BREAKING NEWS

১৪  আষাঢ়  ১৪২৯  বৃহস্পতিবার ৩০ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

MonkeyPox: চোখ রাঙাচ্ছে মাঙ্কিপক্স, রাজ্যের হাসপাতালগুলিকে প্রস্তুতির পরামর্শ স্বাস্থ্যদপ্তরের

Published by: Sucheta Sengupta |    Posted: May 27, 2022 1:40 pm|    Updated: May 27, 2022 5:20 pm

Amidst Monkeypox spread, West Bengal Health Department allerts and instructs hospitals to be prepared | Sangbad Pratidin

ক্ষীরোদ ভট্টাচার্য: করোনার পর এবার চোখ রাঙাচ্ছে মাঙ্কিপক্স (MonkeyPox)। আগেই তার জন্য সতর্কতা জারি করেছিল রাজ্য স্বাস্থ্যদপ্তর (Health Department of West Bengal)। আর শুক্রবার স্বাস্থ্যদপ্তরের তরফে নতুন করে বিজ্ঞপ্তি জারি করে হাসপাতালগুলিতে আলাদা চিকিৎসা ব্যবস্থা রাখার নির্দেশ দেওয়া হয়েছে। সন্দেহভাজন রোগী দেখলে তাঁর নমুনা সংগ্রহ করে পুণের (Pune) ইনস্টিটিউট অফ ভাইরোলজিতে পাঠানোর পরামর্শ দিয়েছেন স্বাস্থ্যদপ্তরের কর্তারা। প্রয়োজনে আইসোলেশন বেড প্রস্তুত রাখতে হবে।

ইতিমধ্যে প্রায় ১৪ টি দেশে ছড়িয়েছে মাঙ্কিপক্সের সংক্রমণ। যার জেরে ভারতেও জারি কড়া সতর্কতা। তার পরিপ্রেক্ষিতে ICMR’এর ডিরেক্টর জেনারেল ডাঃ সমীরণ পাণ্ডা জানিয়েছিলেন, এই রোগের প্রাথমিক উপসর্গের মধ্যে রয়েছে জ্বর, মাথার যন্ত্রণা, পিঠ ও গায়ে ব্যথার মতো লক্ষণ। এই মুহূর্তে দেশে কারও শরীরে মাঙ্কিপক্সের ভাইরাসের প্রমাণ না মিললেও সতর্কতা রাখা হয়েছে। ভিনরাজ্য অথবা বিদেশ থেকে আগত কারও শরীরের জ্বর ও মাথার যন্ত্রণার মতো উপসর্গ দেখা গেলেই তাঁকে নিভৃতাবাসে বা আইসোলেশনে (Isolation) রাখতে হবে।

[আরও পড়ুন: ‘অতিরিক্ত লোভ আর উচ্চাকাঙ্ক্ষাই শেষ করে দিল মেয়েকে’, আক্ষেপ মঞ্জুষার মায়ের]

সেই পরামর্শ মেনে রাজ্য স্বাস্থ্যদপ্তরও প্রয়োজনীয় ব্যবস্থা নিয়েছিল। এবার ফের নতুন করে আরেকটি নির্দেশিকা জারি করা হল। যাতে প্রতিটি জেলার স্বাস্থ্যবিভাগ, কলকাতা পুরসভা (KMC) ও সমস্ত মেডিক্যাল কলেজের সুপারদের উদ্দেশে জানানো হয়েছে, ভারতে মাঙ্কিপক্সের কোনও সংক্রমণ এখনও না ঘটলেও, সাবধানতা অবলম্বনে পিছপা হওয়া চলবে না। বরং আরও বেশি করে সচেতন থেকে প্রস্তুত থাকতে হবে নতুন রোগের মোকাবিলায়। প্রয়োজনে নতুন করে SoP জারি করতে হবে। সামান্য উপসর্গযুক্ত রোগীকে আইসোলেশন বেডে রাখার পরামর্শ দেওয়া হয়েছে। তাঁর নমুনা সংগ্রহ করে পুণের ভাইরোলজি ইনস্টিটিউটে পাঠানো হবে পরীক্ষার জন্য। তার বিস্তারিত তথ্য রাখতে হবে। 

[আরও পড়ুন: গমের পর কি এবার চাল রপ্তানিও বন্ধ করবে ভারত? কী জানাচ্ছে কেন্দ্র]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে