১৪ চৈত্র  ১৪২৬  শনিবার ২৮ মার্চ ২০২০ 

Advertisement

আইন লঙ্ঘনের অভিযোগ, বিশ্বভারতীর বাংলাদেশি পড়ুয়াকে দেশ ছাড়ার নির্দেশ বিদেশ মন্ত্রকের

Published by: Tiyasha Sarkar |    Posted: February 27, 2020 5:25 pm|    Updated: February 27, 2020 5:33 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বামেদের ডাকা বনধে শামিল হয়েছিলেন তিনি। বিশ্বভারতীর কেন্দ্রীয় দপ্তরের সামনে দীর্ঘক্ষণ আন্দোলন চালিয়েছিলেন। তাতেই বিপত্তি। বিদেশি পড়ুয়া হয়ে এদেশের ছাত্র আন্দোলনে যোগ দেওয়ায় বিশ্বভারতীর বাংলাদেশের পড়ুয়া আপসারা মিমকে দেশ ছাড়ার নির্দেশ দিল কেন্দ্র। ইতিমধ্যেই বিদেশ মন্ত্রকের তরফে চিঠি পাঠানো হয়েছে তাঁকে।

ঘটনার সূত্রপাত চলতি বছরের ৪ ঠা জানুয়ারি। একাধিক দাবিতে এদিন সমস্ত বাম সংগঠনগুলি ২৪ ঘণ্টা বনধের ডাক দিয়েছিল। সেই বনধে শামিল হয় বিশ্বভারতীর বামপন্থী পড়ুয়ারা। তাঁদের মধ্যেই ছিলেন বাংলাদেশের নাগরিক বিশ্বভারতীর শিল্পসদনের ডিজাইন বিভাগের প্রথম বর্ষের পড়ুয়া আপসারা মিম। কিন্তু বিদেশি নাগরিক হিসেবে এদেশে থেকে কেন্দ্র বিরোধী কোনও কর্মসূচিতে যোগ দিলে তা ভিসার আইন বিরুদ্ধ। সেই কারণে বিদেশ মন্ত্রকের তরফে একটি চিঠি পাঠানো হয়েছে আপসারা মিমকে। সেখানে ১৫ দিনের মধ্যে ওই পড়ুয়াকে দেশ ছাড়ার নির্দেশ দেওয়া হয়েছে। পড়াশোনা জন্য এদেশে এসে এহেন পরিস্থিতির সম্মুখীন হওয়ায় দুশ্চিন্তায় ওই পডুয়া।

Viswavarati-notice

[আরও পড়ুন: জুয়ার ঠেক ভাঙতে গিয়ে আক্রান্ত পুলিশ, রাত থেকে লাগাতার সংঘর্ষে জখম ৩ পুলিশ কর্মী ]

এই ঘটনায় ক্ষুব্ধ বিশ্বভারতীর পড়ুয়াদের একাংশ। তাঁদের কথায়, ছাত্র আন্দোলন বন্ধ করতেই এহেন পদক্ষেপ নিচ্ছে কেন্দ্র। পাশাপাশি, আন্দোলনে শামিল হওয়া কোনওভাবেই অপরাধ নয় বলেই দাবি তাঁদের। তবে এপ্রসঙ্গে এখন মুখ খোলেনি বিশ্বভারতী কর্তৃপক্ষ।

[আরও পড়ুন: ট্রেনে দেহ উদ্ধারের ঘটনায় নয়া মোড়, টাকা হাতাতেই খুন করে প্রমাণ লোপাটের চেষ্টা ‘খুনি’র]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement