BREAKING NEWS

১৪ মাঘ  ১৪২৮  শুক্রবার ২৮ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

‘বড়ভাই’ লিচুকে পিছনে ফেলে বিদেশের পথে বাংলার আঁশফল

Published by: Sangbad Pratidin Digital |    Posted: June 30, 2018 11:35 am|    Updated: June 30, 2018 11:35 am

Bengal to export this mouth watering fruit

দেবব্রত মণ্ডল, দক্ষিণ ২৪ পরগনা: টুকটুকে লাল। চিনির মতো মিষ্টি। বোম্বাই লিচু নামে পরিচিত। কদর দেশ-বিদেশে। সেই লিচুকে বলে বলে গো-হারা হারাল তারই বামনভাই-আঁশফল। দেশের বাজার জয় করে বামনভাই পাড়ি দিচ্ছে বিদেশে। প্যাকেটবন্দি আঁশফল যাচ্ছে মধ্যপ্রাচ্যে।

[শচীন রাজি হলেও নারাজ সৌরভ, বিপাকে সাফারি পার্ক কর্তৃপক্ষ]

দক্ষিণ ২৪ পরগনার আদিগঙ্গার উর্বর পলিতে বিভিন্ন ফলের উৎপাদন হয় ভালই। বারুইপুরের পেয়ারা, লিচু, জামরুলের খ্যাতি গোটা দেশজুড়ে। এবার সেই তালিকায় জায়গা করে নিয়েছে আঁশফল। সাইজে ছোট হলেও খানিকটা লিচুর মতোই দেখতে বামনভাই। তবে গাছ বা পাতা লিচুর মতোই। আঁশফল পাওয়া যায় আষাঢ় মাস পর্যন্ত। লিচুর মতোই উপরের খোসাটি ছাড়ালেই ভিতরে থাকে রসালো শাঁস। তারও ভিতর কালো দানা। লিচুর মতো পুরু শাঁস না থাকলেও মিষ্টিতে বড়ভাইকেও হার মানায় সে। তাছাড়া বেশি গরমে লিচুতে পোকা লেগে যায়। বামন ভাইয়ের ক্ষেত্রে পোকা লাগা বা পচে যাওয়ার সম্ভাবনা কম। লিচুর মতো টক না হওয়ায় প্রায় ছোট থেকেই এই ফল বাজারে বিক্রি করা যায়।

[রায়নায় লাইনচ্যুত লোকাল ট্রেনের কামরা, দিনভর ব্যাহত যাত্রী পরিষেবা]

বারুইপুরের আঁশফল চাষি সৌমেন দাস জানান, লিচুর দাম আঁশফলের তুলনায় যথেষ্ট কম। দাম প্রতি কেজি ৬০-৭০ টাকা। সেখানে আঁশফলের দাম কেজি প্রতি ৩৫০ টাকা। এবার বারুইপুর থেকে বড় মাপের আঁশফল আরবে রপ্তানি হচ্ছে। এর ফলে ভাল দাম পেয়ে লাভবান হচ্ছেন চাষিরা। লিচু, পেয়ারা ও লোকেট ফলের পর আঁশফল যা বারুইপুর থেকে বিদেশে রপ্তানি হচ্ছে। আঁশফল সাধারণত দুই প্রজাতির হয়। একটি ছোট, অন্যটি বেশ বড়। ছোটর তুলনায় বড় ফলেরই চাহিদা বেশি। বড় জাতের আঁশফলই যাচ্ছে বিদেশে। বিদেশে ডাক পাওয়ায় বারুইপুরের পেয়ারার থেকে আঁশফলের কদর বেশি। কাছারিবাজার, রামনগর-সহ বিভিন্ন এলাকার ফলের বাজার এখন আঁশফলের দখলে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে