BREAKING NEWS

১০ অগ্রহায়ণ  ১৪২৮  শনিবার ২৭ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

রাজ্যে উদ্ধার ৪০ কোটি টাকার বিরল অষ্টধাতুর মূর্তি

Published by: Sangbad Pratidin Digital |    Posted: June 12, 2017 5:33 am|    Updated: June 12, 2017 5:53 am

Antique Sita idol found from India-Nepal border area in North Bengal

ব্রতীন দাস: বড়সর চোরাচালান রুখে দিলেন রাজ্য পুলিশ ও শুল্ক দপ্তরের আধিকারিকরা। ভারত ও নেপাল সীমান্ত থেকে উদ্ধার হল সীতার বিরল অষ্টধাতুর মূর্তি। ঘটনায় জড়িত থাকার অভিযোগে গ্রেপ্তার করা হয়েছে সুনীল কুমার (৩৩) ও সন্তোষ কুমার পাসওয়ান (৩৬) নামের দুই ব্যক্তিকে। দু’জনেই বিহারের মুজফ্ফরপুরের বাসিন্দা।

[মিগ অতীত, এবার মার্কিন এফ-১৬ ও সুইডিশ যুদ্ধবিমান পাচ্ছে বায়ুসেনা]

গোপন সূত্র মারফত খবর পেয়ে রবিবার সন্ধে সাতটা নাগাদ এই যৌথ অভিযান চালায় পুলিশ ও শুল্ক দপ্তর। বাগডোগরা ও নকশালবাড়ির মাঝের এলাকায় হাতেনাতে ধরা পড়ে দুই অভিযুক্ত। উদ্ধার হয় ১২.৭৮০ কেজির এই বিরল মূর্তিটি। মূর্তিটি কতটা প্রাচীন? এর আনুমানিক মূল্য কত হতে পারে? তা নিয়ে ধন্দে ছিলেন পুলিশ ও শুল্ক দপ্তরের কর্তারা। সেই কারণেই উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞদের কাছে পাঠানো হয় সেটিকে।

[পাহাড়ে আরও বড় আন্দোলনের ডাক মোর্চার, রুখতে মরিয়া রাজ্য প্রশাসন]

গবেষণার পর বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞরা জানান, অষ্টধাতুর এই সীতার মূর্তিটি কেবল প্রাচীন নয় বিরলও বটে। আন্তর্জাতিক বাজারে এর আনুমানিক মূল্য প্রায় ৪০ কোটি টাকা। ঘটনার পর থেকেই বাগডোগরা ও নকশালবাড়ি লাগোয় অঞ্চলের নিরাপত্তা আরও বাড়িয়ে দেওয়া হয়েছে। ধৃত দু’জনকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। এর নেপথ্যে আরও বড় কোনও চক্র জড়িত রয়েছে কি না তা জানা চেষ্টা করছে পুলিশ। সেই সঙ্গে ভারত-নেপাল সীমান্তে কেমন করে দিনের পর দিন এই চোরাচালানের কারবার ধৃতরা চালিয়ে যাচ্ছে তার হদিশ পাওয়ারও চেষ্টা চলছে।

[ভারতে বন্দি ১১ পাক নাগরিককে মুক্তি দিচ্ছে নয়াদিল্লি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে