BREAKING NEWS

২৯ আশ্বিন  ১৪২৮  শনিবার ১৬ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

Durga Puja 2021: জার্মানির দুর্গাপুজোয় পুরোহিত বারাসতের যুবক, গর্বিত পরিবার

Published by: Tiyasha Sarkar |    Posted: October 5, 2021 2:10 pm|    Updated: October 5, 2021 2:10 pm

Barasat priest to visit Germanay to perform Durga Puja | Sangbad Pratidin

অর্ণব দাস, বারাসত: বারাসতের এক বাড়িতে পুজো (Durga Puja 2021) করার সময় ফেসবুক লাইভ করেছিলেন পরিবারের সদস্যরা। জার্মানিতে বসে সেই পুজোর লাইভ দেখেছিলেন প্রবাসী বাঙালিরা। সেই লাইভের জেরে এবার দুর্গাপুজোর জন্য জার্মানির ফ্র্যাঙ্কফুট থেকে ডাক পেলেন বারাসতের গোবিন্দ মুখোপাধ্যায়। ৯ অক্টোবর ফ্র্যাঙ্কফুটের উদ্দেশ্যে রওনা দেবেন বারাসত শালবাগান সংলগ্ন এলাকার ওই যুবক।

নবম শ্রেণিতে পড়ার সময় থেকেই দুর্গাপুজো করেন গোবিন্দ মুখোপাধ্যায়। দশ বছরের বেশি সময় ধরে বারাসত (Barasat) তরুছায়া ক্লাবের পুজো করেন তিনি। বর্তমানে তিনি বারাসত কলোনি মোড় সংলগ্ন বজরংবলী মন্দিরের পুরোহিত। নিষ্ঠার সঙ্গে পুজো করার জন্য ২০১৬ সালে সেরা পুরোহিত হিসাবে পুরস্কৃত করা হয় গোবিন্দবাবুকে। পুজো করা ছাড়াও জ্যোতিষবিদ্যা, বাস্তুশাস্ত্র এবং নিউমেরোলজি নিয়েও পড়াশোনা করেছেন তিনি। রাজ্য এবং জেলার বিভিন্ন প্রান্তে নিয়মিতই পুজো করার জন্য ডাক পান গোবিন্দ মুখোপাধ্যায়।

[আরও পড়ুন: Durga Puja 2021: কানাডায় পাড়ি জমাচ্ছে কাটোয়ার কাঠের সিংহবাহিনী, পুজোর অপেক্ষায় প্রবাসীরা]

বছর দুয়েক আগে একবার মালয়েশিয়া থেকেও দুর্গা পুজো করার ডাক পেয়েছিলেন। কিন্তু পারিবারিক কারণে সেবার যাওয়া হয়নি। এবার তিনি ডাক পেলেন সুদূর জার্মানি থেকে। সেখানে যাওয়ার জন্য ইতিমধ্যেই প্লেনের টিকিট এবং স্পেশ্যাল ভিসাও পেয়ে গিয়েছেন গোবিন্দ। এবিষয়ে গোবিন্দ মুখোপাধ্যায় বলেন, “বারাসতের একজনের বাড়িতে পুজো করার সময় পরিবারের লোকেরা ফেসবুক লাইভ করেছিলেন। জার্মানিতে বসে সেই লাইভ দেখেন তাঁদের আত্মীয়রা। এরপরই আমার সম্পর্কে খোঁজ খবর নিয়ে তাঁরা যোগাযোগ করেন এবং এবারের দুর্গাপুজো ফ্র্যাঙ্কফুটের যাওয়ার আমন্ত্রণ জানান। যেখানে পুজো করতে যাচ্ছি সেখানকার অধিকাংশ মানুষ বাঙালি হলেও এখন তাঁরা জার্মানিরই নাগরিক।”

জানা গিয়েছে, মোট দশ দিনের সফর গোবিন্দ মুখোপাধ্যায়ের। ইতিমধ্যেই কুমারটুলি থেকে মাতৃপ্রতিমা পৌঁছে গিয়েছে জার্মানিতে। দুর্গাপুজোর বেশ কিছু সরঞ্জাম গোবিন্দবাবু নিয়ে যাবেন কলকাতা থেকেই। আগামী প্রজন্মের পুরোহিতদের উদ্যেশে গোবিন্দবাবুর বার্তা, পুজোকে পেশা করতে হলে এই কাজে নিষ্ঠার সঙ্গে মনোনিবেশ করতে হবে। তার মাধ্যমে যদি আরও পুরোহিত বাইরে গিয়ে পুজো করার ডাক পান তারও চেষ্টা তিনি করবেন বলে জানান গোবিন্দ মুখোপাধ্যায়।

[আরও পড়ুন: Durga Puja 2021: সপ্তমীর হোমের আগুন নেভে দশমীতে! ডায়মন্ড হারবারের মণ্ডলবাড়ির পুজোর ইতিহাস জানেন?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement