BREAKING NEWS

২৪  মাঘ  ১৪২৯  বুধবার ৮ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

পূর্ব ভারতের প্রথম যোগ মেডিক্যাল কলেজের নামকরণ হল ‘যোগাশ্রী’, একাধিক পদে হবে নিয়োগ

Published by: Sulaya Singha |    Posted: December 3, 2022 12:54 pm|    Updated: December 3, 2022 1:54 pm

Belur Medical College has been named Yogashree | Sangbad Pratidin

ছবি: প্রতীকী

গৌতম ব্রহ্ম: নামকরণ হয়ে গেল বেলুড়ের যোগ কলেজের। নাম রাখা হল যোগাশ্রী। সেই সঙ্গে এই যোগ কলেজের জন‌্য অনুমোদিত হল ১০১টি পোস্ট। শুক্রবার জোড়া বিজ্ঞপ্তি জারি করে এ কথা জানিয়ে দিল স্বাস্থ‌্যভবন।

প্রিন্সিপাল, আরএমও (RMO), অধ‌্যাপক সহকারী অধ‌্যাপক, ল‌্যাব টেকনিশিয়ান, ডেন্টিস্ট, ইএনটি সার্জন, জেনারেল ডিউটি অ‌্যাটেড‌্যান্ট- সব পদেই লোক নেওয়া হবে বলে জানানো হয়েছে। ইতিমধ্যেই চালু হয়ে গিয়েছে বেলুড় যোগ কলেজের বহির্বিভাগ। সামনের শিক্ষাবর্ষ থেকেই ছাত্র ভরতি নেওয়া হবে। সেই কারণে দ্রুত নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করার পথে হাঁটছে নবান্ন। যোগাশ্রী নামকরণের ক্ষেত্রে ইতিমধ্যে সায়ও দিয়েছেন রাজ্যের নয়া রাজ‌্যপাল সিভি আনন্দ বোস।

[আরও পড়ুন: FIFA WC 2022: বিশ্বকাপের সূচি নিয়ে বিরক্ত মেসিদের কোচ, চিন্তায় ফেলেছে ডি মারিয়ার চোটও]

belur-college
বেলুড়ের নির্মীয়মান যোগ হাসপাতাল

বেলুড় স্টেট জেনারেল হাসপাতাল ক্যাম্পাসেই মাথা তুলেছে ৫ তলা ভবনটি। ২০১৯ সালের ২ মার্চ এই মেডিক্যাল কলেজ হাসপাতালের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। তত্ত্বাবধানে ছিলেন রাজ্যের যোগ ও ন্যাচারোপ্যাথি কাউন্সিলের সভাপতি তুষার শীল। যোগ তো বটেই, সূর্যের আলো, বাতাস, মাটি, জল-সহ নানা প্রাকৃতিক উপাদানকে কাজে লাগিয়ে কীভাবে চিকিৎসা সম্ভব, তারই প্রশিক্ষণ হবে এখানে। এটিই পূর্ব ভারতের প্রথম যোগ ও ন্যাচারোপ্যাথি মেডিক্যাল কলেজে। রাজ্য সরকারের স্বাস্থ্যদপ্তরের (WB Health Dept.) আয়ুশ বিভাগের অধীনে ৩০০টি শয্যার ওই হাসপাতালটি গড়ে উঠছে।

আগামী শিক্ষাবর্ষ থেকে যোগ ও ন্যাচারোপ্যাথিতে স্নাতক স্তরের পঠনপাঠনও শুরু হয়ে যাবে এখানে। প্রথম বছর ৫০ জন পড়ুয়াকে ভরতি নেওয়া হবে বলে জানা গিয়েছে। সম্প্রতি এখানে বহির্বিভাগ চালু করা হয়। যার নেতৃত্বে রয়েছেন ডাঃ শাহ আলম। ন্যাচারোপ্যাথির দুনিয়ায় আগামী প্রজন্মের পথ প্রশস্ত করবে যোগাশ্রী, আশা চিকিৎসা জগতের।

[আরও পড়ুন: ‘ভারত সব সময়ই আমার সঙ্গে থাকে’, পদ্মভূষণ পেয়ে বললেন অভিভূত সুন্দর পিচাই]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে