাজদ্বীপ ব্রহ্মচারীl প্রায় দু’ঘণ্টা ধরে চলে অস্ত্রোপচার। দুটো ডিম্বাশয় থেকে দুটি বড়মাপের টিউমার বের করা হয়। এর মোট ওজন ৩৫ কেজি ৩০০ গ্রাম।

এই সেই টিউমার

জানা গিয়েছে, ওই মহিলার বাড়ির লোকজন তেমন না থাকায় মেডিক্যাল কলেজের ছাত্ররা দায়িত্ব নিয়ে বিভিন্ন পরীক্ষা শুরু করেন। শনিবার বেলা তিনটে নাগাদ শুরু হয় অপারেশন। শেষ হয় পাঁচটা নাগাদ। অস্ত্রোপচারের পর ওই মহিলার অবস্থা স্থিতিশীল বলে জানিয়েছেন চিকিৎসকরা। ওই মহিলাকে ৪৮ ঘণ্টা পর্যবেক্ষণে রাখা হয়েছে বলে ডা. মৃগাঙ্কমৌলি সাহা জানান। তিনি আরও বলেছেন, “কোনও মানুষের ডিম্বাশয় থেকে এত বড় মাপের টিউমার অপারেশনের ঘটনা কার্যত বিরল। তবে অপারেশন সম্পূর্ণ সফল হয়েছে। রোগীর অবস্থা এখন স্থিতিশীল। তিনি সুস্থ আছেন।”

ওই মহিলার এক ভাই অমল অধিকারী বলেছেন, “এত বড় মাপের টিউমার অপারেশন সফল হওয়ায় আমরা খুশি। চিকিৎসকদের অশেষ ধন্যবাদ জানাচ্ছি।” অপারেশন সফল হওয়ায় খুশি চিকিৎসকরাও।

স্বামীর বিবাহ বহির্ভূত সম্পর্ক, গৃহবধূকে পুড়িয়ে মারার অভিযোগ শ্বশুরবাড়ির বিরুদ্ধে ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে