৩০ ভাদ্র  ১৪২৬  মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০১৯ 

Menu Logo পুজো ২০১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

শান্তনু কর, জলপাইগুড়ি: স্বচ্ছ হিমালয়ের বার্তা নিয়ে এবার চন্দ্রভাগা অভিযানে রওনা হচ্ছে জলপাইগুড়ির এক অভিযাত্রী দল। জুলাই মাসে জলপাইগুড়ি থেকে হিমালয়ের বুকে পাড়ি দিচ্ছেন নেচার অ্যান্ড ট্রেকার্স ক্লাব অফ জলপাইগুড়ির দশ পর্বতারোহী। জলপাইগুড়ি শহর থেকে আটটি সফল পর্বত অভিযানের পর এই বছর আবার হিমালয় অভিযানে যাচ্ছেন ট্রেকার্স ক্লাবের সদস্যরা। এবারের লক্ষ্য ৬ হাজার ৮৯ মিটার উচ্চতার ‘চন্দ্রভাগা-১৪’ পর্বতশৃঙ্গ জয় করা। হিমাচল প্রদেশের লাহুল অঞ্চলে অবস্থিত শৃঙ্গটি।

[ আরও পড়ুন: পাড়ার মেয়ে ছোটপর্দার নায়িকা, জামাইষষ্ঠীতে কাটোয়ার আকর্ষণ ‘ত্রিনয়নী’ সন্দেশ ]

জানা গিয়েছে, আগামী জুলাই মাসের ৭ তারিখে জলপাইগুড়ি থেকে রওনা হবে অভিযাত্রী দলটি। দলটির নেতৃত্ব দেবেন অভিজ্ঞ পর্বতারোহী ভাস্কর দাস। সাফাই অভিযান চালানোর উদ্দেশ্যে রওনা দিচ্ছেন তাঁরা। বিষয়টি নিয়ে ভাস্কর দাস জানান, “৭ জুলাই জলপাইগুড়ি থেকে রওনা হয়ে ৯ তারিখ আমাদের মানালি পৌঁছনোর কথা রয়েছে। ১১ তারিখ ‘রোড হেড’ বাতাল পৌঁছে ১৩ জুলাই ১৫ হাজার ফুট  উচ্চতাতে স্থাপিত হবে অভিযানের বেস ক্যাম্প বা মূল শিবির।”

[ আরও পড়ুন: দুই পাড়ার বিবাদকে কেন্দ্র করে ধুন্ধুমার দুর্গাপুরে, ফাঁড়ি লক্ষ্য করে বোমাবাজি ]

অভিযাত্রী দলের নেতৃত্বে থাকছে ভাস্কর দাসের উপর। সঙ্গে থাকছেন দীপঙ্কর সেন, সুজয় বণিক, অমিত দাস, মুজিবর শেখ, বাপি বর্মন, রাজা শীল, সৌরেন সেন। জানা গিয়েছে, বেস ক্যাম্পের উপরে বিভিন্ন উচ্চতাতে স্থাপিত হবে আরও দু’টি ক্যাম্প। ১৯ এবং ২০ জুলাই থেকে শৃঙ্গ জয়ের প্রচেষ্টা শুরু করা হবে। শৃঙ্গ জয় করে ফের অভিযাত্রী দলের সদস্যরা ২৭ জুলাই জলপাইগুড়ি শহরে ফিরে আসবেন। এর মধ্যেই হবে সাফাই অভিযান। এছাড়া পাহাড় পরিষ্কার রাখার বার্তাও দেবেন তাঁরা।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং