২২ অগ্রহায়ণ  ১৪২৮  বৃহস্পতিবার ৯ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

ফের জাতীয় স্তরে মুখ উজ্জ্বল গ্রামবাংলার, ভাল কাজের জন্য পুরস্কৃত ৭ জেলার ১১ পঞ্চায়েত

Published by: Sucheta Sengupta |    Posted: April 20, 2021 9:40 pm|    Updated: April 21, 2021 11:08 am

Bengal gets national recognition for the projects in rural areas | Sangbad Pratidin

ছবি: অমিত সিংদেও

সুমিত বিশ্বাস: বিধানসভা নির্বাচনের (WB Assembly Polls) মধ্যেই ত্রিস্তর গ্রাম পঞ্চায়েতে ভাল কাজের সুবাদে কেন্দ্রের স্বীকৃতিলাভ বাংলার। সাতটি জেলার ১১টি গ্রাম পঞ্চায়েতকে ‘জাতীয় পঞ্চায়েত পুরস্কার ২০২১’ দেওয়া হচ্ছে। সামগ্রিকভাবে ভাল কাজ ছাড়াও মোট চারটি ক্যাটাগরিতে এই পুরস্কার প্রদান করা হচ্ছে। ওই সাতটি জেলা হল বীরভূম, পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুর, পূর্ব বর্ধমান, দক্ষিণ চব্বিশ পরগনা, দার্জিলিং ও আলিপুরদুয়ার। তবে কোভিডের (COVID-19) কথা মাথায় রেখে কোনওরকম অনুষ্ঠান ছাড়াই চলতি মাসের ২৪ তারিখ পঞ্চায়েতিরাজ মন্ত্রক প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হাত দিয়ে পুরস্কারের অর্থমূল্য ওই পঞ্চায়েতগুলিকে ট্রান্সফার করে পরবর্তীকালে যাবতীয় শংসাপত্র পাঠিয়ে দেবে। কেন্দ্রের ওই মন্ত্রক তা রাজ্যের পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন দপ্তরের প্রধান সচিবকে চিঠি লিখে বিস্তারিত জানিয়ে দিয়েছে।

সাফল্য পাওয়া ওই পঞ্চায়েতের তালিকায় রয়েছে, পশ্চিম মেদিনীপুরের শালবনি, দাসপুর দুই ব্লকের গৌরা, গড়বেতা তিন ব্লকের আমসোলে, দক্ষিণ চব্বিশ পরগনার মগরাহাট এক, কুলপি ব্লকের করনঞ্জলী, পুরুলিয়ার পুঞ্চার লাখরা, দার্জিলিংয়ের ফাঁসিদেওয়ার বিধাননগর ২, আলিপুরদুয়ারের আলিপুরদুয়ার ১ ব্লকের পূর্ব কাঁঠালবাড়ি, মাদারিহাট ব্লকের বীরপাড়া এক, পূর্ব বর্ধমানের কেতুগ্রাম ২ ব্লকের সীতাহাটি ও বীরভূম জেলা পরিষদ।

[আরও পড়ুন: রাজ্যে করোনার দাপট আরও বাড়ল, সর্বকালের রেকর্ড গড়ে দৈনিক সংক্রমণ ১০ হাজার ছুঁইছুঁই]

মোট চারটি বিভাগে এই পুরস্কার দেওয়া হচ্ছে। দীনদয়াল উপাধ্যায় পঞ্চায়েত সশক্তিকরনে পুরস্কারপ্রাপক বীরভূম জেলা পরিষদ-সহ শালবনি, মগরাহাট ১, লাখরা, বিধাননগর ২, গৌরা, পূর্ব কাঁঠালবাড়ি,করনঞ্জলী। এই বিভাগে সামগ্রিক কাজ ছাড়াও থিমেটিক অর্থাৎ কোন বিশেষ ভাবনায় পুরস্কার মেলে। গৌরা ও পূর্ব কাঁঠালবাড়ি ছাড়া বাকি পঞ্চায়েতগুলি সামগ্রিকভাবে পুরস্কার পেয়েছে। গৌরা শৌচাগার প্রকল্প ও পূর্ব কাঁঠালবাড়ি আয় বাড়ানোর কাজে ভাল কাজ করায় এই সাফল্য মিলেছে। পুরুলিয়ার পুঞ্চার লাখরা গ্রাম পঞ্চায়েতের এক্সিকিউটিভঅ্যাসিন্ট্যান্ট গৌতম দাস বলেন, “সামগ্রিক কাজের ক্ষেত্রে দেশের সকল পঞ্চায়েতকেই অংশ নিতে হয়। আমরা সামগ্রিকভাবে ভাল কাজের পুরস্কার পেলেও তার মধ্যে পর্যটনের কাজে আলাদাভাবে গুরুত্ব পেয়েছি।”

[আরও পড়ুন: রাজ্যে ভারচুয়াল প্রচারে জোর বিজেপির, চারটি জনসভা থেকেই ৬৯ আসনে বার্তা দেবেন মোদি]

এই গ্রাম পঞ্চায়েত এলাকাতেই বাড়ি পুরুলিয়া (Purulia) জেলা পরিষদের সভাধিপতি সুজয় বন্দ্যোপাধ্যায়ের। তাঁর কথায়, “গ্রাম পঞ্চায়েতের কাজে লাখরা এখন শুধু জেলায় নয় দেশেও পথ দেখাচ্ছে। তারই পুরস্কারে আমরা গর্বিত।” নানাজি দেশমুখ রাষ্ট্রীয় গৌরব গ্রাম সভা পুরস্কার পাচ্ছে পশ্চিম মেদিনীপুরের আমসোলে গ্রাম পঞ্চায়েত। শিশু বান্ধব গ্রাম পঞ্চায়েত পুরস্কার পাচ্ছে পূর্ব বর্ধমানের সীতাহাটি। গ্রাম পঞ্চায়েত ডেভেলপমেন্ট প্ল্যান অ্যাওয়ার্ড পাচ্ছে আলিপুরদুয়ারের বীরপাড়া ১। নির্বাচন কমিশনের অনুমতি নিয়েই এই পুরস্কার ঘোষণা করেছে কেন্দ্র।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে